বাংলা নিউজ > ঘরে বাইরে > দিল্লির ঘাটতি মেটাতে দুর্গাপুর থেকে অক্সিজেন এক্সপ্রেস চালানোর পরিকল্পনা রেলের
অক্সিজেন এক্সপ্রেস (ফাইল ছবি : এএনআই)
অক্সিজেন এক্সপ্রেস (ফাইল ছবি : এএনআই)

দিল্লির ঘাটতি মেটাতে দুর্গাপুর থেকে অক্সিজেন এক্সপ্রেস চালানোর পরিকল্পনা রেলের

  • দিল্লিতে অক্সিজেনের ঘাটতি মেটাতে দুর্গাপুত থেকে অক্সিজেন এক্সপ্রেস চালানোর পরিকল্পনা ভারতীয় রেলের।

দুর্গাপুর থেকে দিল্লি যাবে অক্সিজেন এক্সপ্রেস। আজ এক সাংবাদিক সম্মেলনে এই প্রস্তাবের কথা জানানো হয় রেলের তরফে। স্টিল প্ল্যান্ট এবং অন্যান্য অক্সিজেন উত্পাদনকারী প্ল্যান্ট থেকে সর্বত্র ট্যাঙ্কারে করে জীবনদায়ী গ্যাস নিয়ে যাওয়ার কাজ করছে ভারতীয় রেল। যেসব রাজ্যে অক্সিজেনের চাহিদা বেশি, সেই রাজ্যগুলিকে প্রাধান্য দিয়েই এই অক্সিজেন এক্সপ্রেসগুলি চালানো হচ্ছে। এই বিষয়ে এদিন এক সাংবাদিক সম্মেলন ডাকে ভারতীয় রেল। সেখানেই জানানো হয়, দিল্লিতে অক্সিজেনের ঘাটতি মেটাতে দুর্গাপুর থেকে অক্সিজেন এক্সপ্রেস চালানো হতে পারে।

সাংবাদিক সম্মেলনে রেল বোর্ডের চেয়ারম্যান সুনীত শর্মা বিশদে জানান কীভাবে বিভিন্ন রাজ্যের অক্সিজেনের ঘাটতি মেটাতে কাজ করে চলেছে রেল। রেলের তরফে এদিন জানানো হয়, ১৯ এপ্রিল এই অক্সিজেন এক্সপ্রেস চালু হয়েছিল। প্রাথমিক ভাবে মহারাষ্ট্রে অক্সিজেনের চাহিদা প্রবল হওয়ায় সেখানেই প্রথম অক্সিজেন এক্সপ্রেস পৌঁছে দেওয়া হয়েছিল। ১৯ এপ্রিল খালি ট্যাঙ্কার নিয়ে মুম্বই থেকে বিশাখাপট্টনমের স্টিল প্ল্যান্টে গিয়েছিল অক্সিজেন এক্সপ্রেস। এপর সেখান থেকে অক্সিজেন ভরে নাগপুর হয়ে তা নাসিকে পৌঁছয়।

রেল বোর্ডের তরফে আরও জানানো হয়, দ্বিতীয় অক্সিজেন এক্সপ্রেস ২২ এপ্রিল লখনউ থেকে বোকারো স্টিল প্ল্যান্টে গিয়ে সেখান থেকে অক্সিজেন ভরে ফিরে যায় লখনউতে। লখনউতে মোট দশটি ট্যাঙ্কার পৌঁছে দেওয়া হয়েছে এখনও পর্যন্ত। আরও ৯টি ট্যাঙ্কার পাঠানো হচ্ছে বলে জানানো হয়। বারাণসীতেও এর মাঝে অক্সিজেন ট্যাঙ্কার পৌঁছে দেওয়া হয়েছে বলে জানানো হয় রেলের তরফে। কালকে সকালের মধ্যে আরও ১৫০ টন অক্সিজেন উত্তরপ্রদেশে ডেলিভার করবে রেল।

এছাড়া দিল্লি, তেলাঙ্গানা, মধ্যপ্রদেশ এবং অন্ধ্রপ্রদেশ সরকারের সঙ্গে রেল কথা বার্তা চালাচ্ছে অক্সিজেন এক্সপ্রেস চালানোর জন্যে। এর জন্য গুরুত্বপূর্ণ স্থানগুলিতে ইতিমধ্যেই আমরা ওয়্যাগন পাঠিয়ে রাখছি। যাতে অক্সিজেন পরিবহণের ক্ষেত্রে কোনও রকম দেরি না হয়।

এদিন রেল বোর্ডের চেয়ারম্যান বলেন, 'এই অক্সিজেন এক্সপ্রেস চালানোর জন্য আমাদের গোটা রেলওয়ে রুট খতিয়ে দেখতে হচ্ছে। সবথেকে কম দূরত্বের রুট ব্যবহার করে আমাদের অক্সিজেন পৌঁছে দিতে হবে।' সেখানেই জানানো হয় দিল্লিতে অক্সিজেন পৌঁছে দিতে দুর্গাপুর থেকে অক্সিজেন এক্সপ্রেস চালানোর কথা ভাবছে রেল। তাছাড়া অঙ্গুল থেকে বিজয়ওয়াড়া এবং সেকেন্দরাবাদ পর্যন্ত অক্সিজেন এক্সপ্রেস চালানোর প্রস্তাব পেশ করা হয়েছে। এদিকে দুর্গাপুর ছাড়াও দিল্লিতে অক্সিজেন এক্সপ্রেস পৌঁছে যাবে রাউরকেলা, কলিঙ্গনগর, অঙ্গুল, রায়পুর থেকে। এছাড়া জামশেদপুর থেকে অক্সিজেন এক্সপ্রেস চালানো হতে পারে মধ্যপ্রদেশের জবলপুর পর্যন্ত।

উল্লেখ্য, এই রাজ্যে উৎপাদিত অক্সিজেন প্ল্যান্টগুলি থেকে অন্য রাজ্যে প্রতিদিন ২০০ মেট্রিক টন অক্সিজেন পাঠাতে হবে বলে আগেই নির্দেশ পাঠিয়েছিল কেন্দ্র। তবে নবান্ন জানিয়েছিল, নবান্ন জানায়, প্রতিদিন ২০০ মেট্রিক টন অক্সিজেন অন্য রাজ্যে পাঠানো সম্ভব নয়। এই আবহে দুর্গাপুর থেকে দিল্লি পর্যন্ত অক্সিজেন এক্সপ্রেস চালানোর পরিকল্পনা করছে ভারতীয় রেল। যা নিয়ে শেষ দুই দফার ভোটের আগে শুরু হতে পারে রাজনৈতিক তরজা।

 

বন্ধ করুন