বাংলা নিউজ > ঘরে বাইরে > Dokra Art Museum: ভারতের প্রথম ডোকরা যাদুঘর তৈরি হচ্ছে ওড়িশায়, সর্বসাধারণের জন্য কবে খুলছে এটি?

Dokra Art Museum: ভারতের প্রথম ডোকরা যাদুঘর তৈরি হচ্ছে ওড়িশায়, সর্বসাধারণের জন্য কবে খুলছে এটি?

ভারতের প্রথম ডোকরা যাদুঘর তৈরি হচ্ছে ওড়িশায়

Dokra Art Museum: ভারতের প্রথম ডোকরা আর্ট মিউজিয়াম তৈরি হচ্ছে ওড়িশায়। অক্টোবরের মধ্যেই চালু হয়ে যাবে এটি।

ডোকরার গয়না বা মূর্তি বা ঘর জিনিসের সঙ্গে ওয়াকিবহাল নন এমন মানুষ বড় কমই আছেন। তবে জানেন কি এর উৎস কোথায়? এটা মূলত বাংলার বাঁকুড়া এবং ওড়িশা সহ মধ্য প্রদেশে যেখানে ধাতু পাওয়া যায় যেখানে পাওয়া যায় বা বানানো হয়। এটা একটা বহু পুরনো শিল্পকলা। এবার ওড়িশার এসসি এবং এসটি বিভাগের আধিকারিকরা জানিয়েছেন এই রাজ্যের ঢেঙ্কানাল জেলার একটি গ্রামে এই ৫০০০ বছর পুরনো শিল্পকলার ডোকরা আর্ট হাউজিং এর প্রথম যাদুঘর হিসেবে গড়ে তোলা হবে।

সাদেইবেরেনি নবাজিবানপুর শিল্পে বর্তমানে ৫০০ ডোকরা শিল্পের কাজ চলছে। রূপা রোশান সাউ, ওড়িশার এসটি এসসি বিভাগের সচিব জানিয়েছেন এই যাদুঘর এবং একই সঙ্গে ঢেঙ্কানাল গ্রাম অক্টোবরের আগেই প্রস্তুত হয়ে যাবে। এই গ্রামে সিতুলা উপজাতির ৬০ পরিবার বসবাস করেন। এঁরাই মূলত এই ডোকরা শিল্প নিয়ে কাজ করেন।

তিনি আরও জানান, 'এই গ্রামের এবং যাদুঘরের ঘর তৈরি হয়ে গিয়েছে। এখানে অন্তত ৯ জন জাতীয় পুরস্কার প্রাপক শিল্পীর কাজ প্রদর্শিত হবে। বর্তমানে আমরা প্রত্নবস্তুগুলির সোর্সিং করছি।' এই সাদেইবেরেনি এবং নবাজিবানপুর গ্রামে যে ডোকরা শিল্পীরা থাকেন তাঁরা মূলত বিভিন্ন দেব দেবী এবং পৌরাণিক জন্তুদের মূর্তি বানান। অন্যদিকে ছত্তিশগড়ের শিল্পীরা বানান মানুষের মূর্তি।

এই ডোকরার জিনিস বানানোর ক্ষেত্রে মোম দিয়ে জোড়া লাগানোর পদ্ধতি ব্যবহার করা হয়। এই পদ্ধতিতেই মহেঞ্জোদারো থেকে উদ্দার হওয়া সেই নৃত্যশিল্পীর মূর্তি বানানো হয়েছিল।

তবে এই ডোকরার জন্য নির্মিত যাদুঘরে কেবল ডোকরা শিল্পী নয়, একে সঙ্গে খড় দিয়ে নির্মিত কারুশিল্প এবং তাঁর শিল্পের প্রদর্শন করা হবে।

আরও পড়ুন: 'কী মারাত্মক এক্সপ্রেশন!', ইউনিফর্ম পরেই 'প্রাণ ভরিয়ে'-তে নাচ, পোস্ট হতেই ফেসবুকে ভাইরাল এই কিশোর

আরও পড়ুন: বাংলাদেশি বন্ধুদের মজলিস জমল গীতা দত্তের গানে, ফেসবুকে পোস্ট হতে নিমেষেই ভাইরাল, দেখুন ভিডিয়ো

ডোকরার মূর্তি কীভাবে তৈরি হয়?

এই মূর্তি বানানোর জন্য গোবর আর লাল মাটি লাগে প্রাথমিক ভাবে। তারপর সেটা মিশিয়ে বিভিন্ন জিনিস বানানো হয়। সেগুলো তারপর রোদে শুকিয়ে আঠা লাগানো হয় তাতে। এরপর বিজ ওয়াক্স থেকে বানানো ব্ল্যাক ওয়াক্স স্ট্র্যান্ড লাগানো হয়। তারপর মাটি দেওয়া হয় এই মূর্তিতে। এরপর উপর থেকে গলানো পিতল ঢেলে দেওয়া হয়।

এই যাদুঘর নিয়ে স্থানীয়রা আশাবাদী। তাঁদের দুরবস্থা এই যাদুঘর দূর করবে বলেই তাঁদের বিশ্বাস। ডোকরা শিল্পী অভি মাঝি বলেন, 'কোভিড মহামারীর পর আমাদের শিল্পের অনেক ক্ষতি হয়েছে। আশা করছি এই যাদুঘর থেকে আমাদের সবার উপকার হবে।'

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

দায়িত্ব বাড়ল শংকর ঘোষের, রইলেন না শুধু বিধায়ক এবার কি সোনিয়ার জামাইও আসবেন ভোট-রাজনীতিতে? রবার্টের কোন মন্তব্যে জল্পনার ঝড়! ‘‌কেন্দ্রীয় বাহিনী রাখার বিকল্প জায়গা খুঁজতে হবে’‌, দুপক্ষকে নির্দেশ হাইকোর্টের বিডিও অফিসের ভিতরে TMCর মার বিরোধী দলনেত্রীকে, ভিডিয়ো পোস্ট করে দাবি শুভেন্দুর অশান্তি এড়াতে বিয়ের ১৭ বছর পর বাবা-মা'র থেকে আলাদা হবেন? বড় সিদ্ধান্ত অভিষেকের আত্মতুষ্টিতে ভুগলে চলবে না, দ্বন্দ্ব ভুলে কাজ করতে হবে, জেলা নেতৃত্বকে মমতা আগামিকাল কেমন কাটবে আপনার? সুখবর আসবে কি কাল? জানুন ১৯ জুন বুধবারের রাশিফল ফাঁকা মাঠে গোল দেওয়া হচ্ছে না গম্ভীরের, ভারতের কোচ হওয়ার দৌড়ে সামনে এল বড় নাম! কাঁচা মাংস খাওয়ার ভয়ঙ্কর রোগ! সংক্রমিত হলেই ৪৮ ঘণ্টায় নিশ্চিত মৃত্যু ছোট্ট ভুতুর রূপে ঘায়েল নেটপাড়া, তাঁর লজেন্স দাদা-কে এখন কেমন দেখতে হয়েছে?

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.