বাংলা নিউজ > ঘরে বাইরে > অস্থিরতা চরমে, মায়ানমারে দুজন আন্দোলনকারীকে মৃত্যুদণ্ড
মায়ানমারে দুজনকে মৃত্যুদণ্ডের নির্দেশ। MRTV/Handout via REUTERS  (via REUTERS)

অস্থিরতা চরমে, মায়ানমারে দুজন আন্দোলনকারীকে মৃত্যুদণ্ড

  • মানবাধিকার সংগঠন, ন্যাশানাল লিগ ফর ডেমোক্রাসির মুখপাত্র কিয়াও হাতওয়ে জানিয়েছেন,তিনজন প্রাক্তন সাংসদ সহ ৪৮জনকে এনিয়ে খুন করা হল।৯০০ জনেরও বেশি জনপ্রতিনিধিকে এই জমানায় গ্রেফতার করা হল।

শিশির গুপ্তা

তীব্র আর্থিক সংকটে ডুবে রয়েছে মায়ানমার। এর সঙ্গেই শাসন ব্যবস্থায় চরম অস্থিরতা। আর তার মধ্যেই মায়ানমারের মিলিটারি জুংতা দুজন আন্দোলনকারীর মৃত্যুদণ্ড দিয়েছে। সোমবার ওই খবর প্রকাশ্যে আসে। গণতন্ত্রের পক্ষে সশস্ত্র আন্দোলনে উৎসাহ দেওয়ার অভিযোগ তাদের বিরুদ্ধে উঠেছিল। এই মিলিটারি জমানায় ৫৩ বছর বয়সী কো জিমি, ৪১ বছর বয়সী কো ফুয়ো জেয়া থো ও আরও দুজনকে মৃত্যুদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে। সশস্ত্র আন্দোলনে অংশগ্রহণের অভিযোগে গত জানুয়ারি মাসে ওই চারজনকে মৃত্যুদণ্ডের নির্দেশ দেওয়া হয় বলে খবর।

তবে রিপোর্টে উল্লেখ করা হয়েছে, অনলাইন মিটিংয়ের মাধ্যমে পরিবারের সঙ্গে তাদের যোগাযোগ করার সুযোগ দেওয়া হয়েছে। এদিকে গত বছর থেকেই অস্থিরতার মধ্যে কাটছে মায়ানমারবাসীর জীবন। অর্থনৈতিক ক্ষেত্রে টালমাটাল অবস্থা। মানবাধিকারও লঙ্ঘন করা হচ্ছে।

মায়ানমারের ন্যাশানাল ইউনিটি গভর্নমেন্ট এই ধরনের মৃত্য়ুদন্ডের বিরুদ্ধে সরব হয়েছে। এই ঘটনার নিন্দা করেছেন তাঁরা। এনিয়ে শাসক মিলিটারির বিরুদ্ধে আন্তর্জাতিক চাপ বৃদ্ধির দাবিও তারা করেছেন। এভাবে অ্যাক্টিভিস্টদের উপর দমন পীড়নের ঘটনাকে ঘিরে নানা চর্চা শুরু হয়েছে। মানবাধিকার সংগঠন, ন্যাশানাল লিগ ফর ডেমোক্রাসির মুখপাত্র কিয়াও হাতওয়ে জানিয়েছেন,তিনজন প্রাক্তন সাংসদ সহ ৪৮জনকে এনিয়ে খুন করা হল।৯০০ জনেরও বেশি জনপ্রতিনিধিকে এই জমানায় গ্রেফতার করা হল। 

 

বন্ধ করুন