বাংলা নিউজ > ঘরে বাইরে > ভোটমুখী বাজেট যোগীরাজ্যে, থাকল পরিকাঠামো খাতেও বিপুল বরাদ্দ

ভোটমুখী বাজেট যোগীরাজ্যে, থাকল পরিকাঠামো খাতেও বিপুল বরাদ্দ

বুধবার বাজেট পেশের পর। ফাইল ছবি: পিটিআই (PTI)

বার্ষিক বাজেটের আনুমানিক পরিমাণ মোট ৭ লক্ষ কোটি টাকার। এদিন রাজ্যের পরিকাঠামোগত উন্নয়ন, জনকল্যাণ প্রকল্প এবং যুব ও মহিলাদের ক্ষমতায়নের উপর জোর দেওয়া হয়েছে।

বুধবার রাজ্যের ২০২৩-২৪ অর্থবর্ষের বার্ষিক বাজেট ঘোষণা করেন উত্তর প্রদেশের অর্থমন্ত্রী সুরেশ খান্না। 'যোগী ২.০'-এর জন্য দ্বিতীয় বাজেট পেশ করলেন তিনি। সুরেশ খান্না ঘোষণা করলেন, রাজ্যের জিডিপি ১৬.৮% বৃদ্ধি পেয়েছে। তবে কর্মসংস্থানের হার ৪.২%-এ নেমে এসেছে। রাজ্য মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

বার্ষিক বাজেটের আনুমানিক পরিমাণ মোট ৭ লক্ষ কোটি টাকার। এদিন রাজ্যের পরিকাঠামোগত উন্নয়ন, জনকল্যাণ প্রকল্প এবং যুব ও মহিলাদের ক্ষমতায়নের উপর জোর দেওয়া হয়েছে। আরও পড়ুন: Ambani: এই রাজ্যে ৭৫,০০০ কোটি টাকা বিনিয়োগ করবেন আম্বানি, দেবেন ১ লক্ষ চাকরি

২০২৩ সালের UP বাজেটে মূলত আসন্ন ২০২৪ সালের এপ্রিল-মে মাসে লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে ছক কষা হয়েছে। যোগী সরকার যুব, মহিলা, কৃষক এবং অনগ্রসর শ্রেণিসহ সমাজের বিভিন্ন অংশকে আকৃষ্ট করার জন্য বিভিন্ন স্কিম গ্রহণ করেছে। সম্প্রতি এক উচ্চ পর্যায়ের বৈঠকে যোগী আদিত্যনাথও এই একই ইঙ্গিত দিয়েছিলেন। সেই সময়ে তিনি প্রায় বুঝিয়েই দিয়েছিলেন যে, নতুন বাজেটে জনগণের আশা-আকাঙ্খা মেটানোর প্রচেষ্টায় জোর দিতে হবে।

গত বছর ২৬ মে রাজ্য সরকার ৬.১৫ লক্ষ কোটি টাকার বার্ষিক বাজেট পেশ করেছিল। ৫ ডিসেম্বর, ২০২২-এ ৩৩,৭৬৯.৫৫ কোটি টাকার একটি সম্পূরক বাজেট পেশ করা হয়। এর ফলে ২০২২-২০২৩ সালে ইউপি বাজেটের মোট আকার ৬.৫- লক্ষ কোটি টাকায় পৌঁছে যায়। ব্যয় ১০% বৃদ্ধি পাওয়ার কারণে ২০২৩-২৪-এর বার্ষিক বাজেট প্রায় ৭ লক্ষ কোটিতে পৌঁছে যেতে পারে।

উত্তরপ্রদেশের বাজেটের যে দিকগুলি লক্ষ্যণীয়:

ছাত্রছাত্রীদের জন্য: স্বামী বিবেকানন্দ যুব ক্ষমতায়ন প্রকল্পের মাধ্যমে যোগ্য পড়ুয়াদের ট্যাবলেট এবং স্মার্টফোন প্রদান করা হবে। এর জন্য ৩,৬০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

মহিলাদের জন্য: মুখ্যমন্ত্রী কন্যা সুমঙ্গলা যোজনার অধীনে ১,০৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে একই পরিবারে দু'টি কন্যাসন্তান আছে, এমন অভিভাবক বা পিতামাতাদের আর্থিক সহায়তা প্রদান করা হয়।

নিঃস্ব বিধবাদের জন্য: ভাতার অধীনে ৪,০৩২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

বিয়ের খরচ: মেয়েদের বিয়েতে সহায়তা বাবদ 'সামুহিক বিবাহ প্রকল্পে' ৬০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। অনগ্রসর শ্রেণির মেয়েদের বিয়ের জন্য অনুদান হিসাবে ১৫০ কোটি টাকা বরাদ্দ।

পরিকাঠামো: রাস্তা, সেতু নির্মাণের জন্য ২১,১৫৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। রক্ষণাবেক্ষণের জন্য ৬,২০৯ কোটি টাকা।

সুরেশ খান্না বলেন, কৃষির সুবিধার্থে সেতু ও রাস্তা নির্মাণ করা হবে। সেই উদ্দেশে প্রায় ৩,৪৭৩ কোটি টাকা এবং গ্রামীণ এলাকায় রাস্তার জন্য ১,৫২৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

রেলের ওভারহেড ব্রিজ নির্মাণের জন্য ১,৭০০ কোটি এবং অন্যান্য সেতুর জন্য ১,৮৫০ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে। বাজেটে রাজ্যের হাইওয়ে চওড়া/আধুনিক করে তুলতে এবং নতুন কাজের জন্য ২,৫৮৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

ধর্মীয় পর্যটনের কথা মাথায় রেখে বাজেটে 'ধর্মার্থ মার্গ' (ধর্মীয় স্থানের রাস্তা) নির্মাণ/উন্নয়নের জন্য ১,০০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

বাজেটে রাস্তা রক্ষণাবেক্ষণের জন্য ৩,০০০ কোটি টাকা এবং রাজ্য সড়ক তহবিল থেকে রাস্তা তৈরির জন্য ২,৫০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

স্বাস্থ্য, চাকরি, গবেষণা: বার্ধক্য/কৃষক পেনশন প্রকল্পের জন্য ৭,২৪৮ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে। দিব্যাং পেনশন যোজনার জন্য বরাদ্দ ১,১২০ কোটি টাকা।

জাতীয় গ্রামীণ স্বাস্থ্য মিশনের অধীনে বিভিন্ন কর্মসূচির জন্য ১২,৬৩১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আয়ুষ্মান ভারত প্রকল্প বাস্তবায়নের জন্য ৪০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

স্টেট ইনস্টিটিউট অফ ফার্মাসিউটিক্যাল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের জন্য ২০ কোটি টাকা ঘোষণা করেছে উত্তরপ্রদেশ সরকার।

উত্তরপ্রদেশ ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং নীতি বাস্তবায়নের জন্য ৪০১ কোটি টাকা, স্টেট ডেটা সেন্টারের জন্য ৮৫ কোটি ৮৯ লক্ষ টাকা এবং তথ্য প্রযুক্তি ও স্টার্টআপ নীতির জন্য ৬০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

গ্রামীণ এলাকায় এগ্রিটেক স্টার্টআপগুলিকে সহায়তা করার জন্য এগ্রিকালচার এক্সিলারেটর ফান্ডের অধীনে ২০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

ইউপি ট্যুরিজম পলিসি ২০২২-এর অধীনে আগামী ৫ বছরে ২০ হাজার কর্মসংস্থান করার লক্ষ্য স্থির করা হয়েছে। এই নীতির অধীনে বিনিয়োগের লক্ষ্যমাত্রা ১০ লক্ষ কোটি টাকা।

অন্যান্য হাইলাইটস:

পুলিশদের জন্য আবাসিক ব্যবস্থার উন্নতির জন্য ১,০০০ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে।

স্টেট ডিজাস্টার রেসপন্স ফান্ডে (SDRF) যানবাহন কেনার জন্য ১০ কোটি টাকা বরাদ্দ।

নতুন পুলিশ কমিশনারেটের জন্য ৮৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আরও পড়ুন: Self help group in WB: স্বনির্ভর গোষ্ঠীতে ব্যাপক সাফল্য, বাকি রাজ্যকে পিছনে ফেলে এগিয়ে বাংলার মহিলারা

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

মলদ্বারে আটকে ১৬ ইঞ্চি 'সাধের লাউ', এক্স-রে দেখে হতবাক চিকিৎসক, এরপর যা হল… NEET দুর্নীতি নিয়ে প্রস্তাব পশ্চিমবঙ্গ বিধানসভায়, BJP বলল ‘অপার খাটের নীচে…’ ‘এভাবে হাসি মুখে…’! যিশুর ‘পরকীয়া’র চর্চা, মেয়ে সারার পোস্টে কী লিখল নীলাঞ্জনা প্রোজেস্টেরন, জেনেটিক্স নাকি অন্য কিছু? ব্রেন টিউমারের কারণ নিয়ে কী বলছে গবেষণা ৩দিন ধরে নিখোঁজ সঙ্গীতশিল্পী রমেন বড়ুয়া, মন্দিরে যাওয়ার জন্য বের হন, তারপর? তিস্তা বিপর্যয়ের প্রভাব বাংলাতেও, বরাদ্দ নেই বাজেটে,বঞ্চনা নিয়ে সংসদে সরব অভিষেক বৃষ্টিমাখা সন্ধ্যায় এক গাড়িতে অগস্ত্য-সুহানা! কী করছিলেন তাঁরা? নেপালে ভয়াবহ দুর্ঘটনার কবলে বিমান, পুড়ে ছাই ১৮ যাত্রী এবারের বাজেটে কীভাবে বদলাবে মিউচুয়াল ফান্ড বিনিয়োগ? কোন ক্ষেত্রে দিতে হবে কত কর? দেশের মানুষের সুস্বাস্থ্যের পথে বাধা এই খাবারগুলি, বলছে সমীক্ষা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.