বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজ্যের মর্যাদা পাওয়ার ৬০ বছর পর প্রথম মেডিক্যাল কলেজ পেল নাগাল্যান্ড

রাজ্যের মর্যাদা পাওয়ার ৬০ বছর পর প্রথম মেডিক্যাল কলেজ পেল নাগাল্যান্ড

নাগাল্যান্ডে মেডিক্যাল কলেজের উদ্বোধন। (HT_PRINT)

নাগাল্যান্ড ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস অ্যান্ড রিসার্চ কলেজে ১০৯টি আসন রয়েছে। যার মধ্যে ৮৫টি নাগাল্যান্ডের পড়ুয়াদের জন্য এবং ১৫টি অন্যান্য রাজ্যের জন্য সংরক্ষিত থাকবে। অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে মনসুখ মান্ডব্য জানান, রাজ্যের প্রথম মেডিক্যাল কলেজ একটি গবেষণা কেন্দ্রও হয়ে উঠবে।

অসমের পরে উত্তর-পূর্ব ভারতের দ্বিতীয় প্রাচীনতম রাজ্য হল নাগাল্যান্ড। ১৯৬৩ সালের ১ ডিসেম্বর নাগাল্যান্ড রাজ্যের মর্যাদা পেয়েছে। অথচ অবাক করার বিষয় এতদিন নাগাল্যান্ডই ভারতের একমাত্র রাজ্য ছিল যেখানে কোনও মেডিক্যাল কলেজ ছিল না। অবশেষে সেই ঘাটতি পূরণ করে প্রায় ৬০ বছর পর প্রথম মেডিক্যাল কলেজ পেল নাগাল্যান্ড। আজ শনিবার নাগাল্যান্ডের কোহিমায় অবস্থিত নাগাল্যান্ড ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস অ্যান্ড রিসার্চ নামে এই মেডিক্যাল কলেজটির উদ্বোধন করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ছাড়াও ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী নিফিউ রিও, উপ-মুখ্যমন্ত্রী টিআর জেলিয়াং। এছাড়াও ছিলেন রাজ্যের অন্যান্য মন্ত্রী বিধায়ক এবং আমলারা। 

আরও পড়ুন: সাইকেলে চড়েই এইমস পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর, শুনলেন রোগীদের অভিযোগ

স্বাস্থ্যমন্ত্রী জানান, নাগাল্যান্ড ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস অ্যান্ড রিসার্চ কলেজে ১০৯টি আসন রয়েছে। যার মধ্যে ৮৫টি নাগাল্যান্ডের পড়ুয়াদের জন্য এবং ১৫টি অন্যান্য রাজ্যের জন্য সংরক্ষিত থাকবে। অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে  তিনি জানান, রাজ্যের প্রথম মেডিক্যাল কলেজ শুধু চিকিৎসা শিক্ষাই দেবে না, এটি একটি গবেষণা কেন্দ্রও হয়ে উঠবে।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় সরকার দেশের প্রতিটি প্রান্তে স্বাস্থ্য সুবিধা প্রতিষ্ঠা করতে চায়। সময়ের সঙ্গে তাল মিলিয়ে চিকিৎসা ও নার্সিং শিক্ষা জোরদার করতে হবে। ২০১৪ সালে দেশে প্রায় ৬৪,০০০ এমবিবিএস আসন ছিল এবং বর্তমানে তা বহুগুণ বেড়েছে। একইভাবে, পিজি আসনও গত ৯ বছরে দ্বিগুণ হয়েছে।’

তিনি নাগাল্যান্ড সরকারকে রাজ্যের প্রতিটি স্বাস্থ্য কেন্দ্রে ‘জন ঔষধি কেন্দ্র’ চালু করতে বলেন এবং পূর্ণ সহায়তার আশ্বাস দেন। মুখ্যমন্ত্রী রিও বলেন, ‘নাগাল্যান্ডের জনগণের জন্য এটি একটি ঐতিহাসিক দিন। কারণ তাদের একটি মেডিক্যাল কলেজের স্বপ্ন পূরণ হয়েছে। রাজ্যে ডাক্তারের তীব্র ঘাটতি রয়েছে এবং মাধ্যমিক ও তৃতীয় স্তরের স্বাস্থ্যসেবাতেও ঘাটতি রয়েছে।’ তাঁর আশা এরফলে নতুন মেডিক্যাল কলেজটি একটি উৎকর্ষ কেন্দ্রে পরিণত হবে। এর পাশাপাশি মুখ্যমন্ত্রী  অন্যান্য রাজ্য থেকে নাগাল্যান্ডের মেডিক্যাল কলেজে পড়তে আসা ছাত্র ছাত্রীদের জন্য বিশেষ যত্ন এবং ভালবাসা দেওয়ার জন্য মানুষকে অনুরোধ করেন।

মনসুখ মান্ডব্য জানান, কেন্দ্রীয় সরকার নাগাল্যান্ডের স্বাস্থ্যক্ষেত্রে সার্বিক উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, ভারত চিকিৎসা সেবাকে বিশ্বমানের করবে, যা চিকিৎসা পর্যটনের ধারণাকেও বাড়িয়ে তুলবে।’কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী আশ্বস্ত করেছেন, এনআইএমএসআর এমন একটি কেন্দ্রে পরিণত হবে যা শুধুমাত্র এই অঞ্চল বা দেশের লোকদেরই নয়, অন্যান্য দেশ থেকে যারা ভারতে স্বাস্থ্যসেবা চাইছেন তাদেরকে পরিষেবা দেবে।

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

Bakri Eid 2024: পালিত হল ইদ-অল-আদাহ! দেখে নিন দেশের নানা প্রান্তের উদযাপনের ছবি আইসক্রিমে কেন্নো ছিল, নালিশ করেছিলেন মহিলা, শুনেই বড় অনুরোধ করল আমূল কাতারের 'চুরির গোল'-ও বাঁচাতে পারল না স্টিম্যাচকে! চাকরি গেল ভারতের হেড কোচের প্রকৃতির কোলে শরীর-মন রিফ্রেশ করতে গেলেন শিবানী, সঙ্গী হলেন অমৃতাও মা মেয়ে ম্যাচিং ম্যাচিং, মেয়ের সঙ্গে ইদ উদযাপনের ঝলক দেখালেন সোহা কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? ১৮ জুনের রাশিফল দেখে নিন মাত্র ২৭ বলে ১০০ রান! T20-র ইতিহাসে দ্রুততম শতরান সাহিলের, ভাঙলেন গেইলের রেকর্ড ‘খারাপ সময়ের বন্ধুকে’ ছাড়লেন রাহুল, রায়বরেলিতে থাকছেন, ওয়েনাড়ে এবার প্রিয়াঙ্কা পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম 'মৃত্যুর মুখে! ছিটকে পড়লাম, ট্রেনে চাপতে ভয় লাগছে,' HT Bangla-তে জানালেন যাত্রী

T20 WC 2024

পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.