বাংলা নিউজ > ঘরে বাইরে > New Australian PM: পেনশনে চলত সংসার, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন সিঙ্গল মাদারের ছেলে আলবানিজ
নির্বাচনে জয়ের পর পার্টনারকে চুমু অস্ট্রেলিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের। (ছবি সৌজন্যে রয়টার্স)

New Australian PM: পেনশনে চলত সংসার, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন সিঙ্গল মাদারের ছেলে আলবানিজ

  • New Australian PM: একেবারে সাদামাঠা পরিবার থেকে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ। বিশেষভাবে সক্ষমদের পেনশনে তাঁর সিঙ্গল মাদার সংসার চালাতেন। সেই আলবানিজ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হওয়ায় জলবায়ু পরিবর্তন, মহিলা সংক্রান্ত বিভিন্ন বিষয়, দুর্নীতি দমনের মতো বিভিন্ন বিষয়ে আরও কাজ হবে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা।

জাতীয় নির্বাচনে হেরে গেল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের কনজারভেটিভ দল। অস্ট্রেলিয়ার নয়া প্রধানমন্ত্রী হচ্ছেন লেবার পার্টির অ্যান্থনি আলবানিজ। তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

অস্ট্রেলিয়ার মসনদে থাকার জন্য মরিসনদের ৭৬ টি আসনের প্রয়োজন ছিল। কিন্তু ১৫১ আসন-বিশিষ্ট সংসদের নিম্নকক্ষে কোনওক্রমে ৫০ ছুঁয়েছে বিদায়ী প্রধানমন্ত্রী মরিসনের কনজারভেটিভ দল। তিন বছর আগেও যে দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছিল। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমের পরিসংখ্যান অনুযায়ী, রবিবার সকাল পর্যন্ত ৬৬.৩ শতাংশ গণনা হয়েছে। লেবার পার্টি ৭২ টি আসন জিতেছে। 

আরও পড়ুন: Bermuda Triangle Mystery: বারমুডা ট্রায়াঙ্গেলে কেন হারিয়েছে এত জাহাজ, বিমান? বিজ্ঞানীর দাবি, ধরে ফেলেছেন

লেবার পার্টির জয়ের ফলে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর কুর্সিতে বসতে চলেছেন ৫৯ বছরের আলবানিজ। যিনি একেবারেই সাদামাঠা পরিবার থেকে দেশের প্রধানমন্ত্রী হয়েছেন। তাঁর মা ছিলেন সিঙ্গল মাদার। সিডনিতে বিশেষভাবে সক্ষমদের পেনশনের অর্থে সংসার চালাতেন তাঁর মা। সেই আলবানিজ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হওয়ায় জলবায়ু পরিবর্তন, মহিলা সংক্রান্ত বিভিন্ন বিষয়, দুর্নীতি দমনের মতো বিভিন্ন বিষয়ে আরও কাজ হবে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা।

আলবানিজের সঙ্গে ভারতের যোগসূত্রও আছে। সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, অস্ট্রেলিয়ার হাই-কমিশনার ব্যারি ও'ফারেল জানিয়েছেন যে ১৯৯১ সালে ভারতে ঘুরে গিয়েছেন অস্ট্রেলিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী। যে আলবানিজকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রীও। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ান লেবার পার্টির জয় এবং প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ায় অ্যান্থনি আলবানিজকে অভিনন্দন। আমাদের কৌশলগত সম্পর্ককে আরও মজবুত করতে এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দু'দেশের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনার সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি।’

বন্ধ করুন