বাংলা নিউজ > ছবিঘর > অ্যাসপিরিন খেলেই কোভিড সেরে যায়? সত্যিটা জানাল কেন্দ্র

অ্যাসপিরিন খেলেই কোভিড সেরে যায়? সত্যিটা জানাল কেন্দ্র

এটা যে ডাহা মিথ্যা, তা বলাই বাহুল্য। এ বিষয়ে সতর্ক... more

'অ্যাসপিরিন খেলেই সেরে যাবে করোনা সংক্রমণ।' গত কয়েকদিনে বহু ব্যক্তিই এমন মেসেজ পেয়েছেন হোয়াটসঅ্যাপে। কেউ কেউ আবার তা যাচাই না করেই ফরোয়ার্ড করেছেন। কিন্তু এটা যে ডাহা মিথ্যা, তা বলাই বাহুল্য। এ বিষয়ে সতর্ক করে দিল কেন্দ্রীয় সরকারও। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স) (Reuters)
1/5'অ্যাসপিরিন খেলেই সেরে যাবে করোনা সংক্রমণ।' গত কয়েকদিনে বহু ব্যক্তিই এমন মেসেজ পেয়েছেন হোয়াটসঅ্যাপে। কেউ কেউ আবার তা যাচাই না করেই ফরোয়ার্ড করেছেন। কিন্তু এটা যে ডাহা মিথ্যা, তা বলাই বাহুল্য। এ বিষয়ে সতর্ক করে দিল কেন্দ্রীয় সরকারও। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স) (Reuters)
শুধু তাই নয়। এই ভুয়ো মেসেজে রয়েছে আরও কিছু আজগুবি তত্ত্ব। তাতে বলা হচ্ছে ‘সিঙ্গাপুরে এক করোনায় মৃত ব্যক্তির ময়নাতদন্ত করা হয়। তাতে দেখা গিয়েছে কোভিড-১৯ আসলে একটি ব্যাকটেরিয়া। এটি অ্যাসপিরিনের মতো ওষুধ দিয়েই তাই নিরাময় সম্ভব।’ প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
2/5শুধু তাই নয়। এই ভুয়ো মেসেজে রয়েছে আরও কিছু আজগুবি তত্ত্ব। তাতে বলা হচ্ছে ‘সিঙ্গাপুরে এক করোনায় মৃত ব্যক্তির ময়নাতদন্ত করা হয়। তাতে দেখা গিয়েছে কোভিড-১৯ আসলে একটি ব্যাকটেরিয়া। এটি অ্যাসপিরিনের মতো ওষুধ দিয়েই তাই নিরাময় সম্ভব।’ প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
এটা সম্পূর্ণই ভুয়ো। সকলেই প্রায় জানেন যে কোভিড-১৯ একটি ভাইরাস। তাছাড়া এত সহজেই যদি নিরাময় সম্ভব হত, এতদিন ধরে এত প্রাণহানি, ভোগান্তি হত না।  ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
3/5এটা সম্পূর্ণই ভুয়ো। সকলেই প্রায় জানেন যে কোভিড-১৯ একটি ভাইরাস। তাছাড়া এত সহজেই যদি নিরাময় সম্ভব হত, এতদিন ধরে এত প্রাণহানি, ভোগান্তি হত না।  ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
এ বিষয়ে PIB ফ্যাক্ট চেকের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে টুইট করা হয়। ফাইল ছবি : টুইটার  (Twitter)
4/5এ বিষয়ে PIB ফ্যাক্ট চেকের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে টুইট করা হয়। ফাইল ছবি : টুইটার  (Twitter)
তাই হোয়াটসঅ্যাপে কোনও মেসেজ দেখলেই তা ফরোয়ার্ড করবেন না। বিশেষত করোনা নিয়ে তো নয়ই। আগে গুগল-এ সার্চ করে যাচাই করুন। ভুয়ো মেসেজ দেখলেই প্রেরণকারীকে সতর্ক করুন। প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
5/5তাই হোয়াটসঅ্যাপে কোনও মেসেজ দেখলেই তা ফরোয়ার্ড করবেন না। বিশেষত করোনা নিয়ে তো নয়ই। আগে গুগল-এ সার্চ করে যাচাই করুন। ভুয়ো মেসেজ দেখলেই প্রেরণকারীকে সতর্ক করুন। প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
অন্য গ্যালারিগুলি