বাংলা নিউজ > ঘরে বাইরে > President Election: পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচিত করতে আজ ভোট দেবেন ৪৮০০ সাংসদ-বিধায়ক, জানুন বিশদ
রাষ্ট্রপতি ভবন (প্রতীকী ছবি) (AFP)

President Election: পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচিত করতে আজ ভোট দেবেন ৪৮০০ সাংসদ-বিধায়ক, জানুন বিশদ

  • প্রায় ৪৮০০ সাংসদ এবং বিধায়ক দেশের পরবর্তী রাষ্ট্রপতি বেছে নেওয়ার জন্য ভোট দেবেন আজ। এনডিএ মনোনীত প্রার্থী দ্রৌপদী মুর্মু আজকের নির্বাচনে যশবন্ত সিনহার থেকে অনেকটাই এগিয়ে আছেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

২৪ জুলাই রাষ্ট্রপতি পদে মেয়াদ শেষ হচ্ছে রামনাথ কোবিন্দের। সংবিধানের ৬২ অনুচ্ছেদ অনুযায়ী সেই পদ পূরণ করতে তাই আজকে নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রায় ৪৮০০ সাংসদ এবং বিধায়ক দেশের পরবর্তী রাষ্ট্রপতি বেছে নেওয়ার জন্য ভোট দেবেন আজ। এনডিএ মনোনীত প্রার্থী দ্রৌপদী মুর্মু আজকের নির্বাচনে যশবন্ত সিনহার থেকে অনেকটাই এগিয়ে আছেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। রাজনৈতিক দলগুলির ঘোষণা মতো প্রায় ৬০ শতাংশ ভোট পেতে পারেন দ্রৌপদী মুর্মু। প্রসঙ্গত, রাষ্ট্রপতি নির্বাচনে জিততে ন্যূনতম ৫০ শতাংশ যোগ একটি ভোট পেতে হয়।

সংবিধানের ৫৪ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচনে ইলেক্টোরাল কলেজ পদ্ধতিতে ভোটগ্রহণ হয়ে থাকে। সব রাজ্যের বিধায়ক, কেন্দ্রশাসিত দিল্লি ও পুদুচেরির বিধায়ক, লোকসভা ও রাজ্যসভার সাংসদরা আজ ভোট দেবেন। আজ সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোট গ্রহণ। দেশের সব বিধানসভা এবং সংসদে ভোটগ্রহণ চলবে। নির্বাচন কমিশন নির্দিষ্ট পেন এবং ব্যালট বক্স দিয়েছে। সাংসদ এবং বিধায়কদের জন্য পৃথক রঙের ব্যালট পেপার দেওয়া হয়েছে।

সাধারণত সাংসদরা সংসদে এবং বিধায়করা নিজ নিজ রাজ্যের বিধানসভায় ভোট দিয়ে থাকেন। তবে বিশেষ ক্ষেত্রে সাংসদরা বিধানসভায় এবং বিধায়করা সংসদে গিয়ে ভোট দিতে পারেন। এবার যেমন তৃণমূল কংগ্রেসের সাংসদরা বিধানসভায় ভোট দেবেন। আগামী ২১ জুলাই ভোট গণনা হবে। এবং বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ শেষ হলে ২৫ জুলাই শপথ নেবেন নয়া রাষ্ট্রপতি। উল্লেখ্য, বিভিন্ন রাজ্যে বিধায়কদের ভোটের মূল্য একেক রকম হয়। উত্তরপ্রদেশে প্রতিটি বিধায়কের ভোটের মূল্য ২০৮, তারপরে ঝাড়খণ্ড এবং তামিলনাড়ুতে বিধায়কদের ভোটের মূল্য ১৭৬। মহারাষ্ট্রে, এটি ১৭৫, পশ্চিমবঙ্গে ১৫১। এদিকে সিকিমে প্রতি বিধায়কের ভোটের মূল্য সাত, নাগাল্যান্ডে এটি নয় এবং মিজোরামে আট।

বন্ধ করুন