বাংলা নিউজ > ঘরে বাইরে > জুয়ার সঙ্গে মিল! অনলাইন গেমিং-এর বিজ্ঞাপন নিয়ে নতুন নির্দেশিকা কেন্দ্রের
অনলাইন গেমিং নিয়ে বিজ্ঞাপন সম্প্রচারের সঙ্গে বিধিসম্মত সতর্কীকরণ রাখার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার।
অনলাইন গেমিং নিয়ে বিজ্ঞাপন সম্প্রচারের সঙ্গে বিধিসম্মত সতর্কীকরণ রাখার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার।

জুয়ার সঙ্গে মিল! অনলাইন গেমিং-এর বিজ্ঞাপন নিয়ে নতুন নির্দেশিকা কেন্দ্রের

  • খেলার বিজ্ঞাপন প্রকাশের সময় সতর্কীকরণ রাখতে হবে যে, এতে আর্থিক ক্ষতি ও আসক্তি তৈরি হওয়ার ঝুঁকি রয়েছে।

অনলাইন গেমিং বা কল্পনাভিত্তিক স্পোর্টস ওয়েবসাইটের বিজ্ঞাপন সম্প্রচারের সঙ্গে বিধিসম্মত সতর্কীকরণ উল্লেখ করতে টিভি চ্যানেলগুলিকে নির্দেশ দিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। 

শুক্রবার এই মর্মে জারি করা নির্দেশে মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বেশকিছু টিভি চ্যানেলে এই ধরনের খেলার বিজ্ঞাপন প্রচারের সময় তার পিছনে থাকা আর্থিক ঝুঁকির কথা জানতে পারছেন না দর্শকরা। 

অনেকেই অনলাইন গেমিংয়ের সঙ্গে জুয়ার সাদৃশ্য খুঁজে পান এবং বিষয়টি নিয়ে জটিলতা দূর করতে ওই ধরনের বিজ্ঞাপন প্রচারের বিষয়ে সুস্পষ্ট নির্দেশিকা জারি করেছে অ্যাডভার্টাইজমেন্ট স্ট্যান্ডার্ড কাউন্সিল অফ ইন্ডিয়া। ১৫ ডিসেম্বর থেকে কার্যকর হতে চলা নির্দেশিকা অনুসারে ১৮ বছর অনুর্ধ্বদের আর্থিক লেনদেন ভিত্তিক এই ধরনের খেলা সম্পর্কে জানানো যাবে না।

ছাপা মাধ্যমেও এই ধরনের খেলার বিজ্ঞাপন প্রকাশের সময় সতর্কীকরণ রাখতে হবে যে, এতে আর্থিক ক্ষতি ও আসক্তি তৈরি হওয়ার ঝুঁকি রয়েছে। বিজ্ঞাপনের আয়তনের ২০ শতাংশের কম হতে হবে সতর্কীকরণ অংশ, জানিয়েছে মন্ত্রক। নির্দেশিকায় বলা হয়েছে, অডিও ভিস্যুয়াল মাধ্যমে এই খেলার বিজ্ঞাপন প্রচারের পরেই রাখতে হবে সতর্কীকরণ অংশ। দুইয়ের ভাষাও একই রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সতর্কীরণ প্রচারে ব্যবহৃত কণ্ঠস্বর স্বাভাবিক রাখতে বলা হয়েছে।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, অনলাইন গেমিং কখনই বিকল্প রোজগারের উৎস বা আয়ের সুযোগ হিসেবে দেখানো চলবে না। বিজ্ঞাপনে দেখানো ব্যক্তিদের কখনও অসাধারণ সফল হিসেবেও চরিত্রায়ণ করতে নিষেধ করেছে কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রক।

বন্ধ করুন