বাংলা নিউজ > ঘরে বাইরে > পালটা হামলা, ইজরায়েলের রকেট হামলায় মৃত ১০ হামাস জঙ্গি
ছবি : রয়টার্স  (REUTERS)

পালটা হামলা, ইজরায়েলের রকেট হামলায় মৃত ১০ হামাস জঙ্গি

সোমবার জেরুজালেমের বিমান হানার জবাব দিতে ইজরায়েল লক্ষ্য করে ১০০-র বেশি রকেট হানা করে হামাস৷

হামলার পালটা হামলা। ইজরায়েলের সেনার দাবি, বুধবার রকেট হামলায় মৃত্যু হয়েছে ১০ হামাস জঙ্গির। পালটা হামলা চালিয়েছে হামাসও।

গত সোমবার থেকে ক্রমেই বাড়ছে উত্তাপ। সোমবার জেরুজালেমে বিমান হানার জবাব দিতে ইজরায়েল লক্ষ্য করে ১০০-র বেশি রকেট হানা করে হামাস৷ ইজরায়েল সেনা বাহিনী সূত্রে খবর, সোমবার সন্ধ্যা থেকে মঙ্গলবার বিকেল পর্যন্ত ৬৩০টির বেশি রকেট ফায়ার করা হয়ছে৷ যদিও তার মধ্যে ২০০টি আইরন ডোম মিজাইল ডিফেন্স সিস্টেমে আটকে যায়৷ অন্যদিকে আরও ১৫০টি রকেট লক্ষ্যভ্রষ্ট হয়৷ জেরুজালেম এবং তেল আভিভেও রকেট হামলা চালিয়েছে ইজরায়েল।

ধুলোয় মিশিয়ে গিয়েছে বহুতল। ছবি : রয়টার্স 
ধুলোয় মিশিয়ে গিয়েছে বহুতল। ছবি : রয়টার্স  (REUTERS)

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এখনও পর্যন্ত দুই পক্ষের প্রায় ৬৭ জনের মৃত্যু হয়েছে। টানা তিনদিন ধরে পরিস্থিতি যে দিকে এগোচ্ছে , তাতে ২০১৪ সালের ভয়াবহ স্মৃতি ফিরে আসছে অনেকেরই। ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যানটজ জানিয়েছেন, 'দীর্ঘকালীন শান্তি ফিরিয়ে আনার জন্য জঙ্গি সংগঠনগুলিকে নিশ্চিহ্ন করাই একমাত্র উপায়।' সময় থাকতেই শান্তি ফেরানোর বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে এ বিষয়ে আলোচনা করেন তিনি।

ইজরায়েলের পাল্টা হামলায় ধুলিস্যাত্ বহুতল। ড্রোনের ক্যামেরায় ধরা পড়েছে সেই ছবি। সৌজন্যে : রয়টার্স
ইজরায়েলের পাল্টা হামলায় ধুলিস্যাত্ বহুতল। ড্রোনের ক্যামেরায় ধরা পড়েছে সেই ছবি। সৌজন্যে : রয়টার্স (REUTERS)

'আশা করছি দ্রুত এই সমস্যা, অশান্তি স্তিমিত হবে,' হোয়াইট হাউজে সাংবাদিকদের জানান জো। তবে এর পাশাপাশি তিনি বলেন, 'এটাও মনে রাখতে হবে যে, যখন হাজার হাজার রকেট ছুটে আসে দেশের দিকে, তখন ইজরায়েলেরও নিজের আত্মরক্ষা করার অধিকার রয়েছে।' শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা করতে ইজরায়েল ও প্যালেস্তিনিয়ান বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সচিব হেডি আমরকে প্রেরণ করছে মার্কিন যুক্তরাষ্ট্র। সময় থাকতেই পরিস্থিতি ঠান্ডা করার বিষয়ে পাশে দাঁড়াতে উত্সাহী মার্কিন প্রশাসন। এ বিষয়ে জো বাইডেন নেতানিয়াহুকে বলেন, 'মার্কিন যুক্তরাষ্ট্র সর্বদাই এক দীর্ঘস্থায়ী শান্তির পক্ষে।'

বন্ধ করুন