বাংলা নিউজ > ঘরে বাইরে > আন্তঃরাজ্য ভ্রমণের জন্যে RT-PCR করাতে হবে না উপসর্গহীনদের, প্রস্তাব ICMR-এর
ফাইল ছবি : অনুশ্রী ফড়নবিশ/ রয়টার্স 
ফাইল ছবি : অনুশ্রী ফড়নবিশ/ রয়টার্স 

আন্তঃরাজ্য ভ্রমণের জন্যে RT-PCR করাতে হবে না উপসর্গহীনদের, প্রস্তাব ICMR-এর

  • আইসিএমআর-এর তরফে জানানো হয়, উপসর্গহীন ব্যক্তিদের করোনা নমুনার আরটি-পিসআর টেস্ট করানো বাধ্যতামূলক রাখা উচিত নয়।

আন্তঃরাজ্য ভ্রমণের ক্ষেত্রে আরটি-পিসিআর টেস্ট আর বাধ্যতামূলক রাখা প্রয়োজন নেই বলে কেন্দ্রকে জানাল আইসিএমর। এদিন আইসিএমআর-এর তরফে জানানো হয়, উপসর্গহীন ব্যক্তিদের করোনা নমুনার আরটি-পিসআর টেস্ট করানো বাধ্যতামূলক রাখা উচিত নয়। করোনা নমুনা পরীক্ষা সংক্রান্ত নয়া নির্দেশিকা পেশ করে একথা জানায় আইসিএমআর। জানা গিয়ে কোভিড নমুনা পরীক্ষা সেন্টারগুলির উপর চাপ কমাতেই এই প্রস্তাব বলে জানানো হয়েছে। তবে ভ্রমণকারী সকলকে কোভিড বিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, করোনা আবহে লকডাউনের পথে হেঁটেছে একাধিক রাজ্য। এদিন পূর্ণ লকডাউন জারি হয়েছে বিহারে। এছাড়া দিল্লিতেও চলছে লকডাউন। পঞ্জাবের মতো অনেক রাজ্যই সেখানে যাওয়ার শর্ত হিসেবে আরটি-পিসিআর-এর নেগেটিভ রিপোর্ট বা টিকাকরণের সার্টিফিকেট দেখাতে বলেছে। এই পরিস্থিতি কেন্দ্র আইসিএমআর-এর এই প্রস্তাবনা মানবে কি না, তাই দেখার।

এদিকে গত কয়েকদিনের সংক্রমণের তথ্য পর্যালোচনা করে এদিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ৩০ এপ্রিল দেশে দৈনিক সংক্রমণ শিখরে পৌঁছে ৪ লক্ষ ছাড়িয়ে যাওয়ার পর থেকেই একটু একটু করে নামছে সংক্রমণের গ্রাফ।

এছাড়া এখনও পর্যন্ত সর্বাধিক সংক্রমণ মহারাষ্ট্রে হলেও গত ১৫ দিনে ওই রাজ্যের ১২টি জেলায় সংক্রমণ একটু একটু করে কমেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য বলছে, শুধু মহারাষ্ট্রই নয়, ছত্তিসগঢ়ের দুর্গ, গরিয়াবন্দ, রায়পুর ও রাজনন্দগাঁওতে, লাদাখের ছিন্দওয়াড়া, গুনা ও সাজাপুরে, তেলঙ্গানার নির্মলে সংক্রমণ কমতে দেখা গিয়েছে। তবে এখনও দৈনিক সংক্রমণ ঊর্ধ্বমুখী রয়েছে বিহার, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক ও কেরলে।

বন্ধ করুন