বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা আক্রান্ত হোম আইসোলেশনে থাকলে কি মাস্ক পড়তে হবে, জানাল কেন্দ্র
প্রতীকী ছবি (ছবি সৌজন্য পিটিআই)
প্রতীকী ছবি (ছবি সৌজন্য পিটিআই)

করোনা আক্রান্ত হোম আইসোলেশনে থাকলে কি মাস্ক পড়তে হবে, জানাল কেন্দ্র

  • করোনা আক্রান্ত যে ঘরে থাকবেন, সেই ঘরে ভেন্টিলেশন ব্যবস্থা যেন ঠিকঠাক থাকে।সব জানলা যেন খোলা থাকে।

করোনা আক্রান্তরা হোম আইসোলেশনে থাকলে ত্রিস্তরীয় মাস্ক পড়া বাধ্যতামূলক।বৃহস্পতিবার কেন্দ্রের নয়া গাইডলাইনে এই কথাই বলা হয়েছে।পরিবারের অন্যান্য সদস্যদের মধ্যে যাতে সংক্রমণ না ছড়াতে পারে, সেজন্যই এই গাইডলাইন দিয়েছে কেন্দ্র।পাশাপাশি কী ধরনের খাবার খেতে হবে বা কোন কোন ওষুধ খেতে হবে, সেকথাও স্পষ্ট করে বলা হয়েছে।

কেন্দ্রের জারি করা গাইডলাইনে বলা হয়েছে, করোনা আক্রান্ত যে ঘরে থাকবেন, সেই ঘরে ভেন্টিলেশন ব্যবস্থা যেন ঠিকঠাক থাকে।সব জানলা যেন খোলা থাকে।মাস্কের ব্যবহার নিয়ে গাইডলাইনে উল্লেখ করা হয়েছে, মাস্ক যদি ভেজা থাকে, তাহলে সেই মাস্ক ৮ ঘণ্টার বেশি ব্যবহার করা যাবে না।যদি কেউ করোনা আক্রান্তের ঘরে ঢোকেন তাহলে দুজনকেই এন ৯৫ মাস্ক পড়তে হবে।একইসঙ্গে আরো হয়েছে, সোডিয়াম হাইপোক্লোরাইট দিয়ে সংক্রমণ মুক্ত করার পরেঅ ওই ব্যবহৃত মাস্ক বাতিল করা যাবে।

গাইডলাইনে বলা হয়েছে, চিকিৎসা চলাকালীন আক্রান্ত রোগীর দেহে জ্বর আছে কিনা, শ্বাসকষ্ট হচ্ছে কিনা, এই সব কিছু বিষয়ে নজর রাখা দরকার।একইসঙ্গে বলা হয়েছে, করোনা আক্রান্ত যাদের বয়স ৬০ বছরের বেশি ও যাদের অন্যান্য শারীরিক সমস্যা আছে, তাদের জন্য হোম আইসোলেশনে থাকার অনুমতি দেওয়া হচ্ছে। তবে তাঁদের চিকিৎসকদের পরামর্শমতো চলতে হবে।

বন্ধ করুন