বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme Court on PMLA: কেউ ঘুষ দিলেও কি PMLA-র ধারায় মামলা হবে? কী বলল সুপ্রিম কোর্ট

Supreme Court on PMLA: কেউ ঘুষ দিলেও কি PMLA-র ধারায় মামলা হবে? কী বলল সুপ্রিম কোর্ট

কেউ ঘুষ দিলেও কি PMLA-র ধারায় মামলা হবে? কী বলল সুপ্রিম কোর্ট (ছবিটি প্রতীকী, সৌজন্যে ব্লুমবার্গ)

ঘুষ প্রদানকারীর বিরুদ্ধেও আর্থিক তছরুপ প্রতিরোধ আইনের অধীনে মামলা রুজু করা যায়। এমনই পর্যবেক্ষণ করল সুপ্রিম কোর্ট।

ঘুষ প্রদানকারীর বিরুদ্ধেও আর্থিক তছরুপ প্রতিরোধ আইনের অধীনে মামলা রুজু করা যায়। এমনই পর্যবেক্ষণ করল সুপ্রিম কোর্ট। উল্লেখ্য, এর আগে আর্থিক তছরুপ সংক্রান্ত একটি মামলায় মাদ্রাস হাই কোর্ট ঘুষ প্রদানকারী ব্যক্তির বিরুদ্ধে পিএমএলএ-র ধারায় রুজু হওয়া মামলা খারিজ করেছিল। তবে উচ্চ আদালতের সেই রায়কে পালটে দিল শীর্ষ আদালত।

এই বিষয়ে প্রধান বিচারপতি ইউইউ ললিতের নেতৃত্বাধীন বেঞ্চ বলে, ‘ঘুষ দেওয়ার অভিপ্রায়ে কাউকে টাকা দেওয়ার মাধ্যমে একজন ব্যক্তি অপরাধের সাথে জড়িত হচ্ছেন। অপরাধমূলক কার্যকলাপে সহায়তা করার কথা জেনেশুনেই ঘুষ দেওয়া হয়। এই ধরনের ঘটনায় ঘুষ প্রদানকারীর সক্রিয় অংশগ্রহণই অপরাধের সূচনা ঘটায়।’ আর্থিক তছরুপ প্রতিরোধ আইনের ৩ নং ধারা অনুযায়ী ঘুষ প্রদানকারীও বিচার হতে পারে এই আইনের আওতায়।

উল্লেখ্য, পদ্মনাভন কিশোর নামক এক ব্যক্তি এক সরকারি আধিকারিককে ৫০ লাখ টাকা ঘুষ দিয়েছিলেন। ভারতীয় দণ্ডবিধির ১২০বি ধারা এবং ১৯৮৮ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৭, ১২, ১৩(১)(ডি) এবং ১৩(২) ধারার অধীনে একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছিল। পরে এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট আর্থিক তছরুপ প্রতিরোধ আইনের অধীনে একটি মামলা নথিভুক্ত করেছিল ঘুষ প্রদানকারী পদ্মনাভনের বিরুদ্ধে। পিএমএল আইনের ৩ এবং ৪ নং ধারায় মামলাটি রুজু হয়েছিল। যদিও মাদ্রাস হাই কোর্ট পদ্মনাভনকে ইডি-র পদক্ষেপের বিরুদ্ধে রিট পিটিশনের অনুমতি দেয় এবং তাঁর বিরুদ্ধে পিএমএলএ-এর মামলা খারিজ করে। হাই কোর্টের যুক্তি ছিল, ঘুষের ৫০ লাখ টাকা যতক্ষণ পদ্মনাভনের হাতে ছিল, ততক্ষণ তা ‘কলঙ্কিত’ ছিল না। কারণ সেই অর্থ অপরাধমূলক কর্মকাণ্ডের মাধ্যমে উপার্জন করেননি পদ্মনায়বন। তবে সুপ্রিম কোর্ট বলে, পদ্মনাভন ঘুষ দেওয়ার মাধ্যমে এই অপরাধের সূচনা ঘটান।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

'লজ্জিত...’, ক্ষমা চেয়েও মিলল না রেহাই, উলটে আরও রোষের মুখে পড়লেন নাগার্জুন রাজ্যসভায় নতুন নেতা বেছে নিল বিজেপি, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে দায়িত্ব ‘‌রথীন হাওড়ার বারোটা বাজিয়ে দিয়ে গিয়েছে’‌, হাওড়া পুরসভা নিয়ে ক্ষোভ মমতার সংসদে পা রেখেই সেলফি মুডে, নুসরত-মিমিদের ‘ভুল’ রিপিট করলেন না সায়নী-রচনারা মেহেন্দি নয়, শত্রুর মুখে ছাই দিয়ে আলতা হাতে সাবেকি সাজে ধরা দিলেন সোনাক্ষী আমাদের বাদ দিয়ে কেন গঙ্গা-তিস্তার জলবণ্টন আলোচনা? ভুগবে বাংলা, মোদীকে চিঠি মমতার শান্তিপুরে বুস্টিং পাম্পে দুষ্কৃতী তাণ্ডব, ভাঙা হল যন্ত্রাংশ, ব্যাহত জল সরবরাহ বন্ধু হয় নায়িকারাও! ছুটি কাটালেন আশিতিপর আশা, হেলেন, ওয়াহিদা, ৩ জনে গেলেন কোথায়? ধোনিকে টপকেছেন আগেই, এবার বিশ্বের ১ম কিপার হিসেবে T20I-তে বিরল সেঞ্চুরি ডি'ককের শনির নক্ষত্রে রাহুর প্রবেশ! শত্রুকে ছাপিয়ে সাফল্য, বিপুল আর্থিক লাভ কাদের ভাগ্যে

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.