Coronavirus updates in India: করোনা রুখতে একাধিক পদক্ষেপ কেন্দ্রের, জানুন গুরুত্বপূর্ণ নির্দেশিকা

শুক্রবার বিকেল সাড়ে পাঁচটা থেকে সব ভিসা বাতিল ঘোষণা করেছে কেন্দ্র। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সেই নিয়ম বলবৎ থাকবে। শুধুমাত্র কূটনৈতিক, আধিকারিক, রাষ্ট্রসংঘ বা অন্য কোনও আন্তর্জাতিক সংগঠন, প্রোজেক্ট ও চাকরিগত ভিসার ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। (ছবি সৌজন্য পিটিআই)
1/8শুক্রবার বিকেল সাড়ে পাঁচটা থেকে সব ভিসা বাতিল ঘোষণা করেছে কেন্দ্র। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সেই নিয়ম বলবৎ থাকবে। শুধুমাত্র কূটনৈতিক, আধিকারিক, রাষ্ট্রসংঘ বা অন্য কোনও আন্তর্জাতিক সংগঠন, প্রোজেক্ট ও চাকরিগত ভিসার ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। (ছবি সৌজন্য পিটিআই)
ভারতীয় বংশোদ্ভূত বিদেশিদের ভিসা ছাড়া দেশে প্রবেশের সুবিধাও ১৫ এপ্রিল পর্যন্ত প্রত্যাহার করা হচ্ছে। (ছবি সৌজন্য এএনআই)
2/8ভারতীয় বংশোদ্ভূত বিদেশিদের ভিসা ছাড়া দেশে প্রবেশের সুবিধাও ১৫ এপ্রিল পর্যন্ত প্রত্যাহার করা হচ্ছে। (ছবি সৌজন্য এএনআই)
১৮৯৭ সালের এপিডেমিক ডিজিজ অ্যাক্টের দু'নম্বর ধারা লাগু করা হয়েছে। যে ধারার আওতায়  কোনও রোগ আটকানোর জন্য কেন্দ্র ও রাজ্যের হাতে বাড়তি ক্ষমতা দেওয়া হয়। (ছবি সৌজন্য এএফপি)
3/8১৮৯৭ সালের এপিডেমিক ডিজিজ অ্যাক্টের দু'নম্বর ধারা লাগু করা হয়েছে। যে ধারার আওতায় কোনও রোগ আটকানোর জন্য কেন্দ্র ও রাজ্যের হাতে বাড়তি ক্ষমতা দেওয়া হয়। (ছবি সৌজন্য এএফপি)
২০০৫ সালের ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্টের ৬৯ নম্বর ধারা লাগু করা হয়েছে। এই ধারার আওতায় কোনও প্রাদুর্ভাব আটকানোর জন্য রাজ্যের থেকে কেন্দ্রকে বাড়তি ক্ষমতা প্রদান করা হয়েছে। (ছবি সৌজন্য মিন্ট)
4/8২০০৫ সালের ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্টের ৬৯ নম্বর ধারা লাগু করা হয়েছে। এই ধারার আওতায় কোনও প্রাদুর্ভাব আটকানোর জন্য রাজ্যের থেকে কেন্দ্রকে বাড়তি ক্ষমতা প্রদান করা হয়েছে। (ছবি সৌজন্য মিন্ট)
খুব প্রয়োজন না থাকলে ভারতীয়-সহ ইতিমধ্যে ভারতে আসা পর্যটকদের বিদেশে না যাওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। পাশাপাশি, ভারতে আসার পর তাঁদের অত্যন্ত ১৪ দিন কোয়ারান্টাইনে রাখা হতে পারে। (ছবি সৌজন্য পিটিআই)
5/8খুব প্রয়োজন না থাকলে ভারতীয়-সহ ইতিমধ্যে ভারতে আসা পর্যটকদের বিদেশে না যাওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। পাশাপাশি, ভারতে আসার পর তাঁদের অত্যন্ত ১৪ দিন কোয়ারান্টাইনে রাখা হতে পারে। (ছবি সৌজন্য পিটিআই)
চিন, ইতালি, ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, স্পেন ও জার্মানিতে যেতে বারণ করেছে কেন্দ্র। (ছবি সৌজন্য পিটিআই)
6/8চিন, ইতালি, ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, স্পেন ও জার্মানিতে যেতে বারণ করেছে কেন্দ্র। (ছবি সৌজন্য পিটিআই)
চিন, হংকং, জাপান, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, স্পেন ও জার্মানি থেকে আগতদের ১৪ দিন বাড়িতেই ঘোরাটোপে থাকার নির্দেশ দিয়েছে সরকার। (ছবি সৌজন্য এএনআই)
7/8চিন, হংকং, জাপান, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, স্পেন ও জার্মানি থেকে আগতদের ১৪ দিন বাড়িতেই ঘোরাটোপে থাকার নির্দেশ দিয়েছে সরকার। (ছবি সৌজন্য এএনআই)
ভারতের স্থলগুলিতে ক্রুজ প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।(ছবি সৌজন্য এপি)
8/8ভারতের স্থলগুলিতে ক্রুজ প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।(ছবি সৌজন্য এপি)
অন্য গ্যালারিগুলি