বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশেষ কিছু ক্ষেত্রে এবার থেকে ২৪ সপ্তাহ পর্যন্ত করা যাবে গর্ভপাত,ঘোষণা কেন্দ্রের
এবার থেকে ২৪ সপ্তাহ পর্যন্ত করা যাবে গর্ভপাত (প্রতীকী ছবি: রয়টার্স) (REUTERS)
এবার থেকে ২৪ সপ্তাহ পর্যন্ত করা যাবে গর্ভপাত (প্রতীকী ছবি: রয়টার্স) (REUTERS)

বিশেষ কিছু ক্ষেত্রে এবার থেকে ২৪ সপ্তাহ পর্যন্ত করা যাবে গর্ভপাত,ঘোষণা কেন্দ্রের

  • ২০ থেকে ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাতের জন্য বিশেষ গঠিত মেডিকেল বোর্ডের অনুমোদন নিতে হবে।

বিশেষ কিছু ক্ষেত্রে গর্ভপাতের সর্বাধিক সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এর আগে ভারতে মহিলাদের গর্ভপাতের সর্বাধিক সময়সীমা ছিল ২০ সপ্তাহ। নয়া নিয়ম অনুযায়ী কিছু ক্ষেত্রে এবার থেকে গর্ভবতী হওয়ার ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাত করা যাবে। এর আগের নিয়ম অনুযায়ী ১২ সপ্তাহের মধ্যে গর্ভপাত করাতে হলে একজন চিকিৎসকের পরামর্শ নিলেও চলত। যদি কেউ ১২ থেকে ২০ সপ্তাহের মধ্যে গর্ভপাত করাতে চাইতেন তাহলে তাঁকে দুজন চিকিৎসকের পরামর্শ নিতে হত। তবে এবার ২০ থেকে ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাতের জন্য বিশেষ গঠিত মেডিকেল বোর্ডের অনুমোদন নিতে হবে।

যদি কোনও মহিলা ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার হয়ে থাকেন, গর্ভবতী যদি অপ্রাপ্তবয়স্ক হয়, কোনও গর্ভবতী মহিলা যদি মানসিক ভারসাম্যহীন হয়ে থাকেন, যদি গর্ভবতী থাকাকালীন সেই মহিলার তাঁর স্বামীর সঙ্গে বিবাহ বিচ্ছেদ হয়ে থাকে তাহলে গর্ভবতী হওয়ার ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাত করা যাবে। এই নয়া সিদ্ধান্তের পর মেডিকেল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি রুলসে সংশোধন আনা হয়েছে।

তাছাড়া চিকিত্সক যদি এটা বুঝতে পারেন যে মায়ের গর্ভএ থাকা সন্তানের গঠন সঠিক নয়, তাহলেও ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাত করা যাবে নয়া নিয়মে। গর্ভে থাকা সন্তানের জীবনের ঝুঁকি থাকলেও গর্ভপাত করানো যাবে ২৪ সপ্তাহ পর্যন্ত। যদি ২৪ সপ্তাহ পর্যন্ত সময় নিতে হয়, সে ক্ষেত্রে মেডিক্যাল বোর্ডের পরামর্শ নিতে হবে, যেখানে থাকবেন একাধিক চিকিৎসক। আবেদনের পাঁচদিনের মধঅযে বোর্ডকে জানাতে হবে যে গর্ভপাত করানো যাবে কি না।

 

বন্ধ করুন