বাংলা নিউজ > ঘরে বাইরে > দ্রুত ইস্তেহার তৈরি করা প্রয়োজন, মমতার প্রস্তাবে কেমন ভাবনা জোটের প্রতিনিধিদের?‌

দ্রুত ইস্তেহার তৈরি করা প্রয়োজন, মমতার প্রস্তাবে কেমন ভাবনা জোটের প্রতিনিধিদের?‌

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Hindustan Times)

এই বিরোধীদের জোট পাঁচটি প্যানেল তৈরি করেছে। তার মধ্যে রয়েছে প্রচার কমিটি এবং সোশ্যাল মিডিয়ায় কাজ করার বিষয়টি। পরের সপ্তাহ থেকে তাঁরা কাজ শুরু করে দেবেন বলেও খবর। তা নিয়েও কথাবার্তা শুরু হবে। তবে নানা রাজ্যে জটিলতা থাকলেও অবশেষে একসঙ্গে কাজ করা যাবে বলে মনে করছেন জোটের নেতারা।

মুম্বইয়ে ইন্ডিয়া জোটের বৈঠকের ঠিক আগে নয়াদিল্লির দশ জনপথে রাহুল গান্ধী ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বৈঠক হয়েছিল বলে সূত্রের খবর। তার পর মুম্বইয়ে ইন্ডিয়া জোটের বৈঠকে রাজ্যস্তরে আসন সমঝোতা নিয়ে আলোচনা শুরু করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু এই বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জোটের ইস্তেহার চূড়ান্ত করার উপর জোর দেন। তবে জোটের বাকি প্রতিনিধিরা এই বিষয়ে সম্মত হলে ধীরে চলার নীতি নিয়ে এগোতে চান। এমনকী রাজ্যস্তরে আসন সমঝোতা নিয়েও একই মতামত তাঁদের।

এই কথা জানার পরই দেখা যায়, জোটের যৌথ সাংবাদিক বৈঠক অনুপস্থিত থাকেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাতে নানা গুঞ্জন তৈরি হয়। তৃণমূল অবশ্য বলছে, এটা তৈরিই ছিল। অর্থাৎ তাঁরা যে থাকবেন না এটা আগে থেকেই তৈরি ছিল। সুতরাং গুঞ্জনের কোনও জায়গা নেই। আগামী ৭ সেপ্টেম্বর রাহুল গান্ধী ইউরোপ সফরে যাচ্ছেন। সেখানে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে তাঁর বৈঠক রয়েছে। আবার প্যারিস, আমস্টারডাম, অ্যাসলো’‌য় প্রবাসী ভারতীয়, ভারতীয় পড়ুয়াদের সম্মেলনে যোগ দেবেন কংগ্রেস সাংসদ। রাহুল দেশে ফেরার পর এই ইস্তেহার নিয়ে কথা হতে পারে বলে সূত্রের খবর।

এদিকে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ইন্ডিয়া জোটের বৈঠকে বলেছেন, মানুষের কাছে লোকসভা নির্বাচনকে সামনে রেখে বার্তা পৌঁছে দিতে দ্রুত ইস্তেহার তৈরি করা উচিত। এই নিয়ে বাকিরা ধীরে চলার নীতি নেওয়া মমতা বন্দ্যোপাধ্যায় প্রস্তাব দেন, মিনি অ্যাজেন্ডা তৈরি করতে হবে। যাতে নির্বাচনী প্রচার সামনে নিয়ে আসা যায় ২ অক্টোবর, মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীতে। আসন সমঝোতা নিয়েও দ্রুত সিদ্ধান্ত নিতে বলা হয়। তবে আগামী দু’‌মাসের মধ্যে রোড ম্যাপ তৈরি হবে বলে বাকিরা সিদ্ধান্ত নিয়েছেন। নামপ্রকাশে অনিচ্ছুক এক নেতা বলেন, ‘‌শীর্ষ নেতারা খুব সুন্দরভাবে সমন্বয় করেছেন। এবার বাকিদের কাজ গোটা বিষয়টি মসৃণভাবে নিয়ে যাওয়া।’‌

আরও পড়ুন:‌ এবার ক্যাম্পাসে আসছে ইউজিসি’‌র বিশেষ টিম, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রিপোর্ট কেমন?

অন্যদিকে এই বিরোধীদের জোট পাঁচটি প্যানেল তৈরি করেছে। তার মধ্যে রয়েছে প্রচার কমিটি এবং সোশ্যাল মিডিয়ায় কাজ করার বিষয়টি। পরের সপ্তাহ থেকে তাঁরা কাজ শুরু করে দেবেন বলেও খবর। অন্যান্য রাজ্যে আসন সমঝোতা কেমন হবে?‌ তা নিয়েও কথাবার্তা শুরু হবে। তবে নানা রাজ্যে জটিলতা থাকলেও অবশেষে একসঙ্গে কাজ করা যাবে বলে মনে করছেন জোটের নেতারা। সেখানে অরবিন্দ কেজরিওয়ালের দলকে যেমন এগিয়ে আসতে হবে, তেমন কংগ্রেসকেও এগিয়ে আসতে হবে। বাংলার ক্ষেত্রে সমীকরণ কেমন হবে?‌ সেটাও আলোচনায় উঠে আসবে।

ঘরে বাইরে খবর

Latest News

হোটেলে হানা দিয়ে উদ্ধার বিপুল টাকা, অভিযুক্ত বিজেপি নেতা অগ্নিমিত্রা ঘনিষ্ঠ ‘‌মহিলাদের উচিত ওঁকে ঝাঁটা দিয়ে পেটানো’‌, এবার অভিজিৎকে নিশানা করলেন দেবাংশু আজ ভোট বাংলার ৭ আসনে, ২০২১ সালের নিরিখে আসন ধরে ধরে কোথায় এগিয়ে BJP, TMC? MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভোট পঞ্চমীর ৪৯টি আসনের কটিতে গতবার ফুটেছিল পদ্ম? আজকের দফায় কে কোথায় এগিয়ে? গুচ্ছ গুচ্ছ চুল পড়ে যাচ্ছে? পিছনে থাকতে পারে এই ১০টি কারণ দাঁতের কালো ছোপ বহু চেষ্টাতেও দূর হচ্ছে না? এই ছোট্ট কাজেই দাঁত হবে চকচকে মুম্বইয়ের ৬ লোকসভা আসনে ভোট আজ, দল ভাঙনের জগাখিচুড়িতে কে কোথায় শক্তিশালী? IPL 2024: প্লে অফ শুরুর আগে দেখে নেওয়া যাক কমলা ও বেগুনি টুপির দৌড়ে কারা এগিয়ে ‘শেষ হয়ে গিয়েছে…’! আদৃত-কৌশাম্বির বিয়েতে না আসা, প্রথমবার মুখ খুললেন সৌমিতৃষা

Latest IPL News

MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.