বাংলা নিউজ > ময়দান > Anti Doping Bill: অ্যান্টি-ডোপিং বিল পাশ লোকসভায়

Anti Doping Bill: অ্যান্টি-ডোপিং বিল পাশ লোকসভায়

লোকসভা। (ছবিটি প্রতীকী, সৌজন্য সোনু মেহতা/ হিন্দুস্তান টাইমস)

ক্রীড়াক্ষেত্রে অ্যান্টি-ডোপিং বিষয়টিকে জোর দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সব প্রতিষ্ঠানকে মিলিয়ে দেশে একটা অ্যান্টি ডোপিং বোর্ড গঠন করা হবে। এই বিলের মধ্যে দিয়ে তার পথ প্রশস্ত করা হল।

শুভব্রত মুখার্জি: বুধবারেই লোকসভার তরফে সম্মতি দেওয়া হল অ্যান্টি-ডোপিং বিলকে। বলা ভালো বুধবারেই লোকসভাতে পাশ হয়ে গেল অ্যান্টি-ডোপিং বিল। যেখানে নাডা এবং ন্যাশনাল ডোপ টেস্টিং ল্যাবরেটরির জন্য স্ট্যাটুটারি একটি রূপরেখা (ফ্রেমওয়ার্ক) তৈরি করে দেওয়া হয়েছে আজ এই বিলের মধ্যে দিয়ে। এই বিলের কিছু পরিবর্তনের প্রস্তাব দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। ন্যাশনাল অ্যান্টি ডোপিং বিল এদিন লোকসভাতে ধ্বনি ভোটের মাধ্যমে পাশ করা হয়েছে।

কেন্দ্রীয় ক্রীড়া এবং যুবকল্যাণ মন্ত্রী অনুরাগ ঠাকুর এই বিল পাশ হয়ার পরে জানিয়েছেন এই বিল দেশে খেলার উন্নয়ন ঘটাবে। ক্রীড়াবিদদের স্বার্থকে সুরক্ষিত করবে। তিনি আরও জানিয়েছেন দেশ জুড়ে বাড়ানো হবে ডোপ টেস্টিং। তার মতে নাডা এবং ন্যাশনাল ডোপ টেস্টিং ল্যাবরেটরি-সহ সমস্ত ল্যাবরেটরির ক্ষেত্রে একটা আইনগত কাঠামো করে দিতেই এই বিল। ক্রীড়াক্ষেত্রে অ্যান্টি-ডোপিং বিষয়টিকে জোর দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সব প্রতিষ্ঠানকে মিলিয়ে দেশে একটা অ্যান্টি ডোপিং বোর্ড গঠন করা হবে। এই বিলের মধ্যে দিয়ে তার পথ প্রশস্ত করা হল।

এই বিলের মধ্যে দিয়ে নাডাকে ক্ষমতা দেওয়া হয়েছে তদন্তের। অ্যান্টি ডোপিং আইন ভাঙলে নিষেধাজ্ঞাও জারি করতে পারবে নাডা। আইনগতভাবে ব্যবস্থাও নিতে পারবে নাডা। তথ্য বিভিন্ন ফেডারেশনের সঙ্গে শেয়ারও করতে পারবে নাডা। ঠাকুর জানিয়েছেন ভবিষ্যতে আরও ডোপ টেস্টিং ল্যাবরেটরি প্রতিষ্ঠা করা হবে। এই বিলের হাত ধরে ভারতীয় খেলা সম্পূর্ণ স্বচ্ছতার মধ্যে দিয়ে সামনের দিকে এগিয়ে যাবে। এই বিলকে সমর্থন করার জন্য সকল লোকসভার সদস্যদের ধন্যবাদ জানিয়েছেন তিনি।

বন্ধ করুন