বাড়ি > ঘরে বাইরে > সাবধান! ঝাড়খণ্ড ও ওড়িশার কাছে পৌঁছে গিয়েছে পঙ্গপাল

ইরান থেকে পাকিস্তান ঘুরে এখন পঙ্গপাল ভারতে এসেছে। পশ্চিম ভারত থেকে ধীরে ধীরে পূর্ব ভারতের দিকে অগ্রসর হচ্ছে পঙ্গপালের ঝাঁক। ইতিমধ্যে ছত্তিশগড়ে পৌঁছে গিয়েছে পঙ্গপাল। 

ঝাড়খণ্ডের কৃষি দফতর সবকটি জেলাকে সতর্ক করে দিয়েছে। ব্লক পর্যায়ে টাস্কফোর্স বানানো হয়েছে পঙ্গপাল তাড়ানোর জন্য। যে সব জেলা ছত্তিশগড়, বিহার, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ লাগোয়া, সেগুলিকে আরও সতর্ক থাকতে বলেছে রাজ্য সরকার। তবে কৃষিসচিব জানান যে আপাতত খুব বড় ভয় কিছু নেই, কিন্তু তাঁরা ঝুঁকি নিতে চাইছেন না। 

আপাতত পঙ্গপাল ঝাড়খণ্ডের থেকে ২৫০ কিলোমিটার দূরে। কিন্তু হাওয়ার দিশার ওপর নির্ভর করে সেটা রাজ্যে প্রবেশ করতে পারে বলে আধিকারিকদের ভয়। সেই কারণে চাষীদের কিটনাষক ব্যবহার করতে বলা হয়েছে ফসলে। একই সঙ্গে আগুন জ্বালিয়ে ও বাজি ফাটিয়ে পঙ্গপাল খেঁদানোর চেষ্টা করা হবে। 

একই ভাবে প্রস্তুত নিচ্ছে পশ্চিমবঙ্গের আরেক পড়শি রাজ্য ওড়িশা। চাষীদের সতর্ক থাকতে বলেছেন কৃষিমন্ত্রী অরুণ কুমার শাহু। তবে ভয়ের কিছু নেই বলে জানিয়েছে ওড়িশার মন্ত্রী। ইতিমধ্যেই পঙ্গপাল তাড়ানোর অ্যাডভাইজরি দিয়েছে রাজ্য সরকার। কালাহান্ডি ও বোলাঙ্গিরের মতো পশ্চিম ওড়িশার জেলাগুলিতে পঙ্গপাল প্রবেশের বেশি সম্ভাবনা আছে। 

ইতিমধ্যেই রাজস্থানে ড্রোন ইত্যাদি ব্যবহার করা হচ্ছে পঙ্গপাল তাড়ানোর জন্য। পূর্বভারতে পঙ্গপাল এলে কী করেন চাষীরা, এখন নজর সেদিকে। 

বন্ধ করুন