বাংলা নিউজ > ঘরে বাইরে > LCA Tejas: তেজসের মহড়া এবার বিদেশের মাটিতে, এটাই প্রথমবার

LCA Tejas: তেজসের মহড়া এবার বিদেশের মাটিতে, এটাই প্রথমবার

তেজস ফাইটার জেট। ফাইল ছবি (ANI Photo) (Savitha)

ভারত বিশ্বাস করে যে এই এয়ারক্রাফটের রফতানির ক্ষেত্রেও বড় সম্ভাবনা রয়েছে। ইতিমধ্য়েই আর্জেন্টিনা ও ইজিপ্টের সঙ্গেও এই বিমান বিক্রি নিয়ে কথাবার্তা কিছুটা হয়েছে। এটা সফল হলে বিশ্বের অন্য়ান্য দেশেও এই যুদ্ধ বিমান বিক্রির ব্যাপারে নয়া বাজার খুলে যেতে পারে।

ভারতে দেশীয় প্রযুক্তিতে তৈরি লাইট কমব্যাট এয়ারক্রাফট তেজস সংযুক্ত আরব আমিরশাহীতে মহড়ায় প্রথমবার অংশ নিচ্ছে। শনিবার ভারতের বায়ুসেনার তরফে একথা জানানো হয়েছে।  পাঁচটি এলসিএ ও দুটি সি-১৭ গ্লোবমাস্টার  এয়ারক্রাফট এই মহড়ায় অংশ নিয়েছে। 

শনিবার ভারতীয় বায়ুসেনার ১১০জন যোদ্ধা আল ধাফরা এয়ারবেসে নামেন। Desert Flag 111 মহড়ায় তাঁরা অংশ নিচ্ছেন। ২৭ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত এই মহড়া চলবে। 

ভারতীয় বায়ুসেনার তরফে বিবৃতিতে জানানো হয়েছে, ভারতের বাইরে এলসিএ তেজস এই প্রথমবার কোনও আন্তর্জাতিক মহড়ায় অংশ নিল। এই মহড়ায় আরব আমিরশাহী, ফ্রান্স, কুয়েত, অস্ট্রেলিয়া, ইউকে, বাহারিন, মরক্কো, স্পেন, রিপাবলিক অফ কোরিয়া, আমেরিকা অংশ নিয়েছে। বিভিন্ন দেশে যে ধরনের বায়ুসেনার কার্যক্রম রয়েছে সেগুলোর মধ্যে পারস্পরিক বিনিময় করা ও সেগুলি সম্পর্কে পরিচিত হওয়ার জন্য়ই এই বিশেষ উদ্যোগ। 

গত বছরেও এলসিএ তেজস বিদেশের মাটিতে প্রথমবারের জন্য় বায়ু সেনার মহড়ায় অংশ নিয়েছিল। ২০২২ সালের মাল্টি ন্য়াশানাল এয়ার এক্সারাসাইজে কোবরা ওয়ারিয়র ২২ ব্রিটেনের মাটিতে করার কথা ছিল। গত ৬ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত এই মহড়ার আয়োজন করা হয়েছিল। তবে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির জেরে শেষ পর্যন্ত এই উদ্যোগকে বাতিল করা হয়। তবে এলসিএ বিদেশের একাধিক এয়ার শোতে তিনি অংশ নিয়েছেন। তবে বিদেশের মাটিতে কোনও দিন কমব্যাট এক্সারসাইজে অংশ নেয়নি। 

এদিকে ভারত বিশ্বাস করে যে এই এয়ারক্রাফটের রফতানির ক্ষেত্রেও বড় সম্ভাবনা রয়েছে। ইতিমধ্য়েই আর্জেন্টিনা ও ইজিপ্টের সঙ্গেও এই বিমান বিক্রি নিয়ে কথাবার্তা কিছুটা হয়েছে। এটা সফল হলে বিশ্বের অন্য়ান্য দেশেও এই যুদ্ধ বিমান বিক্রির ব্যাপারে নয়া বাজার খুলে যেতে পারে।

এদিকে ভারত ২০২৫ সালের মধ্য়ে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয় করতে চাইছে প্রতিরক্ষা সংক্রান্ত রফতানির মাধ্যমে। এদিকে প্রতিরক্ষা মন্ত্রক হিন্দুস্তান অ্যারোনোটিক্স লিমিটেডের কাছে ৪৮,০০০ কোটি টাকার বরাত দিয়েছে।  প্রথম এমকে ১এ এয়ারক্রাফট আগামী ২০২৪ সালের ফেব্রুয়ারিতে  ডেলিভারি দেওয়া হবে। 

আসলে আত্মনির্ভর ভারতের ধারনা এবার প্রতিরক্ষা ক্ষেত্রে। আগে ভারত বিদেশ থেকে সিংহভাগ অস্ত্র আমদানি করত। তবে এবার সেই ভারতই বিদেশে অস্ত্র রফতানি করার উদ্যোগ নিচ্ছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

IPL 2024-এ রাহুল ও গোয়েঙ্কার মধ্যে সে দিন ঠিক কী ঘটেছিল? মুখ খুললেন ঋষভ পন্ত ২য় বরকে নিয়ে প্রকাশ্যে ভালোবাসার ইস্তেহার পিয়ার! পরমব্রতর থেকে বয়সে কত ছোট তিনি উত্তর ভারতে ক্রমবর্ধমান তাপমাত্রা, এসির দাবিতে হোস্টেল পড়ুয়াদের 'ঘুম' প্রতিবাদ ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল আন্তর্জাতিক ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে বেঙ্কটরাঘবনের নজির ভাঙলেন নীতীন মেনন ভোট পরবর্তী হিংসার ১৩৮টি অভিযোগের তদন্ত করছে পুলিশ, আদালতে জানাল রাজ্য ‘‌আজই উড়িয়ে দেওয়া হবে এসএসকেএম’‌, হুমকি মেলে আলোড়ন হাসপাতাল চত্বরে প্রথমবার একসঙ্গে করিনা-আয়ুষ্মান, কার পরিচালনায় জুটি বাঁধবেন তাঁরা? বোনকে দাদার টিপস!‘ইশক ভিশক রিবাউন্ড’ নিয়ে কাকার মেয়ে পশমিনাকে কী পরামর্শ হৃতিকের মঙ্গলবার্তা সোনা খদ্দেরদের জন্য, এক ধাক্কায় ফের অনেকটা দাম কমল হলুদ ধাতুর

T20 WC 2024

ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.