বাংলা নিউজ > ময়দান > BAN vs SL: প্রথম বাংলাদেশি ব্যাটার হিসাবে টেস্টে পাঁচ হাজার রান, ইতিহাস গড়লেন মুশফিকুর
শ্রীলঙ্কার বিরুদ্ধে শতরান করে মুশফিকুরের সেলিব্রেশন। ছবি- এএফপি। (AFP)

BAN vs SL: প্রথম বাংলাদেশি ব্যাটার হিসাবে টেস্টে পাঁচ হাজার রান, ইতিহাস গড়লেন মুশফিকুর

  • শ্রীলঙ্কার বিরুদ্ধে চতুর্থ দিনে শতরান করেন মুশফিকুর রহিম।

২০০৫ সালে বাংলাদেশের হয়ে খেলা শুরু করে ১৭ বছর কেটে গিয়েছে। একের পর এক নজির ভাঙা গড়ার মাধ্যমে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে ইতিমধ্যেই নিজের নাম লিখিয়েছেন মুশফিকুর রহিম। শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি প্রথম টেস্টে আরও এক নজির গড়লেন অভিজ্ঞ বাংলাদেশি তারকা।

চট্টগ্রামে শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি টেস্টের চতুর্থ দিনে, বুধবার (১৮ মে) প্রথম বাংলাদেশি ব্যাটার হিসাবে টেস্টে পাঁচ হাজার রান করে ফেললন মুশফিকুর। আশিথা ফার্নান্ডোর বিরুদ্ধে ফাইন লেগে হালকা করে বল ঠেলে দিয়ে দুই রান নিয়েই এই মাইলফলক স্পর্শ করেন মুশফিকুর। এক সময় মনে হচ্ছিল হয়তো তামিম ইকবালই প্রথম বাংলাদেশি ব্যাটার হিসাবে এই ম্যাচেই পাঁচ হাজার রান করার নজির গড়বেন। তবে তিনি গতকালই টান ধরায় প্রথমে রিটায়ার্ড হার্ট হন এবং পরে ১৩৩ রানে আউট হয়ে যান। ফলে পাঁচ হাজার রানের একটু আগে ৪৯৮১-তেই থামতেই তাঁকে।

এই ম্যাচের আগে মুশফিকুরের টেস্ট রান ছিল ৪৯৩২ ও তামিমের ৪৮৪৮। বিগত কয়েক বছরে মুশফিকুর ও তামিম একাধিক সময়ে একে অপরকে ছাপিয়ে বাংলাদেশের সর্বোচ্চ টেস্ট রানসংগ্রাহক হন। তবে এই অনন্য নজিরে মুশফিকুরই আগে পৌঁছলেন। তিনি এই ম্যাচের প্রথম ইনিংসে ১০৫ রান করে আউট হন। প্রসঙ্গত, ৮১টি টেস্ট খেলা মুশফিকুর বাংলাদেশের সর্বকালের সবচেয়ে অভিজ্ঞ টেস্ট খেলোয়াড়। টেস্টে পাঁচ হাজার রানের পাশাপাশি মুশফিকুর ওয়ান ডেতে বাংলাদেশের হয়ে ৬৬৯৭ ও টি-টোয়েন্টিতে ১৪৯৫ রান করেছেন।

বন্ধ করুন