বাংলা নিউজ > ঘরে বাইরে > MBBS: চরক শপথ পাঠ করানোর শাস্তি! সরানো হল মেডিক্যাল কলেজের ডিনকে
‘হিপোক্রেটিক ওথ’ না নিয়ে ‘চরক শপথ’, নেওয়ায় শাস্তির মুখে মেডিক্যাল ডিন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
‘হিপোক্রেটিক ওথ’ না নিয়ে ‘চরক শপথ’, নেওয়ায় শাস্তির মুখে মেডিক্যাল ডিন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

MBBS: চরক শপথ পাঠ করানোর শাস্তি! সরানো হল মেডিক্যাল কলেজের ডিনকে

  • প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আনবুমানি রামাদোস বলেন, মন্ত্রীদের সামনেই এসব হয়ে গেল। হিপোক্রেটিক শপথ রোগীদের আশা জাগানোর জন্য চিকিৎসকদের অনুপ্রাণিত করে। এটি চিকিৎসকদের সৎ ও ক্ষমাশীল হওয়ার কথা বলে।

তামিলনাড়ুর মাদুরাই মেডিক্যাল কলেজে হিপোক্রেটিক শপথের জায়গায় সংস্কৃত ভাষায় মহর্ষি চরক শপথ নিয়েছিলেন প্রথম বর্ষের মেডিক্যাল পড়ুয়ারা। আর তার জেরে কলেজের ডিনকে বদলি করল সরকার। তাকে কম্পালসারি ওয়েটিংয়েও পাঠানো হয়েছে। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী এম সুহ্মমণিয়ম জানিয়েছেন, এটা একেবারে ঠিক হয়নি। বহু কাল থেকে হিপোক্রেটিক শপথ নেওয়া হয়। কিন্তু সেটা এবার করা হয়নি। সেকারণেই ডঃ এ রাথিনাভেলকে পদ থেকে সরিয়ে ওয়েটিং লিস্টে রাখা হয়েছে।

পাশাপাশি বিভাগীয় তদন্তও শুরু হয়েছে ডিরেক্টর অফ মেডিক্যাল এডুকেশন নারায়ণ বাবুর বিরুদ্ধে। সমস্ত মেডিক্যাল কলেজের ডিনদের বলে দেওয়া হয়েছে কেউ যেন শপথগ্রহণের ক্ষেত্রে প্রটোকল না ভাঙেন। হিপোক্র্যাটিক শপথ মেনে চলার ব্যাপারেও বলা হয়েছে। এদিকে রাজ্যের দুই মন্ত্রীও অনুষ্ঠানে ছিলেন। তাঁরাও গোটা ঘটনায় বিষ্মিত।

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আনবুমানি রামাদোস বলেন, মন্ত্রীদের সামনেই এসব হয়ে গেল। হিপোক্রেটিক শপথ রোগীদের আশা জাগানোর জন্য চিকিৎসকদের অনুপ্রাণিত করে। এটি চিকিৎসকদের সৎ ও ক্ষমাশীল হওয়ার কথা বলে। অন্যদিকে ভারতীয় আয়ুর্বেদ সিস্টেমে বলছে সম্রাটকে যারা ঘৃণা করে তাদের চিকিৎসা করো না। বিধবাদেরও চিকিৎসা না করার কথা বলা হয়েছে। সেরকম একটি ভুল ধারণার উপর ভিত্তি করে তৈরি কোনও শপথ পাঠ করা ঠিক নয়। এদিকে নিউজ রিপোর্ট বলছে হিপোক্রেটিক শপথের জায়গায় চরক শপথের ব্যাপারে মতামত দিয়েছিল জাতীয় মেডিক্যাল কমিশনও।

 

বন্ধ করুন