বাংলা নিউজ > ঘরে বাইরে > One Nation One Vote: এক দেশ এক ভোট: কীভাবে এটা সম্ভব? কতটা সুফল হবে এতে?

One Nation One Vote: এক দেশ এক ভোট: কীভাবে এটা সম্ভব? কতটা সুফল হবে এতে?

ভোটের লাইন। ফাইল ছবি (ANI Photo) (Utpal Sarkar)

বিবেক দেবরায় ও কিশোর দেশাই ( অফিসার অন স্পেশাল ডিউটি) সেই পেপারে উল্লেখ করেছেন, ভোট মানেই মডেল কোড অফ কন্ডাক্টকে প্রয়োগ করা। এর জেরে দিনের পর দিন ধরে সরকারি কাজকর্ম লাটে ওঠে। উন্নয়ন সংক্রান্ত কাজকর্ম করা যায় না।

রাজ্য বিধানসভা ও লোকসভার ভোট একই সঙ্গে করানো যায় কি না তানিয়ে দেশ জুড়ে চর্চা। প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে একটি কমিটিও তৈরি হয়েছে। এক দেশ, এক ভোটের পক্ষে সওয়াল। এদিকে নীতি আয়োগের পক্ষ থেকে এই এক দেশ-এক ভোট এই ধারণাকে সমর্থন করা হয়েছে।

এদিকে রামনাথ কোবিন্দের নেতৃত্বে প্যানেল গোটা বিষয়টি খতিয়ে দেখবে, যে ভারতে এক দেশ এক ভোট এই উদ্যোগ কি আদৌ বাস্তবায়িত করা সম্ভব? তবে বলে রাখা ভালো ১৯৬৭ সাল পর্যন্ত গোটা দেশে লোকসভা ও বিধানসভা ভোট একসঙ্গেই হত। তবে পরবর্তীতে দুটি ভোট আলাদাভাবে করার উদ্যোগ নেওয়া হয়।

এদিকে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কাউন্সিলের চেয়ারম্যান তথা নীতি আয়োগের প্রাক্তন সদস্য বিবেক দেবরায় একটা পেপার সামনে এনেছিলেন। সেখানে বলা হয়েছিল গত ৩০ বছরে এমন একটি বছরও হয়নি যে বছরে একটি ভোটও হয়নি। হয় বিধানসভা ভোট, নয় লোকসভা ভোট হয়েছে। এর জেরে যেটা হয়েছে গোটা দেশ জুড়ে এই ভোটের খরচ মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে। সুরক্ষা বাহিনীর প্রয়োজন হয়েছে। মানব সম্পদেরও প্রয়োজন হচ্ছে।

বিবেক দেবরায় ও কিশোর দেশাই ( অফিসার অন স্পেশাল ডিউটি) সেই পেপারে উল্লেখ করেছেন, ভোট মানেই মডেল কোড অফ কন্ডাক্টকে প্রয়োগ করা। এর জেরে দিনের পর দিন ধরে সরকারি কাজকর্ম লাটে ওঠে। উন্নয়ন সংক্রান্ত কাজকর্ম করা যায় না। আর রাজনৈতিক দলগুলি প্রচার করতে ব্যস্ত থাকে। সেক্ষেত্রে এনিয়ে একটা সমাধান সূত্রে আসা দরকার।

সেই পেপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথাও উল্লেখ করা হয়েছে। সেখানে তিনি জানিয়েছিলেন, যদি ভারত এই বদলের চ্যালেঞ্জ গ্রহণ করতে পারে তবে বিরাট উন্নয়নের দরজা খুলে যাবে শুধু সেটাই নয়। এই যে সবসময় ভোট এসে যাবে, ভোট এসে যাবে এনিয়ে একটি মানসিকতা কাজ করে সেটা থেকে বেরিয়ে এসে দীর্ঘকালীন ক্ষেত্রে উন্নয়নের কাজকে এগিয়ে নিয়ে যাওয়া যেতেই পারে।

এদিকে ল কমিশন অফ ইন্ডিয়া তাদের ১৭০তম রিপোর্টে জানিয়ে দিয়েছে, আমাদের সেই পরিস্থিতিতে ফিরে যাওয়া দরকার যেখানে লোকসভা আর বিধানসভা ভোট সব একসঙ্গেই হত। তবে ৩৫৬ ধারা প্রয়োগ করা হলে সেক্ষেত্রে সমস্যা হতে পারে। সেটাও খেয়াল রাখা দরকার।

কিন্তু কীভাবে একই সঙ্গে লোকসভা আর বিধানসভা ভোট হতে পারে?

আইন কমিশনের প্রস্তাব, লোকসভা ভোটের ৬ মাস পরে যে বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে তাদের একসঙ্গে ভোট করানো যায়। তবে তার ফলাফলটা বিধানসভার মেয়াদ শেষ হওয়ার পরে প্রকাশ করা যেতে পারে।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

‘সোহাগে আদরে’ মাখামাখি! কোয়েলে বুঁদ অরিজিৎ, চুলে গুঁজল মুখ, দেখুন সেই ভাইরাল ছবি ট্রফি জিতল KKR, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন গেইলের- ভিডিয়ো কলকাতায় ১৪০ মিমি বৃষ্টি, ৯১ কিমিতে ঝড় দমদমে- কোথায় কতটা তাণ্ডব চালাল ঘূর্ণিঝড়? আমাদের দাঁড়াতেই দেয়নি KKR- হারের কারণ বলতে গিয়ে স্বীকারোক্তি SRH অধিনায়কের KKR vs SRH: ৫৭বল বাকি থাকতে ৮উইকেটে জিত- IPL Final-এ সবচেয়ে বড় জয়ের নজির KKR-এর Dream Science: স্বপ্নে বানর দেখা শুভ না অশুভ ছেলেদের কোলে নিয়ে পার্টিতে শ্রেয়া-সুনিধি-নীতি! ৩ গায়িকা মাম্মা কোথায় গিয়েছিলেন দিঘায় ফুঁসছে সমুদ্র, তাও সামনে গিয়ে বীরত্ব দেখানোর চেষ্টা, তাড়াল পুলিশ সিংহাসনে অভিষেক, সব থেকে বেশি ছক্কা হাঁকানোয় সেরা দশে রয়েছেন কোহলি-নারিন-দুবে আজ সকালেই ১১৭ লোকাল ট্রেন বাতিল! ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত শিয়ালদা লাইন, রইল তালিকা

Latest IPL News

ট্রফি জিতল KKR, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন গেইলের- ভিডিয়ো আমাদের দাঁড়াতেই দেয়নি KKR- হারের কারণ বলতে গিয়ে স্বীকারোক্তি SRH অধিনায়কের IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স IPL 2024 Final-এ SRH-এর লজ্জার হারের পর চোখের জল আটকাতে পারলেন না কাব্য- ভিডিয়ো বিতর্ককে বুড়ো আঙুল! কেকেআর জিততেই হর্ষিত রানার কায়দায় উড়ন্ত চুমু শাহরুখের KKR-এর খেতাব জয়ে ইডেন উপহার পেল IPL 2025-এর ফাইনাল, উদ্বোধনী ম্যাচও কলকাতায়! চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.