বাংলা নিউজ > ময়দান > জনি বেয়ারস্টো, বেন স্টোকসদের নিয়ে চাঞ্চল্যকর দাবি অক্ষর প্যাটেলের
বল হাতে অক্ষর প্যাটেল। ছবি- রয়টার্স। (REUTERS)
বল হাতে অক্ষর প্যাটেল। ছবি- রয়টার্স। (REUTERS)

জনি বেয়ারস্টো, বেন স্টোকসদের নিয়ে চাঞ্চল্যকর দাবি অক্ষর প্যাটেলের

  • অক্ষর ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি টেস্ট খেলে মোট ২৭টি উইকেট নেন।

নিজের প্রথম সিরিজেই ইংল্যান্ডের জনপ্রিয় ব্যাটিং অর্ডারকে প্রায় একার হাতেই গুঁড়িয়ে দিয়েছেন অক্ষর প্যাটেল। তাঁর স্পিনের জালে বারংবার আটকে পড়েন ইংরেজ ব্যাটসম্যানরা। ডম সিবলিদের স্পিন খেলার অক্ষমতা নিয়ে কম চর্চা হয়নি। শুধু ভারতের হয়েই নয়, কাউন্টি ক্রিকেটে ডারহ্যামের হয়ে খেলার সময়ও ইংরেজ ব্যাটসম্যানদের কাছ থেকে লক্ষ্য করেছেন অক্ষর।

এর ফলে ইংল্যান্ডের ব্যাটসম্যানদের স্পিন খেলার দক্ষতা সম্পর্কে ভালই ধারণা রয়েছে বাঁ-হাতি এই স্পিনারের। সেই অভিজ্ঞতা থেকেই দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে অক্ষর জানান, ‘ওরা তো আমার হাত থেকে বল পড়তেই পারছিল না। তার বদলে বল কোথায় পড়ছে সেই অনুযায়ী ওরা ব্যাট চালাচ্ছিল। ওদের মনে কোনরকম সন্দেহ হলেই ওরা সুইপ বা রিভার্স সুইপ মারার চেষ্টা করে থাকে। কেউ যদি উইকেট লক্ষ্য করে বল করে, তবে ওদের সহজেই সমস্যায় ফেলতে পারে। কিন্তু অফ স্টাম্পের বাইরে বা লেগ স্টাম্পে বল পড়লেই ওরা সুইপ মারার চেষ্টা করে।’

অক্ষরের মন্তব্য যে অনেকাংশেই সঠিক, তা ইংল্যান্ডের ব্যাটসম্যানদের আউট হওয়া দেখলেই স্পষ্ট হয়ে যায়। স্পিনিং বলে নয়, বরং উইকেটে যে বল না ঘুরে সোজা আসচ্ছিল, সেইসব বলেই জো রুটরা বেশিরভাগ বোল্ড বা এলবিডব্লু হন। তবে স্পিনিং পিচে সোজা বল করা যে কতটা কঠিন তা সকলেরই জানা। তাই উইকেট নেওয়ার জন্য ইংল্যান্ড ব্যাটসম্যানদের অক্ষমতার চেয়েও অক্ষরের দক্ষতাই বেশি প্রশংসার ভাগীদার।

বন্ধ করুন