বাংলা নিউজ > ঘরে বাইরে > পিরিয়ডস শেষের ‘৫ দিন পরে আসুন’, ঋতুমতীর মহিলাদের দেওয়া হল না করোনা টিকা
রায়চুর, বেলাগাভি এবং বিদারের মতো কয়েকটি জায়গায় কয়েকজন স্বাস্থ্যকর্মী ঋতুস্রাব হওয়া মহিলাদের টিকাকরণ কেন্দ্র থেকে ফিরিয়ে দিচ্ছেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
রায়চুর, বেলাগাভি এবং বিদারের মতো কয়েকটি জায়গায় কয়েকজন স্বাস্থ্যকর্মী ঋতুস্রাব হওয়া মহিলাদের টিকাকরণ কেন্দ্র থেকে ফিরিয়ে দিচ্ছেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

পিরিয়ডস শেষের ‘৫ দিন পরে আসুন’, ঋতুমতীর মহিলাদের দেওয়া হল না করোনা টিকা

  • টিকা নিতে গেলে তাঁদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। এমনই অভিযোগ উঠল।

ঋতুস্রাব (পিরিয়ডস) হয়েছে। তাই করোনাভাইরাস প্রতিষেধক পাচ্ছেন না মহিলারা। টিকা নিতে গেলে তাঁদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। এমনই অভিযোগ উঠল উত্তর কর্নাটকের একাধিক টিকাকরণ কেন্দ্রে। 

দ্য টাইমস অফ ইন্ডিয়ায় সমাজকর্মী বিদ্যা পাতিল জানিয়েছেন, রায়চুর, বেলাগাভি এবং বিদারের মতো কয়েকটি জায়গায় কয়েকজন স্বাস্থ্যকর্মী ঋতুস্রাব হওয়া মহিলাদের টিকাকরণ কেন্দ্র থেকে ফিরিয়ে দিচ্ছেন। ঋতুস্রাব শেষ হওয়ার পাঁচদিন পর তাঁদের টিকা নিতে আসতে বলা হচ্ছে। স্বাস্থ্যকর্মীরা দাবি করছেন যে করোনা টিকা নেওয়ার ফলে মহিলাদের আরও রক্তক্ষরণ হতে পারে। দুর্বল লাগতে পারে বলেও দাবি করা হচ্ছে।

যদিও রাজ্য সরকারের তরফে এরকম কোনও নির্দেশিকা দেওয়া হয়নি বলে দাবি করেছেন প্রশাসনিক আধিকারিকরা। রায়চুর ডেপুটি কমিশনার আর ভেঙ্কটেশ কুমার জানান, এরকম কোনও নির্দেশিকা জারি করেনি রাজ্য সরকার। ঋতুস্রাব (পিরিয়ডস) হলেও মহিলাদের টিকা দেওয়া হচ্ছে।

দেশজুড়ে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ শুরুর আগেই এরকম গুজব ছড়িয়েছিল যে ঋতুস্রাবের (পিরিয়ডস) পাঁচদিন আগে এবং পরে করোনা প্রতিষেধক নেওয়া যাবে না। যদিও পুরোপুরি ভিত্তিহীন বলে উড়িয়ে দেয় কেন্দ্রীয় সরকার। স্পষ্টত জানিয়ে দেওয়া হয়, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া মেসেজ পুরোপুরি ভুয়ো। প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) ফ্যাক্ট চেকের (@PIBFaceCheck) তরফে বলা হয়, 'সোশ্যাল মিডিয়ায় একটি ভুয়ো পোস্ট ছড়িয়ে পড়েছে। যাতে দাবি করা হচ্ছে যে ঋতুস্রাবের পাঁচ দিন আগে এবং পরে করোনাভাইরাস টিকা নেওয়া উচিত নয় মহিলাদের। গুজবের ফাঁদে পা দেবেন না। ১ মে'র পর ১৮ বছরের ঊর্ধ্বে সকলের টিকা নেওয়া উচিত।'

বন্ধ করুন