বাংলা নিউজ > টেকটক > ATM Fraud: এটিএম থেকে 'কার্ড' কৌশলে এভাবেই হচ্ছে টাকা চুরি, প্রতারকদের থেকে সাবধান!

ATM Fraud: এটিএম থেকে 'কার্ড' কৌশলে এভাবেই হচ্ছে টাকা চুরি, প্রতারকদের থেকে সাবধান!

এটিএম থেকে 'কার্ড' কৌশলে এভাবেই হচ্ছে টাকা চুরি (Pexel)

ATM Fraud: এটিএম-এ কার্ডের চালাকি খেলে আপনার টাকা চুরি করে নিতে পারে অনেকেই। প্রথমে কার্ড রিডার বের করে ফাঁদে ফেলবে এবং তারপর সাহায্য করার অজুহাতে টাকা লুট করে পালিয়ে যাবে। তাহলে বাঁচবেন কীভাবে?

এটিএম থেকে টাকা তোলার সময়, যেকোনও মুহূর্তে আপনার কার্ড আটকে যেতে পারে। সাবধান! এটা কোনও প্রতারকের কাজ হতে পারে। মূলত এক্ষেত্রে প্রতারকরা আগে গিয়ে এটিএম থেকে কার্ড রিডার সরিয়ে ফেলে, যার কারণে গ্রাহকের কার্ড মেশিনে আটকে যায়। এরপর ওই প্রতারকরা এসে আপনাকে সাহায্য করার নামে আপনার পিন চাইবে। পিন দিলেও পিন ভুল হয়েছে বলে প্রতারকরা আপনাকে ব্যাঙ্কে গিয়ে অভিযোগ জানাতে বলবে। এইভাবে আপনি প্রতারকদের ফাঁদে পা দিয়ে ফেলবেন। আর আপনার অ্যাকাউন্ট থেকে সব টাকা তুলে নিয়ে তারা অনায়াসেই চম্পট দেবে।

এই ধরনের ঘটনা আজকাল প্রায়শই ঘটছে। যেমন সাম্প্রতিক একটি ঘটনায়, কয়েকজন প্রতারক এটিএম থেকে চুরি করার সময় হাতেনাতে ধরা পড়েছিল, প্রাণ বাঁচাতে দুর্বৃত্তরাও গুলি চালিয়েও রেহাই পায়নি। গ্রেফতার হয়েছিল পুলিশের হাতে। ডেপুটি কমিশনার অফ পুলিশ (দক্ষিণ) জানিয়েছে গত মাসে, পুলিশ গৌতম নগরে একটি এটিএম ভেঙে সেখানে গুলি চালানোর খবর পেয়েছিল৷ সময় মতো ঘটনাস্থলে পৌঁছে গিয়েছিল পুলিশের দল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এটিএমে কারসাজি করার চেষ্টা করছিল দু'জন। অন্যান্য লোকজন তাদের বাধা দিলে একজন দুর্বৃত্ত অস্ত্র দেখিয়ে বাতাসে গুলি করে পালিয়ে গিয়েছিল। এ ঘটনায় চুরি ও অস্ত্র আইনে (আইপিসি ও অস্ত্র আইন) মামলা রুজু করে তদন্ত শুরু হয়েছে।

  • কীভাবে এটিএম প্রতারণা করে এই প্রতারকরা

১) এই গ্যাংগুলো মূলত গোপনে এটিএম থেকে কার্ড রিডার বের করে ক্যামেরায় পেইন্ট স্প্রে করে।

২) ভুক্তভোগীদের কার্ড এইভাবে ট্যাম্পার করে এটিএমে আটকে যাবে।

৩) এরপর প্রতারকরা ভিকটিমদের কাছে এসে তাদের সমস্যার সমাধানে আশ্বাস দিয়ে তাদের থেকে পিন চাইবে।

৪) পিন দেওয়ার পরেও কার্ডটি আটকে থাকবে, যার কারণে ব্যাঙ্ককে জানাতে বলা হবে ভিকটিমকে।

৫) এরপর ভিকটিম হতাশ হয়ে বাইরে বেরিয়ে এলেই কিংবা একটু অন্যমনস্ক হলেই প্রতারকরা অনুমতি ছাড়াই ওই পিন দিয়ে কার্ড থেকে টাকা তুলে নিয়ে পালিয়ে যাবে।

৬) এবার কোনওভাবে তারা যদি ধরা পড়ে যায়, তাহলে অস্ত্র দেখিয়ে সম্ভাব্য সাক্ষী বা পুলিশকে ভয় দেখিয়ে পালিয়ে যায় তারা।

  • প্রতারণার হাত থেকে বাঁচতে এই কাজ করুন

১) টাকা তোলার জন্য ভাল দেখে একটি জনবহুল এলাকার এটিএম বেছে নিন। নির্জন বা কম আলোকিত এটিএম এড়িয়ে চলুন৷

২) এটিএম মেশিনে যেকোনও ধরনের ত্রুটি, ভাঙা বা আটকে থাকা টেপের মতো বিষয়গুলিতে মনোযোগ দিন।

৩) আপনার পিন দেওয়ার সময়, এটি আপনার হাত দিয়ে ঢেকে রাখুন যাতে কেউ এটি দেখতে না পারে।

৪) কারো সাহায্য ছাড়াই নিজের লেনদেন সম্পূর্ণ করুন।

৫) কোনও অস্বাভাবিক কার্যকলাপ নজরে রাখতে নিয়মিত আপনার ব্যাঙ্ক স্টেটমেন্ট চেক করুন।

৬) যদি আপনি কোনও সন্দেহজনক কার্যকলাপ দেখতে পান, অবিলম্বে ব্যাঙ্ক বা পুলিশকে জানান।

৭) এটিএম জালিয়াতির নতুন পদ্ধতি সম্পর্কে সচেতন হন যাতে আপনি এগুলি প্রতিরোধ করতে পারেন।

  • এটিএমে কার্ড আটকে গেলে কী করবেন

১) মেশিনের ভিতরে কার্ড আটকে গেলে, স্ক্রিনে ‘ক্যানসেল’ অপশনে ক্লিক করুন। এতে লেনদেন বাতিল হয়ে কার্ড বেরিয়ে আসতে পারে।

২) এতেও কাজ না হলে, কিয়স্কেই লেখা নম্বর থেকে স্থানীয় ব্রাঞ্চ ও ব্যাঙ্কের কাস্টমার কেয়ারের নম্বরে ফোন করলে প্রতিনিধিরা সমস্যার সমাধান করে দেবেন।

৩) তাও যদি ATM থেকে আপনার কার্ড না বের করতে পারেন, তাহলে দ্রুত কার্ডটি ব্লক করার ব্যবস্থা করুন। মনে রাখবেন, যাই হয়ে যাক নিজের পিন কাউকেই শেয়ার করবেন না।

সবসময় যে জালিয়াতির জন্যই এটিএম কার্ড আটকে যায় তা কিন্তু নয়। অনেক সময় ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হলে বা বিদ্যুৎ সংযোগ ছিন্ন হলে, কার্ড রিডারে সমস্যা দেখা দিলে, একাধিক ভুল PIN দিলেও এটিএম কার্ড আটকে যেতে পারে।

টেকটক খবর

Latest News

'একলা চলা সম্মানের...', ডিভোর্সের ট্রেন্ডের মাঝে রহস্যময় পোস্ট ঋষি কৌশিকের কমলা হ্যারিসের চরিত্রে অভিনয় করেই ভবিষ্যদ্বাণী করেন মল্লিকা, ভাইরাল পুরনো টুইট টেলিকম সেক্টরে ১.২৮ লক্ষ কোটি টাকার সিংহভাগ পেল বিএসএনএল, বাজেটে বিরাট বরাদ্দ ‘‌শ্রীভূমির পুজোয় এয়ারপোর্টের রাস্তা জ্যাম হয়’‌, ব্ল্যাকলিস্টের হুঁশিয়ারি মমতার রেলযাত্রীদের সুরক্ষায় বিরাট বরাদ্দ এবারের বাজেটে, কবচ নিয়ে বড় ঘোষণা রেলমন্ত্রীর বাজেটে মন্ত্রী, সচিবদের ব্যয় কমানো হলেও, বাড়ল প্রধানমন্ত্রীর অফিসের জন্য বরাদ্দ আগামিকাল কেমন কাটবে? আপনার জন্য অপেক্ষায় কি ভালো দিন? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল ইন্টারনেট ফিরল বাংলাদেশের ২ এলাকায়, ফেসবুক হবে? বাড়ল কারফিউয়ের মেয়াদ, কখন ছাড়? ছোট পরমাণু রিঅ্যাক্টর, শক্তিশালী থার্মাল প্ল্যান্ট নিয়ে কী বললেন নির্মলা? ভারতীয় ক্রিকেটে গম্ভীর যুগের শুরু, তবু KKR-কে ছাড়তে পারছেন না সূর্যদের নতুন কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.