বাংলা নিউজ > ঘরে বাইরে > চলতি মাসেই আমেরিকা সফরে প্রধানমন্ত্রী মোদী, যাবেন ওয়াশিংটন-নিউইয়র্কে
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : এএনআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : এএনআই)

চলতি মাসেই আমেরিকা সফরে প্রধানমন্ত্রী মোদী, যাবেন ওয়াশিংটন-নিউইয়র্কে

  • জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার পর এটাই প্রধানমন্ত্রী মোদীর প্রথম মার্কিন সফর হবে।

চলতি মাসেই আমেরিকা যেতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার পর এটাই প্রধানমন্ত্রী মোদীর প্রথম মার্কিন সফর হবে। উল্লেখ্য, ২৪ অগস্ট ওয়াশিংটনে কোয়াডভুক্ত দেশগুলির রাষ্ট্রপ্রধানদের মুখোমুখি বৈঠক হওয়ার কথা ২৪ সেপ্টেম্বর। তবে সেই বৈঠক নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। কারণ জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিডি সুগা বলেন যে তিনি প্রধানমন্ত্রী পদ থেকে সরে দাঁড়াবেন। তাই অনিশ্চয়তা তৈরি হয়েছে কোয়াডের বৈঠক নিয়ে।

জানা গিয়েছে, ২১ থেকে ২৭ সেপ্টেম্বর মার্কিন সফরে যেতে পারেন মোদী। তিনি ওয়াশিংটন এবং নিউইয়র্কে এই সফরকালে যেতে পারেন তিনি। জানা গিয়েছে কোয়াড বৈঠকের আগে তিনি জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকেও বসতে পারেন। তাছাড়া নিউইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ২৫ সেপ্টেম্বর ভাষণ রাখতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিকে বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রীংলা এদিন জানান, আফগানিস্তানের ক্ষেত্রে পাকিস্তানের প্রতিটি পদক্ষেপের উপর নজর রাখছে ভারত ও আমেরিকা। বুধবার ৩ দিনের সফরে আমেরিকা গিয়েছিলেন তিনি। সেখানে বাইডেন প্রশাসনের উচ্চআধিকারিকদের সঙ্গে আফগানিস্তান-সহ বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয়ে বৈঠক করেন শ্রীংলা। বৃহস্পতিবার তিনি সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে দেখা করেন।

বন্ধ করুন