বাংলা নিউজ > ঘরে বাইরে > Cyclone Yaas: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’, প্রস্তুতি খতিয়ে দেখতে বৈঠক মোদীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

Cyclone Yaas: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’, প্রস্তুতি খতিয়ে দেখতে বৈঠক মোদীর

  • থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রী।

ধেয়ে আসছে সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘ইয়াস’। সেই ঘূর্ণিঝড়ের প্রস্তুতি খতিয়ে দেখতে রবিবার বৈঠক করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রী।

সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই বলেছে, ‘ঘূর্ণিঝড় ইয়াসের প্রস্তুতি খতিয়ে দেখতে আজ সকাল ১১ টায় উচ্চপদস্থ সরকারি আধিকারিক এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের প্রতিনিধি, টেলিকম দফতর, শক্তি, অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের সচিবদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।’

আগামী ২৬ মে (বুধবার) ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়তে চলেছে সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘ইয়াস’। ঠিক কোথায় আছড়ে পড়তে চলেছে, তা এখনও পর্যন্ত স্পষ্ট না হলেও আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ইতিমধ্যে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। তা শক্তি বাড়িয়ে সোমবার ঘূর্ণিঝড়ের আকার নিতে পারে। মঙ্গলবার মঙ্গলবার দিনভর শক্তি সঞ্চয় করে সেটি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে। উত্তর ও উত্তর-পূর্ব দিকে এগিয়ে বুধবার সন্ধ্যার পর অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে ওড়িশা থেকে বাংলাদেশের মধ্যে স্থলভাগে প্রবেশ করতে পারে। তবে ঝড়টির পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানার সম্ভাবনা সবথেকে বেশি। সেই সম্ভাব্য ঘূর্ণিঝড়ের প্রভাবে মঙ্গলবার (২৫ মে) পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতে ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝড় বইবে। কখনও কখন দমকা হাওয়ার বেগ ঘণ্টায় ৭০ কিলোমিটারে পৌঁছে যেতে পারে। বুধবার সকালের দিকে ঝড়ের তীব্রতা বেড়ে ঘণ্টায় ৬০-৭০ কিলোমিটার হতে পারে। কখনও কখনও তা ঘণ্টায় ৮০ কিলোমিটারের গণ্ডি ছুঁয়ে ফেলতে পারে। সেদিন দুপুরের আগে ঝোড়ো হাওয়ার বেগ ঘণ্টায় ১০০ কিলোমিটারে পৌঁছে যাওয়ার সম্ভাবনা আছে। সন্ধ্যায় ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সময় আরও বাড়বে ঝড়ের গতিবেগ। সেই সময় ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে বইতে পারে ঝড়।

বন্ধ করুন