বাংলা নিউজ > ঘরে বাইরে > ১ জানুয়ারি থেকে চার চাকার গাড়িতে FASTag আবশ্যিক, চেকে চালু হচ্ছে ‘পজিটিভ পে’
২০১৭ সালের ১ ডিসেম্বরের আগে বিক্রি হওয়া চার চাকার গাড়িতে ফাস্ট্যাগ আবশ্যিক করেছে কেন্দ্রীয় সরকার।
২০১৭ সালের ১ ডিসেম্বরের আগে বিক্রি হওয়া চার চাকার গাড়িতে ফাস্ট্যাগ আবশ্যিক করেছে কেন্দ্রীয় সরকার।

১ জানুয়ারি থেকে চার চাকার গাড়িতে FASTag আবশ্যিক, চেকে চালু হচ্ছে ‘পজিটিভ পে’

  • ২০২১ সাল থেকে বেশ কিছু নতুন নিয়ম চালু হতে চলেছে। তার আগে সে সম্পর্কে জেনে নেওয়া জরুরি।

২০২১ সালের ১ জানুয়ারি থেকে ভারতের সব চার চাকার গাড়ির ক্ষেত্রে আবশ্যিক হচ্ছে ফাস্ট্যাগ (FASTag) চেকের ক্ষেত্রে ‘পজিটিভ পে’ ব্যবস্থা এবং নতুন জিএসটি (GST) ব্যবস্থা। নতুন নিয়ম চালু হওয়ার আগে সে সম্পর্কে জেনে নেওয়া জরুরি। 

১) ফাস্টট্যাগ আবশ্যিক: কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক নোটিশ জারি করে ২০২১ সালের ১ জানুয়ারি থেকে দেশব্যাপী ২০১৭ সালের ১ ডিসেম্বরের আগে বিক্রি হওয়া চার চাকার গাড়িতে ফাস্ট্যাগ আবশ্যিক করেছে। এর জন্য সংস্কার করা হয়েছে ১৯৮৯সালের কেন্দ্রীয় মোটর ভেহিকলস আইন।

২) ব্যাঙ্ক চেক-এর ক্ষেত্রে ‘পজিটিভ পে’ ব্যবস্থা: ২০২১ সালের ১ জানুয়ারি থেকে চেক-এর ক্ষেত্রে ‘পজিটিভ পে ব্যবস্থা’ চালু করার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এই নিয়মে, ৫০ হাজার টাকার বেশি পেমেন্টের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ তথ্যাদি ফের যাচাই করতে হতে পারে। চেক প্রদানকারীকে চেক নম্বর, চেকের তারিখ, প্রাপকের নাম, অ্যাকাউন্ট নম্বর, টাকার অঙ্ক-সহ প্রয়োজনীয় সথ্য সরবরাহ করতে হবে। 

৩) স্পর্শহীন কার্ড লেনদেনের সীমা বৃদ্ধি: কার্ডের মাধ্যমে স্পর্শহীন লেনদেনের সীমা বৃদ্ধি করে ২,০০০ থেকে ৫,০০০ টাকা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। ১ জানুয়ারি ২০২১ থেকে এই নিয়ম চালু হবে।

৪) ত্রৈমাসিক জিএসটি রিটার্ন ফাইলিং: ২০২১ সালের ১ জানুয়ারি থেকে প্রায় ৯৪ লাখ ক্ষুদ্র ব্যবসার ক্ষেত্রে ত্রৈমাসিক জিএসটি (GST) রিটার্ন ফাইল করা আবশ্যিক করেছে রিজার্ভ ব্যাঙ্ক। এই নিয়মে আগের মতো প্রতি মাসে রিটার্ন ফাইল করতে হবে না। প্রতিটি সংস্থার ব্যবসার সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়া হয়েছে বাৎসরিক ৫ কোটি টাকা পর্যন্ত। প্রতিটি লেনদেনের সংক্ষিপ্ত হিসেব দাখিল করে বছরে চার বহার এই রিটার্ন ফাইল করতে হবে। 

৫) ল্যান্ডলাইন থেকে মোবাইল নম্বরে ফোন করতে হলে ‘০’ ডায়াল করতে হবে: টেলিকম দফতরের নির্দেশে ল্যান্ডলাইন থেকে মোবাইল নম্বরে ফোন করতে হলে নম্বরের আগে শূন্য (০) ডায়াল করতে হবে। এই নিয়ম চালু হচ্ছে ১৫ জানুয়ারি ২০২১ থেকে। ১ জানুয়ারির মধ্যে এই বিষয়ে প্রয়োজনী ব্যবস্থা নিতে টেলিকম সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে টেলিকম দফতর।

৬) বাছাই করা কিছু ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না: ১ জানুয়ারি ২০২১ থেকে কয়েকটি প্ল্যাটফর্মে কাজ করা বন্ধ করবে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ-এর তরফে সংস্থার পেজে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ‘অ্যান্ড্রয়েড চালু থাকা OS 4.0.3 এবং তার নতুন সংস্করণ, ; iOS 9 এবং নতুনতর সংস্করণ চালু থাকা iPhone এবং যে সমস্ত ফোনে KaiOS 2.5.1 বা নতুনতর সংস্করণ, জিওফোন (JioPhone) ও জিওফোন ২ (JioPhone 2) ছাড়া আর কোনও ফোন সাপোর্ট করবে না হোয়াটসঅ্যাপ।’ 

৬) গাড়ির মূল্যবৃদ্ধি: ২০২১ সালে গাড়ির দামে সংস্কার আনতে চলেছে নির্মাতারা। জানুয়ারি থেকে মডেল বিশেষে দাম বাড়ছে মারুতি সুজুকি-র। এমজি মোটর্সও ভারতে তাদের মডেল অনুযায়ী ৩% পর্যন্ত দাম বাড়াবে বলে ঘোষণা করেছে। 

রেনো ইন্ডিয়া সংস্থা তাদের সব মডেলের দাম বাড়াবে বলে জানিয়েছে। আগামী জানুয়ারি মাস থেকে গাড়িপিছু ২৮,০০০ টাকা পর্যন্ত দাম বাড়তে চলেছে বলে দাবি সংস্থার।

৭) টু হুইলারের মূল্যবৃদ্ধি: টু হুইলার নির্মাতা সংস্থা হিরো মোটোকর্প জানিয়েছে, ১ জানুয়ারি ২০২১ থেকে ১,৫০০ টাকা পর্যন্ত দাম বাড়তে চলেছে মডেলপিছু।

বন্ধ করুন