ব্রেকিং নিউজ

একে কার্ফুই মনে করুন, লকডাউনের গুরুত্ব বোঝাতে বললেন প্রধানমন্ত্রী

মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (PTI)
মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (PTI)

  • প্রধানমন্ত্রীর কথায়, এবারের লকডাউন কিন্তু ‘জনতা কার্ফু’ নয়। তার থেকেও কঠোর। একে কার্ফুই মনে করুন।

মঙ্গলবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণে দেশব্যাপী লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিভিন্ন তথ্য ও পরিসংখ্যান তুলে প্রধানমন্ত্রী বোঝানোর চেষ্টা করেছেন, কেন প্রত্যেক নাগরিকের ২১ দিন ঘরবন্দি থাকা দরকারি। তবে সঙ্গে প্রধানমন্ত্রী ইঙ্গিতে বুঝিয়েছেন, এই লকডাউন রবিবারের ‘জনতা কার্ফু’-র মতো নয়। ইচ্ছা করলে লকডাউন ভেঙে রাস্তায় বেরোতে পারবেন না আপনি। আর বেরোতে ভুগতে হতে পারে কঠিন পরিনাম।

এদিন প্রধানমন্ত্রী জানান, বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে দেশে ২১ দিনের জন্য লকডাউন ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। মোদী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালির মতো দেশ, যাদের স্বাস্থ্য ব্যবস্থা বিশ্বের মধ্যে সেরা, তারাও করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে পারছে না। অসহায় আত্মসমর্পণ করতে হচ্ছে তাদের।

প্রধানমন্ত্রীর কথায়, এবারের লকডাউন কিন্তু ‘জনতা কার্ফু’ নয়। তার থেকেও কঠোর। একে কার্ফুই মনে করুন। ঘরের চৌকাঠের বাইরে পা রাখা যাবে না।

বলে রাখি, গত বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণে ‘জনতা কার্ফু’ ঘোষণার সময়ই দেশবাসীর কাছে তাদের কয়েক সপ্তাহ চেয়েছিলেন মোদী। ইঙ্গিত দিয়েছিলেন দেশব্যাপী লকডাউনের। এবারও লকডাউন ঘোষণার সময় তা না মানলে কী পরিনাম হতে পারে তার ইঙ্গিত দিয়ে রাখলেন প্রধানমন্ত্রী।

বন্ধ করুন