বাংলা নিউজ > ঘরে বাইরে > ট্রাকে চালকের কেবিন শীততাপ নিয়ন্ত্রিত করা আবশ্যিক হবে: নীতীন গডকড়ি

ট্রাকে চালকের কেবিন শীততাপ নিয়ন্ত্রিত করা আবশ্যিক হবে: নীতীন গডকড়ি

ফাইল ছবি: পিটিআই (PTI Photo/Arun Sharma)

ট্রাক চালকদের কাজের এবং মানসিক অবস্থা সম্পর্কিত সমস্যাগুলির সমাধান করার প্রয়োজন। এমনটাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী।

আধুনিক সমাজের অন্যতম স্তম্ভ পণ্য পরিবহন ব্যবস্থা। অথচ অনেকটাই যেন উপেক্ষিত এই সেক্টর। বিশেষত পণ্য পরিবহনে যুক্ত ট্রাক চালকদের কঠোর পরিশ্রমের কথা সেভাবে আলোচিতই হয় না। সেই অচলায়তনেই এবার শীতল বাতাসের প্রবাহ আনলেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নীতীন গডকড়ি।

দেশজুড়ে ট্রাকে শীতাতপ নিয়ন্ত্রিত কেবিন শীঘ্রই বাধ্যতামূলক করা হবে বলে জানালেন তিনি। সোমবার এই ঘোষণা করে তিনি। কেন্দ্রীয় মন্ত্রী জানান, ট্রাক চালকরা পরিবহন সেক্টরে একটি মুখ্য ভূমিকা পালন করেন। বিশ্বের দ্রুততম বর্ধনশীল বৃহৎ অর্থনীতি ভারত। আর তাতে অন্যতম গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলির মধ্যে ট্রাক পরিবহন অন্যতম। তাই ট্রাক চালকদের কাজের এবং মানসিক অবস্থা সম্পর্কিত সমস্যাগুলির সমাধান করার প্রয়োজন। এমনটাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী।

সোমবার এক বইয়ের কভার উন্মোচন অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন নীতীন গডকড়ি। বইয়ের নাম ছিল 'Desh Chaalak'। ভারতীয় ট্রাক ড্রাইভারদের সম্মান জানিয়ে এই বই উত্সর্গ করা হয়েছে। ট্রাক চালকরা প্রচণ্ড গরমে কাজ করতে বাধ্য হন। এই বিষয়ে দুঃখ প্রকাশ করে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, তিনি দীর্ঘদিন ধরেই ট্রাক চালকদের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনের জন্য চাপ দিয়ে চলেছেন। 'কিছু লোক এতে আপত্তি জানিয়েছিলেন। তাঁদের দাবি, এতে খরচ বেড়ে যাবে। কিন্তু এখানে আসার আগে আমি ফাইলে স্বাক্ষর করে এসেছি। এখন থেকে ট্রাকের ড্রাইভারের কেবিন শীতাতপ নিয়ন্ত্রিত হবে,' বলেন নীতীন গডকড়ি।

তিনি চালকদের কাজের অবস্থার উন্নতির প্রয়োজন বলে জানান। এই বিষয়ে জোর দেওয়ার পাশাপাশি প্রশিক্ষণেও গুরুত্ব দেওয়ার এবং আরও ড্রাইভিং স্কুল স্থাপনের মাধ্যমে চালকের ঘাটতি কমানোর বিষয়েও উল্লেখ করেন। তিনি বলেন, পর্যাপ্ত সংখ্যক চালকের অভাবের কারণে, ভারতে ট্রাক চালকরা ১৪-১৬ ঘণ্টা করে কাজ করছেন। যেখানে অন্যান্য দেশে তাঁদের কাজের সময় নির্দিষ্ট করা থাকে।

তিনি বলেন, লজিস্টিক খুবই গুরুত্বপূর্ণ। ভারতের রপ্তানি বাড়ানোর জন্য লজিস্টিক খরচ কমাতে হবে। 'আমাদের লজিস্টিক খরচ, বাকি বিশ্বের তুলনায়, ১৪-১৬ শতাংশ। চিনে এটি ৮-১০ শতাংশ, ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এটি ১২ শতাংশ। যদি আমাদের রফতানি বাড়াতে হয়, সেক্ষেত্রে এই লজিস্টিক খরচ কমাতে হবে,' বলেন নীতীন গডকড়ি।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর

Latest News

যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট আদৃত-কৌশাম্বির বিয়ের আগে মোদক পরিবারের রিইউনিয়ন! বাদ শুধু ‘মিঠাই’ সৌমিতৃষা ‘অন্নপ্রাশনও তো হয়নি,এত্ত উপহার', একরত্তি বোনের আদর দেখে ঈর্ষায় ভুগছে পপি-পুত্র? সাবধান! ভুলেও এই ১০টি খাবার রাখবেন না ফ্রিজে Points Table: RCB কে হারিয়ে দুয়ে ফিরল KKR, পঞ্জাবকে হারিয়ে অক্সিজেন পেল গুজরাট বাংলায় সিএএ লাগু করা কেউ আটকাতে পারবে না, মালদায় জানালেন রাজনাথ বহুতলের ২৫ তলা থেকে পড়ে তরুণীর মৃত্যু! কসবার ঘটনায় উঠছে নানান প্রশ্ন বিয়ে নিয়ে কী পরিকল্পনা দীপ্সিতার? 'দাদা' শোভনের আগে অরিজিতের নাম বামনেত্রীর মুখে মুসলিম তোষণ ইস্যুতে কংগ্রেসকে তোপ মোদীর! ভাষণ নিয়ে ক্ষোভ উগরে দিল TMC ‘শাহরুখ খানকে বাড়ি পাঠিয়ে দে’, দাদাগিরির মঞ্চে কিং খান ভক্তকে দেখে রাগ সৌরভের!

Latest IPL News

যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট ফের পঞ্জাবের মুখ থেকে জয় ছিনিয়ে আনলেন রাহুল তেওয়াটিয়া, ৩ উইকেটে জিতল গুজরাট ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.