বাংলা নিউজ > ঘরে বাইরে > বিপুল বিনিয়োগের সম্ভাবনা, জাপান ও অস্ট্রেলিয়ার PM-দের সঙ্গে বৈঠক করলেন মোদী

বিপুল বিনিয়োগের সম্ভাবনা, জাপান ও অস্ট্রেলিয়ার PM-দের সঙ্গে বৈঠক করলেন মোদী

জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী। (ANI Photo/PIB Twitter) (ANI)

মোদী অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিসকে ভারতে আসার আহ্বান জানিয়েছেন। তিনজন প্রাক্তন জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক করেন মোদী। তাঁরা ভারত ও জাপানের মধ্যে বন্ধনকে আরও দৃঢ় করতে অতীতে চেষ্টা করেছিলেন।

জাপানের মুখ্যমন্ত্রী ফুমিও কিশিদা ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিসের সঙ্গে টোকিওতে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সামরিক সরঞ্জাম তৈরি, বাণিজ্য ও প্রযুক্তি সংক্রান্ত ব্যাপারে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে। সূত্রের খবর, বাণিজ্য ও প্রযুক্তিগত পারস্পরিক সহযোগিতা সহ নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে। দ্বিপাক্ষিক সুরক্ষা বৃদ্ধি, সামরিক সহযোগিতা ও সামরিক সরঞ্জাম তৈরি নিয়ে আলোচনা হয়েছে দুপক্ষের মধ্যে।

মুম্বই- আমেদাবাদ হাই স্পিড রেল প্রকল্প নিয়েও আলোচনা হয়েছে এদিন। তথ্য প্রযুক্তি ক্ষেত্রে পারস্পরিক উন্নতি, দুপক্ষের মধ্য়ে বেসরকারি ক্ষেত্রেও পারস্পরিক সমণ্বয় রক্ষার ব্যাপারেও প্রসঙ্গও ওঠে আলোচনায়। 5G, সেমিকন্ডাক্টর সহ উন্নত প্রযুক্তির নানা দিক নিয়েও কিশিদার সঙ্গে আলোচনা করেন মোদী। পাশাপাশি আগামী ৫ বছরে সরকারি ও বেসরকারি ক্ষেত্র মিলিয়ে ৫ ট্রিলিয়ন ইয়েন ভারতে বিনিয়োগ করার ব্যাপারে উভয় পক্ষই রাজি হয়েছে। কীভাবে ভারতে বিনিয়োগের রাস্তা আরও সুগম হয়েছে সেব্যাপারে মতামত দেন মোদী। জাপানি কোম্পানিগুলি যাতে আরও বিনিয়োগ করে ভারতে, সেব্যাপারে জোর দেন মোদী।

এদিকে ইতিমধ্যেই ২৪টি জাপানি কোম্পানি ভারতে বিভিন্ন উৎপাদনমুখী বিনিয়োগ করার ব্য়াপারে আবেদন করেছে।পাশাপাশি বর্তমান পরিস্থিতিতে দুদেশের মধ্যে যাতায়াতের ক্ষেত্রে কোভিড নীতিতে যাতে কিছুটা শিথিল করা হয় সেব্যাপারেও আলোচনা হয়েছে এদিন। 

অন্যদিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিসের সঙ্গে বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ, চিরাচরিত শক্তি, শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি, কৃষি, গবেষণা, ক্রীড়া ও মানবিক বন্ধন আরও বৃদ্ধির করার প্রসঙ্গ ওঠে। মোদী অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিসকে ভারতে আসার আহ্বান জানিয়েছেন। তিনজন প্রাক্তন জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক করেন মোদী। তাঁরা ভারত ও জাপানের মধ্যে বন্ধনকে আরও দৃঢ় করতে অতীতে চেষ্টা করেছিলেন।

ঘরে বাইরে খবর

Latest News

সত্যি কি VVPAT থেকে বেরিয়েছিল BJP-র নামে অতিরিক্ত স্লিপ? SC-কে জানাল কমিশন রাজনীতির দাবার বোর্ডে ‘বোড়ে’ হতে চান না, উত্তরবঙ্গ সফর বাতিল করলেন রাজ্যপাল উদয়ন গুহর গতিবিধি 'নিয়ন্ত্রণ' করল কমিশন, নিশীথের আবেদনে সাড়া, 'কত ধানে কত চাল!' ক্রিস্টান স্কুলে গেরুয়া পরে কিছু পড়ুয়ার প্রবেশ ঘিরে ধুন্ধুমার, ভাঙচুর রবিকে স্বামী বলে দাবি করে ২০ কোটি চাওয়ায় অপর্ণার বিরুদ্ধে FIR দায়ের প্রীতির IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK ‘একই উপার্জন করতে আমাকে ১৫টা..’, বলিউডে বেতন বৈষম্য নিয়ে বড়সড় মন্তব্য রবিনার অগ্নিমিত্রা সহ ১৬জনের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা, ভোটপর্বে বড় অভিযোগ ভোট দিতে বাড়ি ফেরার পথে উলটে গেল পরিযায়ী শ্রমিকদের বাস, আহত ৩০ ছেলের সেক্স লাইফ জেনেও ভরল না মন! আরবাজের নাম নিয়ে আরহানকে ‘কটাক্ষ’ মালাইকার

Latest IPL News

IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া! ধোনি আমেরিকায় যাবে কিন্তু… মাহিকে নিয়ে মস্করা রোহিতের, জানালেন নতুন শখের কথা 2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি কিপিং এবং নেতৃত্বের জন্য ম্যাচের সেরা, নজির গড়ে বোলারদের বাহবা পন্তের জিততে বোলারদের ডাবল হ্যাটট্রিক করতে হত-পিচ নিয়ে অভিযোগ নেই,ব্যাটারদের দুষলেন গিল সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের বেঙ্গালুরুতে বিরাটদের খেলা দেখার টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের টিকিট DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল? পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.