বাংলা নিউজ > ঘরে বাইরে > পাক জেলে ১৪ বছর বন্দি ছিলেন ‘গুপ্তচর’, ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ SC-র

পাক জেলে ১৪ বছর বন্দি ছিলেন ‘গুপ্তচর’, ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ SC-র

সুপ্রিম কোর্ট (HT File Photo) (HT_PRINT)

মামলার বয়ান অনুযায়ী, আবেদনকারী রাজস্থানের বাসিন্দা। ১৯৬৬ সালে তিনি প্রথমে ডাক বিভাগে চাকরি পান। এরপর ১৯৭২ সালে তিনি ভারত সরকারের স্পেশাল ব্যুরো অফ ইন্টেলিজেন্সের কাছ থেকে একটি প্রস্তাব পেয়েছিলেন। প্রস্তাবে তাকে পাকিস্তানে গুপ্তচরবৃত্তির জন্য নিযুক্ত করা হয়। সেইমতো তিনি রাজিও হন।

গুপ্তচরবৃদ্ধির জন্য ১৪ বছর পাকিস্তানে জেলে বন্দি ছিলেন। কিন্তু, মুক্তি পেয়ে ভারতে ফেরার পর চাকরি হারিয়েছিলেন। ওই ব্যক্তিকে ১০ লক্ষ টাকা দেওয়ার জন্য কেন্দ্রকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আবেদনকারী মাহমুদ আনসারীর করা মামলায় এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ইউ ইউ ললিত ও বিচারপতি রবীন্দ্র ভটের ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন: বিহার-গুজরাটের মতো এবার গোটা দেশে নিষিদ্ধ হবে মদ? তাৎপর্যপূর্ণ পর্যবেক্ষণ SC-র

মামলার বয়ান অনুযায়ী, আবেদনকারী রাজস্থানের বাসিন্দা। ১৯৬৬ সালে তিনি প্রথমে ডাক বিভাগে চাকরি পান। এরপর ১৯৭২ সালে তিনি ভারত সরকারের স্পেশাল ব্যুরো অফ ইন্টেলিজেন্সের কাছ থেকে একটি প্রস্তাব পেয়েছিলেন। প্রস্তাবে তাকে পাকিস্তানে গুপ্তচরবৃত্তির জন্য নিযুক্ত করা হয়। সেইমতো তিনি রাজিও হন। এরপরে তিনি দু'বার পাকিস্তানে গোপন মিশনে গিয়ে সফল হয়েছিলেন। কিন্তু তৃতীয়বার তাকে পাকিস্তানে পাঠানো হলে পাক সেনা তাকে গ্রেফতার করে। ১৯৭৬ সালে পাকিস্তানে গ্রেফতার হওয়ার পর সেখানে তার বিচার চলে। বিচারে তার ১৪ বছর সাশ্রম কারাদণ্ডের নির্দেশ দেয় পাক আদালত। ১৯৮৯ সালে পাকিস্তান কারাগার থেকে মুক্তি পেয়ে তিনি ভারতে আসেন। সেখানে এসে কাজ পুনরায় শুরু করার জন্য কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তাকে জানানো হয়ে তাকে ১৯৮০ সালে কাজ থেকে বরখাস্ত করা হয়েছে।

দীর্ঘ সময় পর প্রথমে তিনি ট্রাইব্যুনালের দ্বারস্থ হন। তবে ২০০০ সালে ট্রাইব্যুনাল তার আবেদন খারিজ করে দেয়। পরে ২০১৭ সালে রাজস্থান হাইকোর্টও তার আবেদন খারিজ করে দেয়। এরপরে ২০১৮ সালে তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। প্রথমে সুপ্রিম কোর্ট ৫ লক্ষ টাকা দেওয়ার জন্য কেন্দ্রকে নির্দেশ দেয়। পরে তার আইনজীবী আবেদন করেন বর্তমানে তার মক্কেলের বয়স ৭৫ বছর। তিনি তার মেয়ের উপরই নির্ভরশীল। তার ভিত্তিতে তাকে ১০ লক্ষ টাকা দেওয়ার জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

ঘরে বাইরে খবর

Latest News

TMC নেতাকে ‘পেটাল’ পুলিশ, আমডাঙায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ, থানা ঘেরাও কর্মীদের ঠোঁট ফুলে ঢোল, 'পিঁপড়ে কামড়েছে নাকি? একী হাল!’ এষাকে প্রশ্ন নেটপাড়ার শুক্র মঙ্গলের গমন ৫ রাশির প্রেম জীবনে আনবে সুখ, দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল সুস্থ হয়ে উঠছেন শিখর, তবে কবে ক্যাপ্টেন মাঠে ফিরবেন, জানেন না PBKS-র সহকারী কোচ ভোটের মধ্যেই নতুন করে DA বাড়াতে কমিশনে গেল সরকার! কত লাভ হবে সরকারি কর্মীদের? বিয়েবাড়ি ১০ যাত্রী নিয়ে ফিরছিল ভ্যান, ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে মৃত ৯ T20 বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের এই গরমে ফলুই মাছ খাচ্ছেন? ঠিক করছেন কি? শরীরে কী হচ্ছে? জেনে নিন জরুরি কিছু কথা রাতুলের হাতের সিঁদুরে সীমন্তিনী রূপাঞ্জনা, বিয়ের পরই বরের গলা জড়িয়ে লিখলেন... 'মাথাটা কতটা খারাপ হতে পারে…',রচনাকে নিয়ে খিল্লি বং গাই-এর, স্যান্ডি লিখলেন…

Latest IPL News

সুস্থ হয়ে উঠছেন শিখর, তবে কবে ক্যাপ্টেন মাঠে ফিরবেন, জানেন না PBKS-র সহকারী কোচ T20 বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' 'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.