বাড়ি > ঘরে বাইরে > Unlock 1: কনটেনমেন্ট জোনের বাইরে দ্বিতীয় ধাপে খুলবে স্কুল-কলেজ, জানাল কেন্দ্র
কনটেনমেন্ট জোনের বাইরে দ্বিতীয় ধাপে খুলবে স্কুল-কলেজ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
কনটেনমেন্ট জোনের বাইরে দ্বিতীয় ধাপে খুলবে স্কুল-কলেজ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Unlock 1: কনটেনমেন্ট জোনের বাইরে দ্বিতীয় ধাপে খুলবে স্কুল-কলেজ, জানাল কেন্দ্র

  • রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সঙ্গে আলোচনার ভিত্তিতে যাবতীয় কাজ হবে। জানাল কেন্দ্র।

এখনই খোলা হচ্ছে না স্কুল,কলেজ-সহ কোনও শিক্ষা প্রতিষ্ঠান। আগামী জুলাইয়ে সেই সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে তখন শুধুমাত্র কনটেনমেন্ট জোনের বাইরের শিক্ষা প্রতিষ্ঠানগুলি খুলবে।

শনিবার সন্ধ্যায় নয়া নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যে এলাকাগুলি কনটেনমেন্ট জোনের বাইরে রয়েছে, সেখানে তিনটি পর্যায়ে বিভিন্ন গতিবিধিতে বিধিনিষেধ প্রত্যাহার করা হবে। সেইমতো দ্বিতীয় পর্যায়ে স্কুল, কলেজ-সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র।

নির্দেশিকায় বলা হয়েছে, ‘রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সঙ্গে আলোচনার ভিত্তিতে স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান বা কোচিং বা প্রশিক্ষণ কেন্দ্র ইত্যাদি খোলা হবে। তা নিয়ে অভিভাবক এবং বাকি প্রতিনিধিদের সঙ্গেও আলোচনা করতে পারে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসন। সেই মতামতের উপর ভিত্তি করে আগামী জুলাই মাসে স্কুল, কলেজ-সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে কিনা, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

যদিও কনটেনমেন্ট জোনে কবে স্কুল খুলবে, সে বিষয়ে কেন্দ্রের তরফে কিছু জানানো হয়নি। আপাতত আগামী ৩০ জুন পর্যন্ত সেখানে লকডাউন জারি থাকবে। শুধুমাত্র অত্যাবশ্যকীয় গতিবিধিতে ছাড় মিলবে।

বন্ধ করুন