বাংলা নিউজ > ঘরে বাইরে > টিকা নেওয়া ভারতীয় ছাত্রদের ফের টিকা নিতে বলছে মার্কিন কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি!
প্রতীকী ছবি (সৌজন্যে হিন্দুস্তান টাইমস) (Vipin Kumar /HT PHOTO)
প্রতীকী ছবি (সৌজন্যে হিন্দুস্তান টাইমস) (Vipin Kumar /HT PHOTO)

টিকা নেওয়া ভারতীয় ছাত্রদের ফের টিকা নিতে বলছে মার্কিন কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি!

  • ৪০০-রও বেশি মার্কিন কলেজ ও বিশ্ববিদ্যালয় টিকা নেওয়া ভারতীয় ছাত্রদের ফের একবার টিকা নিতে বলছে।

মার্চ থেকে৪০০-রও বেশি মার্কিন কলেজ ও বিশ্ববিদ্যালয় টিকার দুই ডোজ নিয়ে নেওয়া ভারতীয় ছাত্রদের ফের একবার টিকা নিতে বলছে। জানা গিয়েছে যেসকল ভারতীয় পড়ুয়া কোভ্যাক্সিন বা স্পুটনিক ভি টিকা নিয়েছেন, তাঁদের ফের টিকা নিতে বলছে শিক্ষা প্রতিষ্ঠানগুলি। কারাণ কোভ্যাকসিন এবং স্পুটনিক বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় নেই।

এই বিষয়ে নিউইয়র্ক টাইমসে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেই রিপোর্ট অনুযায়ী কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের এক পড়ুয়া মিল্লোনি দোশী দাবি করেন, তিনি কোভ্যাক্সিনের দুটি ডোজ নিয়ে থাকলেও তাঁকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, অন্য ভ্যাকসিন নিতে হবে তাঁকে। এই বিষয়ে এবার চিন্তায় পড়েছেন পড়ুয়ারা। দুটি টিকা নেওয়ায় কী পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে, তা নিয়ে নিশ্চিত নন কেউ।

আগামী অগস্ট-সেপ্টেম্বর থেকেই বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শুরু হবে। এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড এবং ইউরোপীয় ইউনিয়ন কোভ্যাক্সিনকে ছাড়পত্র দেয়নি। আর বিশ্ববিদ্যালয়গুলি জানিয়ে দিয়েছে সংশ্লিষ্ট দেশ বা বিশ্বস্বাস্থ্য সংস্থা ছাড়পত্র না দিলে ভর্তির অনুমতি দেওয়া হবে না।

উল্লেখ্য, কোভ্যাক্সিন নেওয়া ব্যক্তিদের বিদেশ ভ্রমণ নিয়ে প্রথম থেকে একটা সংশয় ছিল। কারণ, বিশ্বস্বাস্থ্য সংস্থা এখনও করোনার এই ভ্যাকসিনকে ছাড়পত্র দেয়নি। যদিও ভারত বায়োটেকের আশা, খুব শীঘ্রই করোনার এই ভ্যাকসিনের ছাড়পত্র চলে আসবে বিশ্বস্বাস্থ্য সংস্থার কাছ থেকে। কোভ্যাক্সিনের নির্মাতা সংস্থা ভারত বায়োটেক এই নিয়ে সরকারি স্তরে বৈঠকও করেছে। সূত্রের খবর, এই নিয়ে ভারত বায়োটেকের তরফে বিশ্বস্বাস্থ্য সংস্থার কাছে ৯০ শতাংশ কাগজপত্র জমা দেওয়া হয়ে গিয়েছে। তাই তাদের আশা যে খুব তাড়াতাড়ি কোভ্যাকসিন নিয়ে ছাড়পত্র দেবে বিশ্বস্বাস্থ্য সংস্থা।

বন্ধ করুন