বাংলা নিউজ > ঘরে বাইরে > NDTV Promoters Move to SC: VPCL চুক্তির প্রেক্ষিতে জরিমানার নির্দেশের বিরোধিতা করে SC-তে NDTV-র প্রতিষ্ঠাতা
এনডিটিভি  (Bloomberg)

NDTV Promoters Move to SC: VPCL চুক্তির প্রেক্ষিতে জরিমানার নির্দেশের বিরোধিতা করে SC-তে NDTV-র প্রতিষ্ঠাতা

  • ২০০৯-১০ সালে এনডিটিভির প্রতিষ্ঠাতা রাধিকা এবং প্রণয় রায় ভিপিসিএল-এর থেকে ৩৫০ কোটি টাকা ঋণ নিয়েছিল। বিশ্বপ্রধান কমার্শিয়াল প্রাইভেট লিমিটেড থেকে নেওয়া ঋণ সম্পর্কে নাকি বাকি শেয়ারহোল্ডারদের জানানো হয়নি। 

জুলাই মাসে সিকিউরিটিজ আপিল ট্রাইব্যুনাল জানিয়েছিল যে ঋণের চুক্তি গোপন রাখার দায়ে এনডিটিভির প্রোমোটারদেরকে পাঁচ কোটি টাকা জরিমানা দিতে হবে। স্যাট-এর এই নির্দেশের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টে যাচ্ছে নিউ দিল্লি টেলিভিশন ইন্ডিয়া লিমিটেড বা এনডিটিভি-র প্রোমোটার প্রণয় রায়, রাধিকা রায় এবং আরআরপিআর হোল্ডিংস।

উল্লেখ্য, বিশ্বপ্রধান কমার্শিয়াল প্রাইভেট লিমিটেড থেকে নেওয়া ঋণ সম্পর্কে নাকি বাকি শেয়ারহোল্ডারদের জানানো হয়নি। এই অভিযোগ জানিয়ে ২০১৭ সেবির দ্বারস্থ হয়েছিল কোয়ান্টাম সিকিউরিটিজ নামক এক শেয়ারহোল্ডার সংস্থা। সেই অভিযোগের প্রেক্ষিতে সেবি ২৫ কোটি জরিমানা দিতে বলে প্রণয় রায়দের। পরে সেই জরিমানার পরিমাণ কমিয়ে পাঁচ কোটি টাকা করেছিল স্যাট। তবে স্যাট-এর এই নির্দেশের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে যাচ্ছেন প্রণয়রা।

২০০৯-১০ সালে এনডিটিভির প্রতিষ্ঠাতা রাধিকা এবং প্রণয় রায় ভিপিসিএল-এর থেকে ৩৫০ কোটি টাকা ঋণ নিয়েছিল। এদিকে প্রণয় রায় এবং রাধিকায় রায়ের সংস্থা আরআরআরআরের হাতে এনডিটিভির ২৯.১৮ শতাংশ শেয়ার ছিল। এদিকে ঋণের চুক্তি ছিল যে ঋণ শোধ না করলে আরআরআরআরের শেয়ার কিনে নিতে পারে ভিপিসিএল। সেই চুক্তি বাকি শেয়ারহোল্ডারদের জানানো হয়নি। এর জেরে সেবি-র নিয়ম ভঙ্গ করা হয়েছিল। এদিকে এই চুক্তির ফাঁক গলেই আদানির মালিকানাধীন এএমজি মিডিয়া সম্প্রতি এনডিটিভির প্রায় ৩০ শতাংশ শেয়ারের মালিক হয়ে গিয়েছে। এদিকে ভিপিসিএল-এর সঙ্গে প্রণয় রায়দের ঋণ চুক্তির প্রেক্ষিতে সেবি বলেছিল, ‘ঋণের নামে এনডিটিভির ৩০ শতাংশ শেয়ার কার্যত হস্তান্তর করা হয়েছে ভিপিসিএল-কে। এই বিক্রির বিষয়টিকে ধামাচাপা দিতেই ঋণ চুক্তি করা হয়েছে।’ এই আবহে এনডিটিভির প্রতিষ্ঠাতাদের মোটা অঙ্কের জরিমানা দিতে নির্দেশ দেওয়া হয়েছিল।

বন্ধ করুন