বাংলা নিউজ > ময়দান > ক্রিকেটের মানচিত্রে ঢুকে পড়ল দ্রোগবার আইভরি কোস্ট, ICC-র সদস্যপদ পেল এশিয়ার আরও ২টি দেশ
আইসিসির সদস্যপদ পেয়ে গেল উজবেকিস্তান-সহ ৩টি দেশ। ছবি- আইসিসি।

ক্রিকেটের মানচিত্রে ঢুকে পড়ল দ্রোগবার আইভরি কোস্ট, ICC-র সদস্যপদ পেল এশিয়ার আরও ২টি দেশ

  • একলাফে বেড়ে গেল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার সদস্য সংখ্যা। যদিও পূর্ণ সদস্য দেশ সেই হাতে গোনাই।

ক্রিকেটের কুলীনকুলে ঢুকতে হলে এখনও অনেক পথ পেরোতে হবে। তবে ক্রিকেটের আঙিনায় উল্লেখযোগ্য স্বীকৃতি পেয়ে গেল আইভরি কোস্ট। বার্মিংহ্যামের বর্ষিক কনফারেন্সে আফ্রিকার দেশটিকে সহযোগী সদস্যের মযাদা দেয় আইসিসি। সুতরাং, এবার থেকে আইভরি কোস্ট শুধু ফুটবলের জন্য বা দিদিয়ের দ্রোগবার জন্য পরিচিত হবে না, বরং আন্তর্জাতিক ক্রীড়ামানচিত্রে তারা ক্রিকেট খেলিয়ে দেশে হিসেবেও পরিচিতি লাভ করে।

আইসিসির কনফারেন্সে এশিয়ার দু'টি দেশকেও সহযোগী সদস্যপদ দেওয়া হয়। কম্বোডিয়া ও উজবেকিস্তান এবার থেকে এশিয়ার ক্রিকেট মানচিত্রে জায়গা করে নেয়।

আরও পড়ুন:- WTC Final 2023 and 2025: BCCI-র টাকায় ভরছে কোষাগার, তাও টানা লর্ডসকে WTC ফাইনাল দিল ICC!

তিনটি নতুন দেশে মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার মোট সদস্য সংখ্যা দাঁড়ায় ১০৮টি। এদের মধ্যে সহযোগী সদস্যপদ রয়েছে ৯৬টি দেশের কাছে। আইসিসির টেস্ট স্ট্যাটাস রয়েছে মোটে ১২টি দেশের হাতে। ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, বাংলাদেশ, জিম্বাবোয়ে ও আয়ারল্যান্ড আইসিসি পূর্ণ সদস্য দেশের মর্যাদা পায়।

কম্বোডিয়া ও উজবেকিস্তানকে মিলিয়ে আইসিসিতে এশিয়ার সদস্য সংখ্যা বেড়ে দাঁড়ায় ২৫। আইভরি কোস্টকে মিলিয়ে আফ্রিকার সদস্য সংখ্যা বেড়ে দাঁড়ায় ২১।

আরও পড়ুন:- ভিডিয়ো: ব্যাটসম্যানকে বোকা বানিয়ে নিজের বলেই দুর্দান্ত ক্যাচ ধরলেন উমেশ যাদব

আইসিসির সদস্যপদ পাওয়ার জন্য লিস্ট-এ ও টি-২০ ফর্ম্যাটে স্থায়ী ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন এবং জুনিয়র ও মহিলা ক্রিকেট দলের উপস্থিতি প্রভৃতি সব রকম যোগ্যতামান পূরণ করে নবাগত ৩টি দেশ।

বন্ধ করুন