বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Primary TET Scam: প্রাথমিকেও দেদার দুর্নীতি, রিপোর্ট দিল CBI, খাঁড়া ঝুলছে ৩২ হাজার চাকরির ওপর

Primary TET Scam: প্রাথমিকেও দেদার দুর্নীতি, রিপোর্ট দিল CBI, খাঁড়া ঝুলছে ৩২ হাজার চাকরির ওপর

প্রাথমিকেও দেদার দুর্নীতি, রিপোর্ট দিল CBI, খাঁড়া ঝুলছে ৩২ হাজার চাকরির ওপর (PTI)

CBI আদালতকে জানিয়েছে, ২০১৪ সালের প্রাথমিক টেটের ভিত্তিতে যে ৩২ হাজার শিক্ষক নিয়োগ করা হয়েছিল তাদের অনেকেই মোটা টাকার বিনিময়ে চাকরি কিনেছেন। এদের কাছ থেকে এজেন্টের মাধ্যমে মোট ৪ কোটি ১২ লক্ষ ৯৫ হাজার টাকা তুলেছিলেন তাপস মণ্ডল।

SSCর পর এবার ২০১৪ সালের প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়ায় ব্যাপক দুর্নীতির কথা জানিয়ে আদালতে রিপোর্ট দিল CBI. কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে রিপোর্ট পেশ করে তারা জানিয়েছে প্রাথমিকে দেদার চাকরি বিক্রি হয়েছে। রিপোর্ট পড়ে বিচারপতি মান্থা প্রাথমিক শিক্ষা সংসদের কাছে জানতে চেয়েছেন, প্যানেল থেকে যোগ্য ও অযোগ্যদের আলাদা করা সম্ভব কি না। সম্ভব না হলে SSCর মতো ২০১৪ সালের ৩২ হাজার প্রাথমিক শিক্ষকের গোটা প্যানেলটাই বাতিল করে দিতে পারে হাইকোর্ট।

আরও পড়ুন: ভিডিয়ো ফেক, সন্দেশখালির স্টিং অপারেশনের CBI তদন্ত দাবি করল BJP, রেখা পাত্র বললেন

পড়তে থাকুন: অভিষেকের বিরুদ্ধে CBIএর কাছে অভিযোগ করেছেন গঙ্গাধর, যাবেন CBI দফতরেও: শুভেন্দু

৩২ হাজার চাকরি নিয়ে আশঙ্কা

এদিন রিপোর্ট পেশ করে CBI আদালতে জানিয়েছে, ২০১৪ সালের প্রাথমিক টেটের নিয়োগে ব্যাপক দুর্নীতি হয়েছে। মূলত DLEd কলেজগুলিতে আখড়া করে চলেছে চাকরি বিক্রির চক্র। আর এই চক্রের পান্ডা ছিলেন অল বেঙ্গল টিচার্স ট্রেনিং অ্যাসোসিয়েশন নামে একটি সংগঠনের সভাপতি তাপস মণ্ডল। কুন্তল ঘোষের সঙ্গে হাত মিলিয়ে টেট অনুত্তীর্ণদের চাকরি বিক্রি করেছেন তিনি।

CBI আদালতকে জানিয়েছে, ২০১৪ সালের প্রাথমিক টেটের ভিত্তিতে যে ৩২ হাজার শিক্ষক নিয়োগ করা হয়েছিল তাদের অনেকেই মোটা টাকার বিনিময়ে চাকরি কিনেছেন। এদের কাছ থেকে এজেন্টের মাধ্যমে মোট ৪ কোটি ১২ লক্ষ ৯৫ হাজার টাকা তুলেছিলেন তাপস মণ্ডল। তার পর সেই টাকা তিনি তুলে দেন কুন্তল ঘোষের হাতে। CBI জানিয়েছে, পরীক্ষার আগেই চাকরি বিক্রি হয়ে গিয়েছি। যারা টাকা দিয়েছিলেন তাদের সাদা খাতা জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছিল। সাদা খাতা জমা দিয়েই চাকরি পেয়েছেন তারা।

আরও পড়ুন: চুপিসাড়ে বিদ্যুৎ মাশুল বৃদ্ধির অভিযোগ তুলে সরব শুভেন্দু, উড়িয়ে দিল WBSEDCL

৪ সপ্তাহের মধ্যে জবাব তলব

রিপোর্ট পেয়ে বিচারপতি মান্থা প্রাথমিক শিক্ষা সংসদের কাছে জানতে চেয়েছে, তারা প্যানেল থেকে যোগ্য ও অযোগ্যদের আলাদা করতে পারবে কি না। ৪ সপ্তাহের মধ্যে আদালতকে জবাব দিতে বলা হয়েছে তাদের।

গত ২২ এপ্রিল এক রায়ে ২০১৬ সালের SSCর নিয়োগপ্রক্রিয়ার গোটা প্যানেলটাই খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্টের বিশেষ ডিভিশন বেঞ্চ। তার জেরে চাকরি গিয়েছে প্রায় ২৬ হাজার জনের। আদালত স্পষ্ট জানিয়েছে, কারা যোগ্য তা SSC নির্দিষ্টভাবে না জানালে প্যানেল বাতিল করা ছাড়া রাস্তা নেই।

 

বাংলার মুখ খবর

Latest News

বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ 'মন খারাপ হচ্ছে...' নীলাঞ্জনা-যিশুর বিচ্ছেদের গুঞ্জনের মাঝে কী লিখলেন রাজর্ষি? জেলে আগুন ধরিয়ে বন্দীদের মুক্ত করল পড়ুয়ারা, বাংলাদেশে মৃত বেড়ে ৭৫, উদ্বিগ্ন UN ১৯২৪-২০২৪, প্যারিসে অলিম্পিক গেমসের ১০০ বছরের কতটা বদলাল ‘গ্রেটেস্ট শো অন আর্থ’!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.