বাংলা নিউজ > ঘরে বাইরে > সুসম্পর্ক! মোদীর ডাকা ভার্চুয়াল বৈঠক, যোগ দেবে সেন্ট্রাল এশিয়ার দেশগুলি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (PTI) (HT_PRINT)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (PTI) (HT_PRINT)

সুসম্পর্ক! মোদীর ডাকা ভার্চুয়াল বৈঠক, যোগ দেবে সেন্ট্রাল এশিয়ার দেশগুলি

  • বিদেশমন্ত্রক সূত্রে খবর, ভার্চুয়াল সামিটে কাজাকিস্তান, কিরঘিজস্তান, তাজিকিস্তান, তুর্কেমেনিস্তান ও উজবেকিস্তানের প্রেসিডেন্টরা অংশ নেবেন।

বৃহত্তর প্রতিবেশীদের সঙ্গে মেলবন্ধনকে আরও দৃঢ় করার লক্ষ্যে এবার আরও উদ্যোগী ভারত। ২৭শে জানুয়ারি ভারতের সঙ্গে মধ্য এশিয়ার দেশগুলির সামিট হওয়ার কথা রয়েছে। আর ভার্চুয়াল মাধ্যমে সেই সামিটে আহ্বান করছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিকে সূত্রের খবর, এবার করোনা পরিস্থিতির জেরে ২৬শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মুখ্য় অতিথি হিসাবে কোনও বিদেশি অতিথি থাকবেন না। এদিকে ভারতের তরফে আগে কাজাকিস্তান, কিরঘিজস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তানকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু এনিয়ে সরকারি তরফে সেই দেশগুলির তরফে কোনও ঘোষণা হয়নি। তবে বিদেশমন্ত্রক সূত্রে খবর, ভার্চুয়াল সামিটে কাজাকিস্তান, কিরঘিজস্তান, তাজিকিস্তান, তুর্কেমেনিস্তান ও উজবেকিস্তানের প্রেসিডেন্টরা অংশ নেবেন। তবে মধ্য এশিয়ার দেশগুলির শীর্ষ পদাধিকারির সঙ্গে ভারতের এই ধরণের বৈঠক এই প্রথম হবে। 

 

বিদেশমন্ত্রক সূত্রে খবর, ভারত ও মধ্য এশিয়ার দেশগুলির মধ্যে সম্পর্ককে এক অন্য উচ্চতায় নিয়ে যাওয়ার ব্যাপারে সবরকম চেষ্টা চলছে। তারই প্রতিফলন ঘটতে পারে এবারের সামিটে। আঞ্চলিক ঘটনাপ্রবাহের পাশাপাশি আন্তর্জাতিক নানা বিষয় নিয়েও আলোচনা হবে এই সামিটে। এদিকে ২০১৫ সালে মোদী মধ্য এশিয়ার একাধিক দেশ ঘুরে এসেছিলেন। সেই সম্পর্ককে আরও একবার সুদৃঢ় করতে চাইছে ভারত। এদিকে গতবছরের ১০ই নভেম্বর মধ্য এশিয়ার দেশগুলির জাতীয় সুরক্ষা সচিব পর্যায়ের একদফা আলোচনা হয়েছিল। তখন আফগানিস্তান প্রসঙ্গও উঠে আসে। এবার একেবারে নরেন্দ্র মোদীর আহ্বানে সেন্ট্রাল এশিয়ার দেশগুলি ভারতের সঙ্গে আলোচনায় আগ্রহী। 

 

বন্ধ করুন