বাংলা নিউজ > ময়দান > ফের রঞ্জির সেমিতে মুখোমুখি বাংলা-মধ্যপ্রদেশ, মনোজরা কি পারবেন গতবারের বদলা নিতে?

ফের রঞ্জির সেমিতে মুখোমুখি বাংলা-মধ্যপ্রদেশ, মনোজরা কি পারবেন গতবারের বদলা নিতে?

সেমিফাইনালে ফের বাংলা বনাম মধ্যপ্রদেশ।

মধ্যপ্রদেশ নিঃসন্দেহে বড় গাঁট বাংলার। গত বছর বাংলা কোয়ার্টার ফাইনালে ঝাড়খণ্ডের মুখোমুখি হয়েছিল। তবে শেষ আটের ম্যাচটি ড্র হয়েছিল। কিন্তু প্রথম ইনিংসে বাংলা লিড পাওয়ায় সেমিফাইনালে পৌঁছে গিয়েছিল। তবে সেমিতে বড় ধাক্কা খেয়েছিল বাংলা। মধ্যপ্রদেশের কাছে ১৭৪ রানে বাজে ভাবে হেরে ছিটকে যেতে হয়েছিল মনোজদের।

ফের রঞ্জি ট্রফির সেমিফাইনালে মুখোমুখি বাংলা-মধ্যপ্রদেশ। ২০২১-২২ সালের পর এ বার বাংলা শেষ চারে খেলবে মধ্যপ্রদেশের বিরুদ্ধে। গত বার অবশ্য বাংলার জন্য সেমির লড়াই মোটেও সুখের ছিল না। এ বার হিসেব বদলানোর লড়াই মনোজ তিওয়ারিদের। লড়াই বদলারও!

মধ্যপ্রদেশ নিঃসন্দেহে বড় গাঁট বাংলার। গত বছর বাংলা কোয়ার্টার ফাইনালে ঝাড়খণ্ডেরই মুখোমুখি হয়েছিল। তবে গত বছর শেষ আটের ম্যাচটি ড্র হয়েছিল। কিন্তু প্রথম ইনিংসে বাংলা লিড পাওয়ায় সেমিফাইনালে পৌঁছে গিয়েছিল। তবে সেমিতে বড় ধাক্কা খেয়েছিল বাংলা। মধ্যপ্রদেশের কাছে ১৭৪ রানে বাজে ভাবে হেরে ছিটকে যেতে হয়েছিল মনোজদের। প্রসঙ্গত, ফাইনালে মুম্বইকে ৬ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল মধ্যপ্রদেশ। চ্যাম্পিয়ন দলকে হারিয়ে ফাইনালে ওঠাই বাংলার এখন প্রধান লক্ষ্য।

আরও পড়ুন: টানা তিনবার রঞ্জির সেমিতে বাংলা, আগের দু'বার কোন ধাপে হেরেছিল দল?

মধ্যপ্রদেশের বিরুদ্ধে ম্যাচ খেলার আর একটি বড় চাপ, এই ম্যাচটি বাংলাকে অ্যাওয়ে ম্যাচ হিসেবে খেলতে হবে। আসলে রঞ্জি ট্রফির এ বারের ফর্ম্যাট অনুযায়ী, গ্রুপ পর্বে যে দল বেশি পয়েন্ট পেয়েছে, তাদের মাঠেই হবে নক আউট ম্যাচ। মধ্যপ্রদেশের পয়েন্ট গ্রুপ পর্বে বাংলার চেয়ে বেশি ছিল। তাই ঘরের মাঠে খেলার সুবিধে পাবে মধ্যপ্রদেশ। এই ম্যাচটি যদি অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে বাংলাকে খেলতে হত, তবে ঘরের মাঠে খেলার সুবিধে পেত বাংলা। কারণ অন্ধ্রপ্রদেশের চেয়ে বাংলার পয়েন্ট বেশি ছিল।

মধ্যপ্রদেশ আবার কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছি অন্ধ্রপ্রদেশের। তাদের জয়টাও এক প্রকার সময়ের অপেক্ষা ছিল। বাংলা বৃহস্পতিবার থেকে মধ্যপ্রদেশের বিরুদ্ধে খেলার প্রস্তুতি মানসিক ভাবে নিতে শুরু করে দিয়েছিল। হনুমা বিহারীর ফ্র্যাকচার হাত নিয়ে দুরন্ত লড়াই সত্বেও ৫ উইকেটে কোয়ার্টার ফাইনালে হেরে যায় অন্ধ্রপ্রদেশ। যদিও প্রথম ইনিংসে লিড ছিল অন্ধ্রের। কিন্তু দ্বিতীয় ইনিংস অন্ধ্রের ব্যাটিং অর্ডার তাসের ঘরের মতেই ভেঙে পড়ে।

আরও পড়ুন: ঝাড়খণ্ডকে ৯ উইকেট হারিয়ে সেমিতে মনোজের বাংলা

মধ্যপ্রদেশ টস জিতে ব্যাট করতে পাঠায় অন্ধ্রকে। প্রথমে ব্যাট করে ৩৭৯ রান করে অন্ধ্র। জবাবে ব্যাট করতে নেমে মধ্যপ্রদেশ বরং ২২৮ রানে অল আউট হয়ে যায়। তবে দ্বিতীয় ইনিংসে ৯৩ রানে গুটিয়ে যায় অন্ধ্রের ইনিংস। দ্বিতীয় ইনিংসে যশ দুবের ৫৮, রজত পতিদারের ৫৫, শুভম শর্মার ৪০, হিমাংশু মন্ত্রীর ৪১ রানের হাত ধরেে মধ্যপ্রদেশ ৫ উইকেটে ২৪৫ রান করে জয় ছিনিয়ে নেয়। সেই সঙ্গে পৌঁছে যায় সেমিফাইনালে। অন্ধ্রের ললিত মোহন এবং পৃথ্বী রাজ ২টি করে উইকেট নিয়েছেন।

তবে ঝাড়খণ্ডকে হারিয়ে বাংলা কিন্তু এমনিতেই গত বারের ধারা ভেঙে দিয়েছে। গত বার ঝাড়খণ্ডের বিরুদ্ধে তারা ম্যাচ ড্র করেছিল। এ বার ৯ উইকেটে ম্যাচ জিতে যায়। টসে জিতে বাংলার প্রথমে বোলিং নেওয়াই টার্নিং পয়েন্ট হয়ে গিয়েছে। ঝাড়খণ্ডকে প্রথম ইনিংসে ১৭৩ রানে গুড়িয়ে যায়। জবাবে বাংলার প্রথম ইনিংসে ৩২৮ রান করে। প্রথম ইনিংসেই ১৫৫ রানে তারা এগিয়ে যায়। সেই সঙ্গে সেমি কার্যত নিশ্চিত করে ফেলেছিল। নিজেদের দ্বিতীয় ইনিংসে ঝাড়খণ্ড ২২১ রান করে। জয়ের জন্য বাংলাকে করতে হত মাত্র ৬৭ রান। ১ উইকেট হারিয়ে সেই রান বাংলা তুলে নেয়। সেই সঙ্গে ম্যাচ জিতেই সেমিতে ওঠে লক্ষ্মীরতন শুক্লার টিম। তাই হিসেব কিন্তু এই মরশুমে বদলাতে শুরু করেছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মঙ্গলে কলকাতায় ফের সোনার দর চমক দিচ্ছে? রুপো আজ ফের ঊর্ধ্বমুখী ইনিংস শেষ ব্রুস অক্সেনফোর্ড-পল উইলসনের! ২ আম্পায়ারকে গার্ড অফ অনার দিয়ে সম্মান লোকসভা ভোটে তৃণমূলের টিকিটে রচনা! কোন আসন থেকে দাঁড়াবেন টিভির দিদি নম্বর ১ 'আমার গায়ের চামড়া পুড়ে যায়', 12th Failএর প্রস্তুতিতে কঠিন অভিজ্ঞতা বিক্রান্তের ‘অনেকে গদ্দারদের সঙ্গে যোগাযোগ রাখছে’‌, সভা থেকে নেতা–কর্মীদের সতর্ক করলেন মমতা সলমনকে কোলে তুলতে না পেরে শেরাকে ডাকলেন অনন্ত! এরপরই তো শুরু হল আসল মজা প্যারিস অলিম্পিক গেমসের আগেই আন্তর্জাতিক ব্যাডমিন্টন থেকে অবসর নিলেন সাই প্রণীত ই-মেলে নয়, ডাকযোগে রাষ্ট্রপতির কাছে ইস্তফাপত্র পাঠালেন বিচারপতি গঙ্গোপাধ্যায় সলমনের জন্যই নাকি ‘নিউ ইয়র্ক’ করতে রাজি হন ক্যাটরিনা! এতদিনে ফাঁস হল বড় সিক্রেট স্প্যাম কল, প্রতারণার চেষ্টায় জীবন দুর্বিসহ? রিপোর্ট করুন সরকারের চক্ষু পোর্টালে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.