বাংলা নিউজ > ঘরে বাইরে > Gas leak in Bhopal: ভোপালে ফিরল ১৯৮৪’র ভয়াবহ স্মৃতি, মাঝরাতে ক্লোরিন গ্যাস লিক করে অসুস্থ ১৫

Gas leak in Bhopal: ভোপালে ফিরল ১৯৮৪’র ভয়াবহ স্মৃতি, মাঝরাতে ক্লোরিন গ্যাস লিক করে অসুস্থ ১৫

ভোপালে গ্যাস লিক। প্রতীকী ছবি

গ্যাস লিক হওয়ার পরে আচমকা সেখানকার বাসিন্দাদের শ্বাসকষ্ট, মাথা যন্ত্রণা, বমি, চোখ জ্বালা শুরু হয়। স্থানীয়দের দাবি, পানীয় জলের কারখানায় গ্যাস লিক হওয়ার পরে প্রথমে সিলিন্ডারটি মেরামত করা হয়। তারপরেও সেখান থেকে গ্যাস নির্গত হতে থাকে। 

১৯৮৪ সালের গ্যাস দুর্ঘটনার ভয়াবহ স্মৃতি ফিরল ভোপালে। মাঝরাতে একটি পানীয় জলের কারখানা থেকে ক্লোরিন গ্যাস লিক করে অসুস্থ হয়ে পড়লেন কমপক্ষে ১৫ জন। যার মধ্যে দুজন শিশু। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। যদিও পরিস্থিতি নাগালের বাইরে চলে যাওয়ার আগেই তা নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছেন দমকল কর্মীরা। নিরাপদে সরানো হয়েছে এলাকার ৭০ টি পরিবারকে। ঘটনাটি ঘটেছে বুধবার রাত আড়াইটে নাগাদ ভোপালের মাদার ইন্ডিয়া কলোনিতে।

মর্মান্তিক ঘটনা খড়দায়, কারখানা থেকে বিষাক্ত গ্যাস লিকে মৃত্যু দু’জনের

দুর্ঘটনাটি মাঝরাতে হওয়ায় সেই সময় সকলে ঘুমিয়ে ছিলেন। গ্যাস লিক হওয়ার পরে আচমকা সেখানকার বাসিন্দাদের শ্বাসকষ্ট, মাথা যন্ত্রণা, বমি, চোখ জ্বালা শুরু হয়। স্থানীয়দের দাবি, পানীয় জলের কারখানায় গ্যাস লিক হওয়ার পরে প্রথমে সিলিন্ডারটি মেরামত করা হয়। তারপরেও সেখান থেকে গ্যাস নির্গত হতে থাকে। খবর পেয়ে সেখানে পৌঁছায় দমকল বিভাগ।আধঘণ্টারও বেশি সময় ধরে গ্যাস লিক করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শেষমেষ গ্যাস সিলিন্ডারটিকে জলের মধ্যে ডুবিয়ে দেওয়া হয়।

এদিকে, এই ঘটনাকে কেন্দ্র করে স্থানীয়দের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়ায়। এই এলাকায় প্রায় ৪০০ পরিবারের বসবাস। কারখানার নিকটবর্তী পরিবারকে দ্রুত নিরাপদে সরানো হয়। অনেকেই এলাকা থেকে পালিয়ে যান। উল্লেখ্য, ১৯৮৪ সালে এই এলাকাতেই ভয়াবহ গ্যাস দুর্ঘটনা ঘটেছিল। সেই স্মৃতি যেন ফিরে আসল বুধবারের ঘটনায়। ভোপাল পুরসভার কমিশনার কেভিএস চৌধুরী জানান, ইদগাহ পাহাড়ের পানীয় জলের কারখানায় একটি সিলিন্ডার থেকে গ্যাস লিক করে বাতাসে ছড়িয়ে পড়ে। তা বন্ধ করার জন্য সিলিন্ডার জলে ফেলে দেওয়া হয়। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

প্রায় দু’‌হাজার পর্যটক আটকে রয়েছে সিকিমে, প্রতিকূল আবহাওয়ায় ব্যাহত উদ্ধারকাজ‌ EVM ব্যবহার বন্ধের দাবি মাস্কের, পালটা বার্তা ভারতের প্রাক্তন IT মন্ত্রীর বিশ্ব সেরা কাঁচা আম ও ধনে পাতার চাটনি! এইভাবে বানালে হাত চাটবেন ১০ বার ‘আমার দেখা সব থেকে খারাপ ব্রাজিল দল’, জুনিয়রদের বিরুদ্ধে বিস্ফোরক রোনাল্ডিনহো T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ফ্রিজে গোমাংস, মধ্যপ্রদেশে ১১ বাড়ি গুঁড়িয়ে দিল পুলিশ, গ্রেফতার ১ হাসপাতালে ভরতি অভিষেক বন্দ্যোপাধ্যায়, এবার আর চোখে নয়, অপারেশন হবে শরীরে কোথায়? 'বাবা আমার কোচ', 'ফাদার্স ডে'-তে বাবাকে নিয়ে আবেগে ভাসলেন ছেলে ঋতব্রত ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বাংলাদেশের সোনালি ব্যাঙ্ককে প্রায় কোটি টাকা জরিমানা RBI-এর! কিন্তু কেন?

T20 WC 2024

T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC বাবর, রিজওয়ান, শাহিনদের বেতন কমানোর কঠোর সিদ্ধান্ত নিতে পারে PCB- রিপোর্ট কাউকে দোষ দেওয়া নয়, আমরা দলগত ভাবে ব্যর্থ হয়েছি, আর এটাকে মানতে হবে- ইমাদ ওয়াসিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.