বাংলা নিউজ > ময়দান > কমনওয়েলথ দাবা চ্যাম্পিয়নশিপে বাংলার জয় জয়কার, সোনা জিতলেন মিত্রাভ গুহ

কমনওয়েলথ দাবা চ্যাম্পিয়নশিপে বাংলার জয় জয়কার, সোনা জিতলেন মিত্রাভ গুহ

কমনওয়েলথ দাবা চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন বাংলার দাবাড়ু গ্র্যান্ডমাস্টার মিত্রাভ গুহ (ছবি:এক্স @ChessbaseIndia)

Commonwealth Chess championship: মালয়েশিয়ার মালেকায় অনুষ্ঠিত কমনওয়েলথ দাবা চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন বাংলার দাবাড়ু গ্র্যান্ডমাস্টার মিত্রাভ গুহ। কমনওয়েলথ দাবা চ্যাম্পিয়নশিপে ওপেন বিভাগে ৯ পয়েন্টের মধ্যে সাড়ে সাত পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হলেন এই বাঙালি তরুণ।

মালয়েশিয়ার মালেকায় অনুষ্ঠিত কমনওয়েলথ দাবা চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন বাংলার দাবাড়ু গ্র্যান্ডমাস্টার মিত্রাভ গুহ। কমনওয়েলথ দাবা চ্যাম্পিয়নশিপে ওপেন বিভাগে ৯ পয়েন্টের মধ্যে সাড়ে সাত পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হলেন এই বাঙালি তরুণ। চৌষট্টি খোপের দুনিয়ায় বড়সড় সাফল্য পেল বাংলার ছেলে। এই সাফল্য বাংলার দাবার জন্য ভীষণ ইতিবাচক ছবি মনে করা হচ্ছে। কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপের ওপেন রাউন্ডে ভারতীয় দাবাড়ুরাই দাপট দেখান। শেষ ৯ সংস্করণেই সোনা জিতেছেন কোনও না কোনও ভারতীয়। মঙ্গলবার মালয়েশিয়ার মালেকায় সেই ধারা অব্যাহত রাখতে পেরে খুশি মিত্রাভ গুহ।

আরও পড়ুন… চিন্তায় চিন্তায় সারা রাত ঘুমাতেই পারেননি ধ্রুব জুরেল! কী হয়েছিল রাঁচি টেস্টের দ্বিতীয় দিনের পরে?

তবে একা মিত্রাভ গুহ নন, মালেকা থেকে পদক নিয়ে ফিরছে আরও দুই বাঙালি দাবাড়ু। এরমধ্যে অনূর্ধ্ব-৮ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে খুদে সর্বার্থ মণি। জানা গিয়েছে ৯ পয়েন্টের মধ্যে ৯ পয়েন্টই পেয়েছে সে। অর্থাৎ সব ম্যাচই জিতে চ্যাম্পিয়ন হয়েছে গতবছর অনূর্ধ্ব-৭ বিভাগে জাতীয় চ্যাম্পিয়ন হওয়া সর্বার্থ। অন্যদিকে, মেয়েদের অনূর্ধ্ব-১৪ বিভাগে রানার্স হয়েছে সপর্যা ঘোষ। গত ডিসেম্বরে সংযুক্ত আরব আমির শাহিতে এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়নশিপে চারটি পদক পেয়েছিল বাংলার এই দাবাড়ু। তবে বাংলার আরেক গ্র্যান্ডমাস্টার সায়ন্তন দাস প্রতিযোগিতার ওপেন বিভাগে নবম স্থানে থেকে শেষ করেছেন।

আরও পড়ুন… চুরি হয়ে গেল প্যারিস অলিম্পিক্সের নিরাপত্তার ব্লু প্রিন্ট! ট্রেন থেকে তুলে নিল কম্পিউটার ও পেন ড্রাইভ

গত বছর শ্রীলঙ্কায় আয়োজিত হয়েছিল কমনওয়েলথ দাবা চ্যাম্পিয়নশিপের টুর্নামেন্টে রানার্স হয়েছিলেন মিত্রাভ গুহ। তিনি জিতেছিলেন রুপোর পদক। এবার পদকের রঙ বদলে গিয়েছে। সোনা জিতেছেন মিত্রাভ। সাফল্যের ব্যাপারে শুরু থেকে দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন তিনি। সোনা জেতার পরে মিত্রাভ গুহ বলেছেন, ‘কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপে আগের বার রুপো পেয়েছিলাম। ফলে এবার প্রথম থেকেই চ্যাম্পিয়ন হওয়া নিয়ে বাড়তি তৎপরতা ছিল। সেই লক্ষ্যপূরণ হয়েছে। আমি খুশি।’ অবশ্য মালেকায় চ্যাম্পিয়ন হয়েই পরবর্তী প্রতিযোগিতা নিয়ে ভাবনাচিন্তা শুরু করে দিয়েছেন তিনি। ৪ মার্চ থেকে মহারাষ্ট্রের নাসিকে শুরু হচ্ছে জাতীয় ব্লিৎজ চ্যাম্পিয়নশিপ। সেখানে ভালো ফল করাই আপাতত পাখির চোখ এই গ্র্যান্ডমাস্টারের।

আরও পড়ুন… IND vs ENG: আমার ভাই, স্বপ্ন সত্যি করার সময় এসে গিয়েছে- ধ্রব জুরেলের জন্য রিঙ্কু সিংয়ের বিশেষ বার্তা

মালেকায় প্রথম থেকেই চ্যাম্পিয়নের মেজাজে ছিলেন মিত্রাভ। প্রথম রাউন্ডে স্থানীয় দাবাড়ু জিন চেং চংকে হারান তিনি। কালো ঘুঁটি নিয়ে খেলে ২৮ চালেই ম্যাচ জেতেন মিত্রাভ। পরের দুই রাউন্ডে অজি তু জিয়াং গুয়েন এবং সিঙ্গাপুরের কুইয়ানিউন গংকে হারিয়ে জয়ের হ্যাটট্রিক করেন তিনি। এরপর স্বদেশী দীপন চক্রবর্তীকে হারালেও পঞ্চম রাউন্ডে ভারতেরই গ্র্যান্ডমাস্টার এমআর ললিতবাবুর কাছে হার মানেন মিত্রাভ। ষষ্ঠ রাউন্ডে সিঙ্গাপুরের জেনং ওংয়ের সঙ্গে ড্র করেন তিনি। তবে এরপর আর থামানো যায়নি মিত্রাভকে। শেষ তিন রাউন্ডে ফের জয়ের হ্যাটট্রিক করে চ্যাম্পিয়ন হয়ে যান তিনি। এই তিন রাউন্ডে তিনি যথাক্রমে মালয়েশিয়ার জুও রেন লিম এবং ভারতের বৈভর সুরি ও এস রোহিত কৃষ্ণকে হারিয়েছেন মিত্রাভ। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার জন্য তিন জন গ্র্যান্ডমাস্টারকে হারিয়েছেন মিত্রাভ গুহ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

প্রথম দফায় ‘ফার্স্ট’ জলপাইগুড়ি! তবে ৩ আসনেই কমল ভোটদানের হার, কোথায় কত পড়ল? মৃত্যুর হুমকিকে বুড়ো আঙুল! পুলিশের জালে বন্দুকবাজরা, দুবাইতে খোশমেজাজে সলমন মোহনবাগানের জার্সিকে মধ্যমা! সৌরভ ট্রোল্ড হলে পরম নয় কেন? প্রশ্ন মোহনবাগানীদের ১০০ দিনেরও কম বাকি, এখনও অলিম্পিক্সের টিকিট পায়নি কোনও পুরুষ ভারতীয় কুস্তিগীর পরের সপ্তাহে এমন একটা রাজনৈতিক বিস্ফোরণ হবে যে তৃণমূল সামলাতে পারবে না: শুভেন্দু বিয়ের পিঁড়িতে বসছেন গোবিন্দার ভাগ্নি আরতি সিং, পাত্র কে 'আমার ছেলে যা করেছে…' বলছেন অভিযুক্তের মা, কর্ণাটকে লাভ জেহাদ?হিন্দু তরুণীকে খুন নওয়াদায় অধীর চৌধুরীর প্রচারে TMCর হামলার নিন্দা করলেন দলেরই বিধায়ক ১৯ দিন পর ছেলের বিয়ে! আদৃতকে নিয়ে আবেগঘন বাবা, কী লিখলেন কৌশাম্বির হবু শ্বশুর? বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত

Latest IPL News

বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ কীভাবে বড় স্কোর তুলছে SRH? কামিন্সদের সাফল্যের কৌশল ফাঁস করলেন ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী? কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত! আশা করি বিশ্বকাপের দলে নির্বাচকরা ওকে ভুলে যাবে না, KKR তারকার হয়ে সওয়াল সঞ্জয়ের পেস বোলিংয়ের প্রফেসর:- বুমরাহর ভূয়সি প্রশংসা প্রাক্তন ক্যারিবিয়ান তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.