বাংলা নিউজ > ঘরে বাইরে > Petrol: ৫মাস আগেই টার্গেট পূরণ, পেট্রলের সঙ্গে এবার ১০ শতাংশ ইথানল, জানালেন মোদী
বিজ্ঞান ভবনে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী। (ANI Photo) (Amlan Paliwal)

Petrol: ৫মাস আগেই টার্গেট পূরণ, পেট্রলের সঙ্গে এবার ১০ শতাংশ ইথানল, জানালেন মোদী

  • ইথানল মেশালে দূষণ কম হবে। কার্বন নির্গমন কমবে। সেকারণে জ্বালানি তেলের সঙ্গে ইথানল মেশানোর উদ্যোগ।

ডেডলাইনে পা দেওয়ার ৫ মাস আগে টার্গেট পূরণ করল ভারত। কথা ছিল পেট্রলে ১০ শতাংশ ইথালন মেশাতে হবে। এবার সেই টার্গেট পূরণ করে ফেলল সরকার। রবিবার এনিয়ে জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিজ্ঞান ভবনে সেভ সয়েল মুভমেন্ট কর্মসূচিতে বক্তব্য রাখছিলেন মোদী। তখনই তিনি এব্যাপারে আলোকপাত করেন।

সংবাদ সংস্থা সূত্রে খবর, প্রধানমন্ত্রী জানিয়েছেন,পেট্রলের সঙ্গে ১০ শতাংশ ইথানল মেশানোর ক্ষেত্রে টার্গেট পূরণ করে ফেলেছে ভারত।আপনারা এটা জেনে গর্ব বোধ করবেন যে সিডিউলের পাঁচ মাস আগেই ভারত এই টার্গেট পূরণ করে ফেলেছে।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, ২০১৪ সালে মাত্র ২ শতাংশ ইথানল মেশানো হত পেট্রলের সঙ্গে। বর্তমানে ১০ শতাংশ ইথানল মেশানো হচ্ছে। এর মাধ্যমে প্রায় ২৭ লাখ টন কার্বন নির্গমন কমে যাবে। পাশাপাশি চাষিদের আয়ও ৪০,০০০ কোটি টাকা বাড়বে।

পাশাপাশি সৌরশক্তির ব্যবহার প্রায় ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি গঙ্গার পাড়ে জৈব চাষ আবাদের ব্যাপারেও এবার উৎসাহ দেওয়া হচ্ছে। তিনি বলেন, জৈব চাষের একটি বিশাল করিডর আমরা তৈরি করব। এটা শুধু রাসায়নিক মুক্ত সবজি চাষ করবে সেটাই নয়, নমামি গঙ্গের বার্তাকেও প্রচার করবে।

 

বন্ধ করুন