বাংলা নিউজ > ঘরে বাইরে > জলপথেও যৌথ নজরদারি করবে ভারত-ফ্রান্স, ফরাসি কর্তারাও আসছেন ভারতে

জলপথেও যৌথ নজরদারি করবে ভারত-ফ্রান্স, ফরাসি কর্তারাও আসছেন ভারতে

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্য়াক্রন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও দৃঢ় করতে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী সেবাস্তিয়ান লেকোরনু ২৮ নভেম্বর থেকে ভারত সফরে আসছেন। তিনি ভারতের প্রতিরক্ষামন্ত্রীর পাশাপাশি মোদী সরকারের একাধিক কর্তার সঙ্গে কথা বলবেন।

শিশির গুপ্তা

রাজস্থান সেক্টরে ভারত ও ফ্রান্সের মধ্যে এয়ারফোর্সের যৌথ মহড়া বড় সাফল্য পেয়েছে। এবার দুই দেশের মধ্য়ে জলপথেও যৌথ মহড়া হবে। ভারতীয় নৌসেনার পি-৮১ ও ফ্রেঞ্চ নেভির ফ্যালকন ৫০ এর মধ্যে এই যৌথ নজরদারি হবে। মোজাম্বিক চ্য়ানেল, মরিশাস ও দক্ষিণ পশ্চিম ভারত মহাসাগরে এই মহড়া হবে। আগামী ৯-১১ নভেম্বর এই মহড়া হবে বলে জানা গিয়েছে।

তবে শুধু Ocean mapping নয়,দুই শক্তিধর দেশ অস্ত্র পাচার রুখতে, মাদক পাচার রুখতে করণীয় বিষয়গুলি নিয়েও যৌথভাবে কাজ করবে। 

এদিকে চিনের নজরদারি জাহাজ ইয়াং ওয়াং ৬ বর্তমানে ভারত মহাসাগরের ৯০ ডিগ্রি পূর্ব সীমাতে রয়েছে। ইন্দোনেশিয়ার দক্ষিণ দিকে অবস্থান করছে চিনের নজরদারি জাহাজ। তবে ভারত ও ফ্রান্সের নজরদারি বিমান অবশ্য নজরদারির কাজে নিয়োজিত হবে।

এদিকে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও দৃঢ় করতে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী সেবাস্তিয়ান লেকোরনু ২৮ নভেম্বর থেকে ভারত সফরে আসছেন। তিনি ভারতের প্রতিরক্ষামন্ত্রীর পাশাপাশি মোদী সরকারের একাধিক কর্তার সঙ্গে কথা বলবেন।

তিনি ভারতের প্রধানমন্ত্রী, বিদেশমন্ত্রী, জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গেও কথা বলতে পারেন। এমনকী আগামী বছরের প্রথমে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে কথা বলতে ফরাসি প্রেসিডেন্ট ম্য়াক্রনের কূটনৈতিক উপদেষ্টা ইমানুয়েল বনিও আসতে পারেন ভারতে।

বন্ধ করুন