বাংলা নিউজ > ঘরে বাইরে > Bigger house for govt employees: আরও বড় বাড়ি পাবেন কোন সরকারি কর্মীরা? DA বৃদ্ধির আগে জানাল কেন্দ্র, কার কপালে নেই?

Bigger house for govt employees: আরও বড় বাড়ি পাবেন কোন সরকারি কর্মীরা? DA বৃদ্ধির আগে জানাল কেন্দ্র, কার কপালে নেই?

আরও বড় বাড়ি পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সুনীল ঘোষ/হিন্দুস্তান টাইমস)

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের আরও বড় বাড়ি দেওয়া হবে। জানিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে সব কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ভাগ্যে সেটা জুটবে না। কোন কোন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বড় বাড়ি পাবেন, তা দেখে নিন।

আরও বড় বাড়ি পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, নীচু এবং মাঝারি স্তরে কর্মরত সরকারি কর্মচারীদের জন্য ভবিষ্যতে যে আবাসন তৈরি করা হবে, তা আরও বড় হতে চলেছে। অর্থাৎ এখন যে আকারের বাড়ি পান ওই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা, আগামিদিনে তার থেকে আরও বাড়ি পাবেন। এখনের তুলনায় সেইসব বাড়ির ‘লিভিং স্পেস’ (থাকার জায়গা) আট শতাংশ থেকে ১৯ শতাংশ বেশি হবে বলে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে। তবে ডেপুটি সেক্রেটারি, ডিরেক্টর, জয়েন্ট সেক্রেটারি ও সেক্রেটারি পর্যায়ের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের যে বাড়ি বরাদ্দ করা হয়, সেটার আকারের থেকে কোনও হেরফের করা হবে না। তাঁরা এখন যেরকম বাড়ি পান, সেরকমই বাড়ি পাবেন। একই নিয়ম প্রয়োজ্য হবে 'টাইপ ৮' বাড়ির ক্ষেত্রেও। যা সাংসদ, মন্ত্রী, উচ্চপদস্থ সরকারি আধিকারিক, বিচারপতি, কোনও ট্রাইবুনালের চেয়ারপার্সনদের প্রদান করা হয়।

কেন নীচু এবং মাঝারি স্তরে কর্মরত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের আরও বড় বাড়ি দেওয়া হবে, সেটার কারণও ব্যাখ্যা করেছে সরকার। কেন্দ্রীয় আবাসন মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে এখন প্রায় প্রতিটি বাড়িতেই মাইক্রোওয়েভ, ওয়াশিং মেশিন এবং এসি আছে। তাই বাড়িতে বেশি জায়গার প্রয়োজন হচ্ছে। বর্তমানে 'টাইপ ২', 'টাইপ ৩' এবং 'টাইপ ৪' বাড়িতে যে পরিমাণ জায়গা আছে, তাতে সেইসব জিনিসপত্র রাখতে গিয়ে সমস্যা হচ্ছে। জায়গা কুলিয়ে উঠছে না। সেইসঙ্গে বড় আলমারি রাখার জায়গা, বড় রান্নাঘরেরও প্রয়োজন হচ্ছে। 

ওই বিষয়গুলি বিবেচনা করেই ১১ বছর পরে বাড়িতে কতটা জায়গা প্রয়োজন, সেই সংক্রান্ত নিয়ম সংশোধন করা হয়েছে। আবাসন মন্ত্রকের তরফে বলা হয়েছে, 'সপ্তম বেতন কমিশন কার্যকর হওয়ার পরে (কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের) আয় বৃদ্ধি পেয়েছে। তার ফলে শেষ দশকে (তাঁদের) অর্থনৈতিক অবস্থা ভালো হয়েছে। ফলস্বরূপ ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ, এয়ার কন্ডিশনারের মতো সামগ্রীও বাড়িতে-বাড়িতে পাওয়া যাচ্ছে।' সেই পরিস্থিতিতে 'টাইপ ২', 'টাইপ ৩' এবং 'টাইপ ৪' বাড়ির ক্ষেত্রে আরও জায়গার প্রয়োজন আছে। যে ধরনের বাড়িগুলি বর্তমান যুগের জীবনযাত্রার চাহিদা পূরণ করতে পারছে না। 

আরও পড়ুন: 8th Pay Commission Implementation: অষ্টম পে কমিশন গঠন হচ্ছে? বলল কেন্দ্র, বেতন ও DA বাড়বে? বাংলায় চালু হয়নি সপ্তমই

উল্লেখ্য, বিভিন্ন স্তরের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সাত রকমের বাড়ি (ফ্ল্যাট, বাংলো) তৈরি করে সরকার। যা বিভিন্ন আকৃতির হয়ে থাকে। বছরকয়েক আগে 'টাইপ ১' বাড়ি তুলে দেওয়া হয়েছে। এখন সবথেকে ছোট আকৃতির বাড়ি হল 'টাইপ ২' বাড়ি। তাতে দুটি বেডরুম থাকে। কেন্দ্রীয় সরকারের নয়া নিয়ম অনুযায়ী, এবার থেকে 'টাইপ ২' বাড়ির আওতায় ৯১১ স্কোয়ার ফুটের বাড়ি পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

আরও পড়ুন: CGHS treatment rate hiked: চিকিৎসার জন্য আরও বেশি টাকা পাবেন সরকারি কর্মী ও পেনশনভোগীরা! কোন খাতে কত মিলবে?

ঘরে বাইরে খবর

Latest News

বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো যেন সিনেমা! ১৬ মিলিয়ন ডলারের সোনা ও মুদ্রা চুরি, কানাডায় ধৃত ২ ভারতীয় বংশোদ্ভূত রাত থেকেই তপ্ত, কোচবিহারে অগ্নিপরীক্ষা! বিরাট ব্যবস্থা করছে কমিশন পরকীয়া করছে স্বামী, সন্দেহে ঘুমন্ত অবস্থায় গায়ে গরম জল ঢেলে দিল স্ত্রী লাগেজ ছাড়াই দিল্লি থেকে বাগডোগরায় পৌঁছল বিমান, চরম দুর্ভোগে যাত্রীরা আগামিকাল কামদা একাদশী, আয় বাড়াতে করুন এই সহজ কাজ, বাড়বে রোজগার ব্যবসায় হবে লাভ উফ কী গরম! 'দারুণ অগ্নিবাণে রে' গেয়ে পরিস্থিতি বোঝালেন গার্গী সাগর পাড়ে নুসরত, পাশে চুপটি করে ঈশান! ছেলের পুরো ছবি প্রথমবার দিলেন হট মাম্মা প্রতিরক্ষায় মাইলস্টোন!দেশে তৈরি সাবসোনিক ক্রুজ মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল লোকাল ট্রেনে যাতায়াত করে, রান্নাও করে, সৌরভ কন্যা সানা নিরামিষ খায়, জানালেন ডোনা

Latest IPL News

বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.