বাংলা নিউজ > ঘরে বাইরে > SC On appointment of new ECs: নবনিযুক্ত নির্বাচন কমিশনারদের নিয়োগে স্থগিতাদেশ দিল না SC, পরবর্তী শুনানি ২১ মার্চ

SC On appointment of new ECs: নবনিযুক্ত নির্বাচন কমিশনারদের নিয়োগে স্থগিতাদেশ দিল না SC, পরবর্তী শুনানি ২১ মার্চ

সুপ্রিম কোর্ট। (HT_PRINT)

২০২৩-র আইনের আওতায় নবনিযুক্ত নির্বাচন কমিশনারদের নিয়োগে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। ভোটের দিন ঘোষণার ২৪ ঘণ্টা আগে কী জানানো হল?

 

 

২৪ ঘণ্টা আগে ঘোষণা হয়েছে নির্বাচন কমিশনের দুই নতুন কমিশনারের নাম। এরপর আজ থেকে ২৪ ঘণ্টা পর ঘোষণা হতে চলেছে ২০২৪ লোকসভা ভোটের দিনক্ষণ। এর মাঝে শুক্রবার নবনিযুক্ত নির্বাচন কমিশনারদের নিয়োগ ঘিরে দিল বড় রায়। নবনিযুক্ত নির্বাচন কমিশনারদের নিয়োগে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। উল্লেখ্য, ২০২৩ আইনের আওতায় এই নব নিযুক্ত কমিশনারদের নিয়োগে দেওয়া হয়নি স্থগিতাদেশ, যে আইনি নিয়মে কমিশনার নিয়োগের প্যানেল থেকে বাইরে রাখা হয়েছে  দেশের প্রধান বিচারপতিকে।

২০২৪ লোকসভা ভোটের আগে, এই মুহূর্তে লাখ টাকার প্রশ্ন কবে শুরু হচ্ছে ভোট? তার জবাব সম্ভবত দেশবাসী শনিবারই পেতে চলেছেন। শনিবার ঘোষিত হচ্ছে লোকসভা ভোটের নির্ঘণ্ট। ঠিক তার আগে নবনিযুক্ত নির্বাচন কমিশনারদের নিয়োগে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে ওঠে মামলা। পিটিশন দায়ের করেছেন কংগ্রেসের জয়া ঠাকুর, দ্য অ্যাসোসিয়েশন ফৎ ডেমোক্রেটিক রিফর্মস। তবে সেই স্থগিতাদেশের আর্জি খারিজ করে দিয়েছে কোর্ট। এই মামলায় আগামী শুনানি ২১ মার্চ। এদিকে, বৃহস্পতিবারই নির্বাচন কমিশনার হিসাবে নিযুক্ত হয়েছেন জ্ঞানেশ কুমার ও সুখবীর সান্ধু। তাঁদের নিয়োগ নিয়ে আগেই বসেছিল প্যানেলের মিটিং। মিটিং থেকে বেরিয়েই দুজনের নাম ঘোষণা করেন অধীর চৌধুরী। অধীর চৌধুরী দাবি করেছিলেন যে, বৈঠকে তাঁকে কেবল ‘ফরমালিটির জন্য ডাকা হয়েছিল, নাম আগেই ঠিক ছিল'। প্রসঙ্গত, এই গোটা পর্বের কিছু দিন আগে, নির্বাচন কমিশনার পদ থেকে ইস্তফা দিয়েছিলেন অরুণ গোয়েল। তারপরই দুই কমিশনারকে নিয়োগ করা হয়।

(Chilling video:মদ্যপ অবস্থায় চালকের হাতে স্টিয়ারিং,বেপরোয়া গতিতে গাড়ি চলল ভিড় বাজারে! মৃত ১, আহত ৬ )

( Cong MP on Pulwama Attack:‘পুলওয়ামা হানায় পাকিস্তানের যোগ কোথায়?’ কংগ্রেসের MPর মন্তব্যে বিতর্ক তুঙ্গে, শেষে দিলেন সাফাই)

এদিকে, আজ নবনিযুক্ত নির্বাচন কমিশনারদের নিয়োগে স্থগিতাদেশ চেয়ে মামলা ওঠে, সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি দীপঙ্কর দত্ত, বিচারপতি অগাস্টাইন জর্জ মাসিহের বেঞ্চে। এই মামলায় স্থগিতাদেশের আর্জি খারিজ করে কোর্ট বলে পিটিশনরদের মূল ‘ফ্যাক্ট’ তুলে ধরে আলাদা পিটিশন দায়ের করতে। ২০২৩ আইনের আওতায় এই নিয়োগে স্থগিতাদেশ দেয়নি কোর্ট। এদিকে, এর আগে বৃহস্পতিবার প্রাক্তন ভারতীয় প্রশাসনিক পরিষেবা (আইএএস) অফিসার জ্ঞানেশ কুমার এবং সুখবীর সান্ধুকে নির্বাচন কমিশনার হিসাবে নিয়োগ করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে একটি প্যানেল তাদের নির্বাচন করেছে। 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

মর্নিংওয়াকে বেরিয়েছিলেন বৃদ্ধা, হামলা চালাল পথকুকুরের দল, কামড়ে ছিঁড়ে নিল পা ছেলের বেডরুম সাজাতে শাহরুখের বউয়ের কাছে হাজির মালাইকা! কারণ জানলে অবাক হবেন ৮-এর মধ্যে ৭ বার চ্যাম্পিয়ন ভারত, মেয়েদের এশিয়া কাপে চলে হরমনপ্রীতদের দিদিগিরি 'রিটেস্টের অর্ডার দিতে হলে...', NEET-UG মামলায় বড় পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের সুরাপ্রেমীদের জন্যে দুঃসংবাদ! রাজ্যে বৃদ্ধি পাবে মদের দাম, কত করে বাড়ছে রেট? রক্ত পাতলা করার ওষুধ বাঁচাতে পারে সাপের বিষক্রিয়া থেকে, তথ্য উঠে এল গবেষণায় বিশ্ব সেরা খাদ্য তালিকায় বাংলার চিংড়ি মালাই! জায়গা শীর্ষ ৫০ সামুদ্রিক খাবারেও ইলিশ থেকে মটন! শোভন-সোহিনীর বউভাত ঘরোয়া হলে কী হবে, খাবারের মেনুু এলাহি, দেখুন- ছাত্র আন্দোলনে অগ্নিগর্ভ বাংলাদেশে ভারতীয়দের জন্য অ্যাডভাইসারি জারি দূতাবাসের হার্দিককেই অধিনায়ক চাই- T20I-র নেতা হিসাবে সূর্যের নাম উঠতেই প্রতিবাদে ঝড়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.