বাংলা নিউজ > ঘরে বাইরে > পাকিস্তানের জয়ে উল্লাস, উঠল ভারত বিরোধী স্লোগান, কাশ্মীরি পড়ুয়াদের বিরুদ্ধে UAPA ধারায় মামলা
ভারত-পাকিস্তান ম্যাচ চলাকালীন, ছবি সৌজন্যে টুইটার
ভারত-পাকিস্তান ম্যাচ চলাকালীন, ছবি সৌজন্যে টুইটার

পাকিস্তানের জয়ে উল্লাস, উঠল ভারত বিরোধী স্লোগান, কাশ্মীরি পড়ুয়াদের বিরুদ্ধে UAPA ধারায় মামলা

  • SKIMS হাসপাতালের হোস্টেল ও শ্রীনগরে গভর্নমেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালের হোস্টেলে পড়ুয়ারা পাকিস্তানের জয়ে মেতে ওঠেন।

টি-২০ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে পাকিস্তান জেতায় উল্লাস করতে দেখা গিয়েছিল হবু চিকিত্সকদের। আর তাই বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন বা ইউএপিএ ধারায় মামলা রুজু করা হয়েছে কাশ্মীরের দুটি মেডিক্যাল কলেজের পড়ুয়াদের বিরুদ্ধে। জানা গিয়েছে দুটি পৃথক ঘটনার প্রেক্ষিতে দুটি মামলা রুজু করেছে কাশ্মীর পুলিশ। জানা গিয়েছে, মামলায় নির্দিষ্ট কোনও পড়ুয়ার নাম নেই। দুটি মেডিক্যাল কলেজের হোস্টেলে বসাবসরত পড়ুয়াদের নামে মামলাটি রুজু হয়েছে। ঘটনায় জড়িতদের চিহ্নিত করার প্রক্রিয়া চলছে।

জানা গিয়েছে, সৌরাতে অবস্থিত SKIMS হাসপাতালের হোস্টেল ও শ্রীনগরে গভর্নমেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালের হোস্টেলে পড়ুয়ারা পাকিস্তানের জয়ে মেতে ওঠেন। পাশাপাশি ভারত বিরোধী বিভিন্ন স্লোগানও তোলেন তাঁরা। যেসব পড়ুয়াদের চিহ্নিত করা হবে এবং মামলায় যাঁদের নাম অন্তর্ভুক্ত হবে, তাঁরা ভবিষ্যতে ভারত বা জম্মু-কাশ্মীর সরকারের কোনও পদে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন না।

এর আগে ভারত-পাক ম্যাচ ঘিরে উত্তেজনার খবর মিলেছিল পঞ্জাবের সাংরুরে ভাই গুরু দাস ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজিতে। সেখানে বেশ কয়েকজন কাশ্মীরি ছাত্রের ওপর হামলা হয় বলে অভিযোগ ওঠে। তাঁদের হোস্টেলের কক্ষে হামলা করা হয়। হামলাকারীদের অধিকাংশই পঞ্জাবে বসবাসরত উত্তরপ্রদেশ ও বিহারের পড়ুয়া। আক্রান্ত এক ছাত্র হামলার লাইভ স্ট্রিমও করেন ফেসবুকে। তাতে দেখা যায় শিক্ষার্থীদের উপর রড ও লাঠি দিয়ে হামলা করা হয়।

বেশ কয়েকজন শিক্ষার্থী জানিয়েছেন যে তাঁরা কলেজ প্রশাসনের সঙ্গে এই হামলা প্রসঙ্গে কথা বলেছেন এবং তাঁদের আশ্বাস দেওয়া হয়েছে যে বিষয়টি গুরুত্ব সহকারে খতিয়ে দেখা হবে। এই হামলার ঘটনায় অন্তত ছয় কাশ্মীরি ছাত্র জখম হয়েছেন বলে জানা গিয়েছে।

বন্ধ করুন