বাংলা নিউজ > ঘরে বাইরে > Bombay High court: Divorce-এর আগে মহিলা স্বামীর ঘর ছাড়লে বসবাসের অধিকার দাবি করতে পারে না, বোম্বে HC

Bombay High court: Divorce-এর আগে মহিলা স্বামীর ঘর ছাড়লে বসবাসের অধিকার দাবি করতে পারে না, বোম্বে HC

বম্বে হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

মামলার বয়ান অনুযায়ী, মহারাষ্ট্রের এক মহিলা বিবাহ বিচ্ছেদের পর প্রাক্তন স্বামীর ঘরে বসবাসের অধিকার চেয়ে আদালতে মামলা করেছিলেন। সেই মামলায় নিম্ন আদালত ওই মহিলাকে তার প্রাক্তন স্বামীর বাড়িতে বসবাসের অনুমতি দিয়েছিল। এরপর নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করেন মহিলার স্বামী।

কোনও মহিলা বিবাহবিচ্ছেদের আগে তার স্বামীর ঘর ছেড়ে চলে গেলে পরবর্তীতে ডোমেস্টিক ভায়োলেন্স অ্যাক্ট, ২০০৫ (ডিভি অ্যাক্ট) অনুযায়ী নারীর সুরক্ষার অধীনে সেখানে বসবাসের অধিকার চাইতে পারে না। এমনকি বিবাহবিচ্ছেদের ডিক্রির বিরুদ্ধে তার আবেদন যদি মুলতুবি থাকে তাহলেও অধিকার দাবি করতে পারেন না মহিলা। শুক্রবার বিবাহবিচ্ছেদ সংক্রান্ত একটি মামলায় এমনই পর্যবেক্ষণ বোম্বে হাইকোর্টের ঔরঙ্গাবাদ বেঞ্চের।

বাড়ির ভিতর ভাড়াটে অপরাধমূলক কাজ করলে বাড়ির মালিকও দায়ী: বোম্বে হাইকোর্ট

মামলার বয়ান অনুযায়ী, মহারাষ্ট্রের এক মহিলা বিবাহ বিচ্ছেদের পর প্রাক্তন স্বামীর ঘরে বসবাসের অধিকার চেয়ে আদালতে মামলা করেছিলেন। সেই মামলায় নিম্ন আদালত ওই মহিলাকে তার প্রাক্তন স্বামীর বাড়িতে বসবাসের অনুমতি দিয়েছিল। এরপর নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করেন মহিলার স্বামী। তার আইনজীবী হাইকোর্টের বিচারপতি সন্দীপকুমার মোরের সিঙ্গেল বেঞ্চে জানান, বিবাহ বিচ্ছেদের আগেই ওই মহিলা স্বামীর ঘর ছেড়ে চলে গিয়েছিলেন। তাই তিনি সেখানে বসবাসের অধিকার দাবি করতে পারেন না।

প্রসঙ্গত, নিম্ন আদালতে স্বামীর সঙ্গে বিবাহ বিচ্ছেদ হয়ে গিয়েছিল ওই মহিলার। তবে পরবর্তী সময়ে ওই মহিলা বিবাহ বিচ্ছেদের বিরুদ্ধে একটি আপিল মামলা করেন। মহিলার আইনজীবী আদালতকে জানান, বিবাহ বিচ্ছেদের ডিক্রির বিরুদ্ধে আপিল মামলাটি এখন মুলতুবি রয়েছে। তাই তার মক্কেলের স্বামীর ঘরে বসবাসের অধিকার রয়েছে।

বিচারপতি জানান, ডোমেস্টিক ভায়োলেন্স অ্যাক্টের ১৭ ধারা অনুযায়ী, মহিলার স্বামীর বসবাসের অধিকারের অধিকার রয়েছে ঠিকই, তবে ওই মহিলা যেহেতু বিবাহ বিচ্ছেদের আগে ঘর ছেড়ে দিয়েছিলেন তাই তিনি সেই সুযোগ পাবেন না। হাইকোর্ট আরও উল্লেখ্য করেছে, ওই মহিলা প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন যে তাকে বিবাহ বিচ্ছেদের আগে শ্বশুড়বাড়ি ছাড়তে বাধ্য করা হয়েছিল। এই বলে নিম্ন আদালতের রায় খারিজ করে দেয় হাইকোর্ট।

বন্ধ করুন