বাংলা নিউজ > ময়দান > প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০০ রান ও ৭০০ উইকেট, কপিল-কুম্বলেদের ক্লাবে অশ্বিন

প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০০ রান ও ৭০০ উইকেট, কপিল-কুম্বলেদের ক্লাবে অশ্বিন

কপিল-কুম্বলেদের ক্লাবে অশ্বিন (ছবি:এএফপি)

বোলিংয়ে ৭০০টি প্রথম-শ্রেণির উইকেট শিকার করেছেন রবিচন্দ্রন অশ্বিন। তাই ব্যাটিংয়ে ২২ রান করার সঙ্গে সঙ্গে তিনি প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০০ রানও পূর্ণ করেন। অশ্বিনের আগে, ভিনু মানকড়, শ্রীনিবাস ভেঙ্কটরাঘবন, কপিল দেব এবং অনিল কুম্বলে এই রেকর্ডটি নিজের নামে করেছিলেন।

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারত বনাম অস্ট্রেলিয়ার মধ্যে চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা শেষ হয়েছে। ম্যাচটি এখন বেশ উত্তেজনাপূর্ণ পর্যায়ে পৌঁছে গিয়েছে। সফরকারী দল প্রথম ইনিংসে টিম ইন্ডিয়াকে ২৬২ রানে আউট করে এবং এক রানের সামান্য লিড নিয়েছিল প্যাট কামিন্সরা। কিন্তু দ্বিতীয় ইনিংসে ক্যাঙ্গারু ব্যাটসম্যানরা আক্রমণ করে ১ উইকেট হারিয়ে ৬১ রান করে। ভারতীয় দলের হয়ে এদিন অক্ষর প্যাটেল এবং রবিচন্দ্রন অশ্বিন দারুন একটি ইনিংস খেলেছেন। ব্যাটিংয়ে তাদের গুরুত্বপূর্ণ জুটি ভারতকে ম্যাচে ফিরিয়ে ছিল এবং টিম ইন্ডিয়াকে সমস্যা থেকে মুক্ত করেছিল।

তামিলনাড়ুতে জন্মগ্রহণকারী রবিচন্দ্রন অশ্বিন এই টেস্ট ম্যাচে একটি অনন্য এবং বড় রেকর্ড গড়েছেন। এই বড় রেকর্ডটি করা পঞ্চম ভারতীয় খেলোয়াড় হয়েছেন অশ্বিন। রবিচন্দ্রন অশ্বিন প্রথম শ্রেণির ক্রিকেটে ৭০০ উইকেট এবং ৫০০০ রানের চিহ্ন স্পর্শ করেছেন। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মার্নাস ল্যাবুশেনকে আউট করার পর, তিনি বোলিংয়ে ৭০০টি প্রথম-শ্রেণির উইকেট শিকার করেছেন। তাই ব্যাটিংয়ে ২২ রান করার সঙ্গে সঙ্গে তিনি প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০০ রানও পূর্ণ করেন। অশ্বিনের আগে, ভিনু মানকড়, শ্রীনিবাস ভেঙ্কটরাঘবন, কপিল দেব এবং অনিল কুম্বলে এই রেকর্ডটি নিজের নামে করেছিলেন।

আরও পড়ুন… আম্পায়াররা ১০বারের মধ্যে ৯বার নটআউট দেবেন- কোহলির আউট মানতে পারছেন না মার্ক ওয়া

আমরা আপনাকে বলি যে এই ম্যাচের প্রথম ইনিংসে, রবিচন্দ্রন অশ্বিন বল হাতে দারুণ পারফর্ম করেছিলেন। তিনি অস্ট্রেলিয়ার তিনটি গুরুত্বপূর্ণ উইকেট শিকার করেছেন। তারপর তিনি ব্যাটিংয়ে ৩৭ রানের একটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। টিম ইন্ডিয়া এক পর্যায়ে সমস্যায় পড়েছিল যখন ৭ ব্যাটসম্যান ১৩৯ রানে প্যাভিলিয়নে ফিরেছিল। কিন্তু অশ্বিনের সঙ্গে অক্ষর প্যাটেল ১১৪ রানের জুটি গড়েন এবং ভারতকে সফরকারী দলের স্কোরের কাছাকাছি নিয়ে আসেন। দ্বিতীয় ইনিংসেও অশ্বিনের কাছ থেকে অনেক কিছু আশা করবে টিম ইন্ডিয়া। ভারতীয় ভক্তেরা চাইবে অস্ট্রেলিয়া দলের ব্যাটিং দ্রুত শেষ করতে বড় ভূমিকা পালন করুক অশ্বিন। টিম ইন্ডিয়া আরেকটি জয়ের দিকে তাকিয়ে সকলে।

ম্যাচের কথা বললে দিল্লি টেস্টে দ্বিতীয় দিনের খেলা শেষ। অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে এক উইকেট হারিয়ে ৬১ রান করেছে। ভারতের চেয়ে ৬২ রানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার ট্রেভিস হেড ৩৯ ও মার্নাস ল্যাবুশেন ১৬ রান করে অপরাজিত রয়েছেন। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া এখন পর্যন্ত দ্রুত রান সংগ্রহ করেছে এবং ম্যাচের তৃতীয় দিনে বড় স্কোর করতে চাইবে ক্যাঙ্গারু দল। ভারতের সামনে যদি ২০০ রানের লক্ষ্য থাকে, তাহলে চতুর্থ ইনিংসে তা অর্জন করতে সমস্যা হতে পারে টিম ইন্ডিয়ার।

আরও পড়ুন… ICC T20 WC Ind W vs Eng W live: ভারতের তৃতীয় উইকেটের পতন, আউট হরমনপ্রীত

টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। উসমান খোয়াজা (৮১) ও পিটার হ্যান্ডসকম্বের (৭২) উপর ভর করে অস্ট্রেলিয়া ২৬৩ রান করে। ভারতের হয়ে শামি চারটি এবং অশ্বিন-জাদেজা তিনটি করে উইকেট নেন। জবাবে ভারত ২৬২ রান করে। অক্ষর প্যাটেল ৭৪ এবং বিরাট ৪৪ রান করেন। অক্ষর ও অশ্বিন সেঞ্চুরি পার্টনারশিপ করে ভারতকে সমস্যা থেকে মুক্ত করেন। অস্ট্রেলিয়ার পক্ষে নাথান লিয়ন ৫টি, টড মার্ফি ও কুনম্যান ২টি করে উইকেট নেন। প্রথম ইনিংসের ভিত্তিতে এক রানের লিড পেয়েছে অস্ট্রেলিয়া। এরপর দ্বিতীয় ইনিংসে এক উইকেটে ৬১ রান সংগ্রহ করে মোট লিড ৬২ রানে। হেড ও ল্যাবুশেন অপরাজিত। এখন তৃতীয় দিনে অস্ট্রেলিয়াকে ছোট স্কোরে গুটিয়ে দেওয়ার চেষ্টা করবে টিম ইন্ডিয়া। একই সঙ্গে ভারতের সামনে বড় লক্ষ্য রাখতে চাইবে অস্ট্রেলিয়া।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সামনেই আদৃত-কৌশাম্বির বিয়ে, এদিকে সৌমিতৃষা লিখলেন, ‘মনে খারাপ, মুখে মিষ্টি…' AI-র অভিশাপে ১ বছরে বন্ধ হবে অনেক কলসেন্টার, বললেন TCS-র কর্তা, চাকরি যাবে? জয়েন্টে ১০০ পেয়েও রেহাই নেই, জানুয়ারির রেজাল্ট দেখিয়ে খোঁটা দিচ্ছেন নেটিজেনরা 4-6-4-4-6-W-অনুকূলকে ছাতু করলেন বেয়ারস্টো,শেষ বলে রানআউট প্রভসিমরন,স্বস্তি KKR-এ জীবনে এসেছে ছোট্ট প্রাণ, 'আর তাই সোশ্যাল মিডিয়া থেকে দূরে আছি', জানালেন পিয়া 'অস্ত্র রেখেছিলাম আমি আর শুভেন্দু, লুকিয়ে দেখছিল কুণাল' আর কী বললেন সুকান্ত? শাহজাহানের ডেরায় পুলিশের রিভলভার, বিদেশি অস্ত্রও! TMC-কে জঙ্গিগোষ্ঠী ঘোষণার দাবি IPL 2024: ২৫০-এর উপর রান করে RCB-এর নজির স্পর্শ করল KKR,এক ধাপ উপরে থেকে গেল SRH স্বার্থপর পুরো! রিঙ্কুর আগে নেমে রোষের মুখে KKR-র শ্রেয়স, রেহাই পেলেন না গম্ভীরও গ্যালারিতে বল গেল ১৮বার, আইপিএলের ইতিহাসে ইডেনে সর্বোচ্চ ২৬১ রান তুলল কেকেআর

Latest IPL News

স্বার্থপর পুরো! রিঙ্কুর আগে নেমে রোষের মুখে KKR-র শ্রেয়স, রেহাই পেলেন না গম্ভীরও গ্যালারিতে বল গেল ১৮বার, আইপিএলের ইতিহাসে ইডেনে সর্বোচ্চ ২৬১ রান তুলল কেকেআর একই IPL-এ প্রথমবার ৩ অর্ধশতরান নারিনের! অরেঞ্জ ক্যাপের তালিকায় দুইয়ে বয়স বাড়ছে,তাই তরুণদের সুযোগ দেওয়া উচিত, বিরাট-রোহিতদের বার্তা যুবরাজের বিশ্বকাপ ফাইনালের ব্যাটে স্প্রিং লাগানো ছিল? অবশেষে জবাব দিলেন রিকি পন্টিং IPL-এর গত মরশুমে ৯০০-এর কাছাকাছি রান করেও যদি দলে সুযোগ না পাই… বার্তা শুভমনের হার্দিক নয়, বিশ্বকাপে এই ধ্বংসাত্মক অল-রাউন্ডারকে চাইই চাই ভারতের, দাবি যুবরাজের আমাকে একটা বল তো খেলতে দাও:- বাবরদের অনুশীলনে কাতর আবেদন পাকিস্তানের নির্বাচকের নাইট রাইডার্সে নিশাচর প্রাণী,দিনে ঘুমোয়,রাতে জাগে, কাদের কথা বললেন ওয়াসিম আক্রম? বেটিং অ্যাপে IPL স্ট্রিমিং! তামান্নাকে সমন মহারাষ্ট্র সাইবার সেলের;এড়ালেন সঞ্জু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.