বাংলা নিউজ > ঘরে বাইরে > ক্রমেই চিনের প্রতি নেতিবাচক মনোভাব বাড়ছে বিশ্বের উন্নত দেশগুলিতে, বলছে সমীক্ষা
চিনের প্রতি নেতিবাচক মনোভাব বাড়ছে বিশ্বে (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
চিনের প্রতি নেতিবাচক মনোভাব বাড়ছে বিশ্বে (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

ক্রমেই চিনের প্রতি নেতিবাচক মনোভাব বাড়ছে বিশ্বের উন্নত দেশগুলিতে, বলছে সমীক্ষা

  • চিন সম্পর্কে ক্রমেই নেতিবাচক মনোভাব বাড়ছে বিশ্বের উন্নত দেশগুলির মধ্যে, সম্প্রতি এমনই দাবি করা হয় পিউ রিসার্চ সেন্টারের এক সমীক্ষায়।

চিন সম্পর্কে ক্রমেই নেতিবাচক মনোভাব বাড়ছে বিশ্বের উন্নত দেশগুলির মধ্যে, সম্প্রতি এমনই দাবি করা হয় পিউ রিসার্চ সেন্টারের এক সমীক্ষায়। সেদেশের সংখ্যালঘুদের উপর বাড়তে থাকা অত্যাচার এই নেতিবাচক ভাবমূর্তির তৈরির নেপথ্যে অন্যতম মূল কারণ বলে জানানো হয়েছে এই সমীক্ষার রিপোর্টে। তাছাড়া করোনা ভাইরাস অতিমারী, চিনা প্রেসিডেনট শি জিপনিংয়ের বিদেশ নীতি নিয়েও খুব একটা সন্তুষ্ট নয় কেউ।

সমীক্ষকরা কানাডা, বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, গ্রিস, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন, সুইডেন, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান, যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড, সিঙ্গাপোর, দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ানের মোট ১৮ হাজার ৮৫০ জনের মতামত নেওয়ার মাধ্যমেই এই সমীক্ষআ রিপোর্ট তৈরি করেন।

এই সমীক্ষাতেই দেখা যায় যে, ক্রমেই চিনের প্রতি নেতিবাচক মনোভাব বাড়ছে অর্থনৈতিক ভাবে উন্নত দেশগুলির মধ্যে। জাপান, সুইডেন, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, আমেরিকায় বর্তমানে চিন বিরোধী মনোভাব রেকর্ড উচ্চতায় রয়েছে। এদিকেঅস্ট্রেলিয়া, সুইডেন, যুক্তরাজ্য এবং কানাডার সঙ্গে চিনের দ্বিপাক্ষিক সম্পর্কে অবনতি এই নেতিবাচক মনোভাব তৈরির নেপথ্যে অন্যতম মূল কারণ।

সমীক্ষার ফল :

দেশচিনের প্রতি নেতিবাচক মনোভাবচিনের প্রতি ইতিবাচক মনোভাব
আমেরিকা ৭৬ শতাংশ২০ শতাংশ
কানাডা ৭৩শতাংশ২৩ শতাংশ
সুইডেন৮০ শতাংশ১৮ শতাংশ
নেদারল্যান্ডস৭২ শতাংশ২৪ শতাংশ
জার্মানি৭১ শতাংশ২১ শতাংশ
বেলজিয়াম৬৭ শতাংশ২৮ শতাংশ
ফ্রান্স৬৬ শতাংশ২৯ শতাংশ
যুক্তরাজ্য৬৩ শতাংশ২৭ শতাংশ
ইতালি৬০ শতাংশ৩৮ শতাংশ
স্পেন৫৭ শতাংশ৩৯ শতাংশ
গ্রিস৪২ শতাংশ৫২ শতাংশ
জাপান৮৮ শতাংশ১০ শতাংশ
অস্ট্রেলিয়া৭৮ শতাংশ২১ শতাংশ
দক্ষিণ কোরিয়া৭৭ শতাংশ২২ শতাংশ
তাইওয়ান৬৯ শতাংশ২৭ শতাংশ
নিউজিল্যান্ড ৬৭ শতাংশ৩০ শতাংশ
সিঙ্গাপোর৩৪ শতাংশ৬৪ শতাংশ
‘গড়’৬৯ শতাংশ২৭ শতাংশ

উল্লেখ্য, শুধুমাত্র সিঙ্গাপোর এবং গ্রিসেই চিনের প্রতি ইতিবাচক মনোভাবাপন্ন ব্যক্সি ৫০ শতাংশের বেশি। বাকি সবকটি দেশেই চিনের প্রতি নেতিবাচক মনোভাব বেশি। চিনের প্রতি নেতিবাচক পোষণকারী সবথেকে বেশি শতাংশ মানুষ রয়েছেন জাপানে।

 

বন্ধ করুন