বাংলা নিউজ > ঘরে বাইরে > বিপুল বিনিয়োগের সম্ভাবনা, জাপান ও অস্ট্রেলিয়ার PM-দের সঙ্গে বৈঠক করলেন মোদী
জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী। (ANI Photo/PIB Twitter) (ANI)

বিপুল বিনিয়োগের সম্ভাবনা, জাপান ও অস্ট্রেলিয়ার PM-দের সঙ্গে বৈঠক করলেন মোদী

  • মোদী অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিসকে ভারতে আসার আহ্বান জানিয়েছেন। তিনজন প্রাক্তন জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক করেন মোদী। তাঁরা ভারত ও জাপানের মধ্যে বন্ধনকে আরও দৃঢ় করতে অতীতে চেষ্টা করেছিলেন।

জাপানের মুখ্যমন্ত্রী ফুমিও কিশিদা ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিসের সঙ্গে টোকিওতে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সামরিক সরঞ্জাম তৈরি, বাণিজ্য ও প্রযুক্তি সংক্রান্ত ব্যাপারে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে। সূত্রের খবর, বাণিজ্য ও প্রযুক্তিগত পারস্পরিক সহযোগিতা সহ নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে। দ্বিপাক্ষিক সুরক্ষা বৃদ্ধি, সামরিক সহযোগিতা ও সামরিক সরঞ্জাম তৈরি নিয়ে আলোচনা হয়েছে দুপক্ষের মধ্যে।

মুম্বই- আমেদাবাদ হাই স্পিড রেল প্রকল্প নিয়েও আলোচনা হয়েছে এদিন। তথ্য প্রযুক্তি ক্ষেত্রে পারস্পরিক উন্নতি, দুপক্ষের মধ্য়ে বেসরকারি ক্ষেত্রেও পারস্পরিক সমণ্বয় রক্ষার ব্যাপারেও প্রসঙ্গও ওঠে আলোচনায়। 5G, সেমিকন্ডাক্টর সহ উন্নত প্রযুক্তির নানা দিক নিয়েও কিশিদার সঙ্গে আলোচনা করেন মোদী। পাশাপাশি আগামী ৫ বছরে সরকারি ও বেসরকারি ক্ষেত্র মিলিয়ে ৫ ট্রিলিয়ন ইয়েন ভারতে বিনিয়োগ করার ব্যাপারে উভয় পক্ষই রাজি হয়েছে। কীভাবে ভারতে বিনিয়োগের রাস্তা আরও সুগম হয়েছে সেব্যাপারে মতামত দেন মোদী। জাপানি কোম্পানিগুলি যাতে আরও বিনিয়োগ করে ভারতে, সেব্যাপারে জোর দেন মোদী।

এদিকে ইতিমধ্যেই ২৪টি জাপানি কোম্পানি ভারতে বিভিন্ন উৎপাদনমুখী বিনিয়োগ করার ব্য়াপারে আবেদন করেছে।পাশাপাশি বর্তমান পরিস্থিতিতে দুদেশের মধ্যে যাতায়াতের ক্ষেত্রে কোভিড নীতিতে যাতে কিছুটা শিথিল করা হয় সেব্যাপারেও আলোচনা হয়েছে এদিন। 

অন্যদিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিসের সঙ্গে বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ, চিরাচরিত শক্তি, শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি, কৃষি, গবেষণা, ক্রীড়া ও মানবিক বন্ধন আরও বৃদ্ধির করার প্রসঙ্গ ওঠে। মোদী অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিসকে ভারতে আসার আহ্বান জানিয়েছেন। তিনজন প্রাক্তন জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক করেন মোদী। তাঁরা ভারত ও জাপানের মধ্যে বন্ধনকে আরও দৃঢ় করতে অতীতে চেষ্টা করেছিলেন।

বন্ধ করুন