বাংলা নিউজ > ময়দান > 'দয়া করে আমাদের বয়কট করবেন না', ক্রিকেটবিশ্বের কাছে কাতর আর্জি আফগান বোর্ডের
আফগানিস্তান ক্রিকেট টিম।
আফগানিস্তান ক্রিকেট টিম।

'দয়া করে আমাদের বয়কট করবেন না', ক্রিকেটবিশ্বের কাছে কাতর আর্জি আফগান বোর্ডের

  • তালিবান জমানায় মেয়েদের খেলাধুলোর উপর প্রতিবন্ধকতা নেমে আসায় কোণঠাসা হয়ে পড়ায় আশঙ্কায় আফগানিস্তান ক্রিকেট বোর্ড।

টিম পেইনের কড়া মন্তব্য, অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের না খেলার হুমকি। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে কোণঠাসা হয়ে পড়ার আশঙ্কায় আফগানিস্তান।

এমনিতেই আইসিসি কোনও দেশের ক্রিকেট কর্মযজ্ঞে সরকারি নিয়ন্ত্রণ বরদাস্ত করে না। রাজনৈতিক অস্থিরতায় থাকা আফগানিস্তানে অবশ্য এই মুহূর্তে ক্রিকেট বোর্ডের পক্ষে স্বতন্ত্রভাবে কাজ চালানো সম্ভব নয়। তালিবান জমানায় এসিবি যে স্বাধীনভাবে কোনও সিদ্ধান্ত নিতে পারবে না, সেটা বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়।

এই অবস্থায় তালিবান সরকার আফগানিস্তানে মেয়েদের খেলাধুলো নিষিদ্ধ করায় কথা ভাবায় অথৈ জলে আফগান ক্রিকেট বোর্ড। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে যে, মেয়েদের খেলতে না দিলে নভেম্বরে ছেলেদের দলের সঙ্গে তারা টেস্ট খেলবে না। অজি অধিনায়ক টিম পেইন তো এক ধাপ এগিয়ে দাবি করেন, যে দেশে মেয়েদের অধিকার থকে বঞ্চিত করা হয়, তাদের আইসিসি ইভেন্টে অংশ নিতে দেওয়া উচিত নয়।

পেইনের মন্তব্য সামনে আসার পরেই আন্তর্জাতিক ক্রিকেটে একঘরে হয়ে পড়ার ভয় পাচ্ছে আফগানিস্তান। সেকারণেই তারা কার্যত দয়া করার কাতর আর্জি জানায় ক্রিকেটবিশ্বের কাছে। আফগান বোর্ডের তরফে জানানো হয় যে, আফগানিস্তানের বর্তমান ধর্মীয় ও সাংস্কৃতিক পরিস্থিতি বদলানোর কোনও ক্ষমতাই তাদের হাতে নেই।

আফগান ক্রিকেট বোর্ডের সিইও হামিদ শিনওয়ারি এক বিবৃতিতে আইসিসি তথা বাকি ক্রিকেট বোর্ডগুলির কাছে অনুরোধ জানান, ‘আমাদের আলাদা করে দেবেন না। দয়া করে আমাদের শাস্তি দেবেন না।’

এসিবি জানায়, ক্রিকেটবিশ্ব যদি অস্ট্রেলিয়া বোর্ডের মতো আফগানিস্তানকে বয়কটের কথা ভাবে, যদি আফগানিস্তানকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত করা হয়, তবে ওদেশে ক্রিকেট খেলাটাই বিলুপ্ত হয়ে যাবে।

যদিও আইসিসির নিয়ম এক্ষেত্রে আফগানিস্তানকে বিপাকে ফেলতে পারে। কেননা, টেস্ট খেলিয়ে দেশের সক্রিয় মহিলা দল থাকা বাধ্যতামূলক। তাই মেয়েদের দল না থাকলে টেস্ট স্ট্যাটাস খোয়াতে পারে আফগানিস্তান।

বন্ধ করুন